×

খেলা

চট্টগ্রাম টেস্টে শেষ হাসি কে হাসবে মুমিনুল না করুনারত্নে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২২, ০৯:৩৯ এএম

চট্টগ্রাম টেস্টে শেষ হাসি কে হাসবে মুমিনুল না করুনারত্নে

চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে পঞ্চম দিন মাঠে নামার আগে নিজদের ঝালিয়ে নেন টাইগাররা

চট্টগ্রাম টেস্টে বৃহস্পতিবার (১৯ মে) কোনো নাটকীয়তা কিংবা অঘটন না ঘটলে অন্তত হারের শঙ্কা নেই টাইগারদের। তাই পঞ্চম দিন লঙ্কানদের ৮টি গুরুত্বপূর্ণ উইকেট দ্রুত শিকার করতে হবে সাকিব-তাইজুলদের। কারণ চট্টগ্রামে এই উইকেটে ব্যাটসম্যানরা বেশি সুবিধা পায়। তাছাড়া প্রথম ইনিংসে বাংলাদেশের ৬৮ রানের লিড খুব বেশি নয়। তবে স্বস্তির কথা হলো, বুধবার চতুর্থ দিন শেষ বিকেলে বল বেশ টার্ন করেছে। সেই সুযোগ লুফে নিয়ে দ্বিতীয় ইনিংসে সফরকারীদের ২ উইকেট শিকার করে টাইগাররা। ফলে চট্টগ্রামে পঞ্চম ও শেষ দিন জয়ের জন্য দুদলের মধ্যে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হবে। যাই হোক চট্টগ্রাম টেস্টে মুমিনুল নাকি করুনারত্নে শেষ হাসি হাসবে তা সময় বলে দেবে।

এছাড়া বুধবার (১৮ মে) নিজদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৪৬৫ রান তুলেছে বাংলাদেশ। ফলে ৬৮ রান লিড পায় লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর নিজদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে লঙ্কানরা। চতুর্থ দিন শেষে ২ উইকেট হারিয়ে ১৭.১ বলে ৩৯ রান তুলে সফরকারীরা। তারা বাংলাদেশের চেয়ে এখনো ২৯ রান পিছিয়ে আছে। অধিনায়ক দিমুথ করুনারত্নে ১৮ রানে অপরাজিত আছেন। তাছাড়া চট্টগ্রাম টেস্টের এখন যে অবস্থা, তাতে লঙ্কানদের থেকে এগিয়ে আছে মুমিনুল বাহিনী। পঞ্চম দিন লঙ্কানদের গুরুত্বপূর্ণ উইকেট গুলো দ্রুত শিকার করতে হবে সাকিবদের।

এর আগে বুধবার দ্বিতীয় ইনিংসে শুরুটা ভালোই করেন দিমুথ করুনারত্নে-ওশাদা ফার্নান্দো। তবে দলীয় ৩৬ রানে তাইজুল ইসলাম দুর্দান্ত থ্রো করে রান আউ করেন ফার্নান্দোকে। তিনি ৩৬ বলে ১৯ রান করেন। এরপর দলীয় ৩৯ রানে দ্বিতীয় উইকেট হারায় লঙ্কানরা। ১৭ ওভারে প্রথম বলে লাসিথ এম্বুলডিয়ানকে বোল্ড করেন তাইজুল। এরপরই শেষ হয় চতুর্থ দিনের খেলা।

এদিকে চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার বোলারদের পাত্তাই দেয়নি মুশফিকুর রহিম। চতুর্থ দিন সাদা পোশাকে প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ হাজার রানের ক্লাবে নিজের নাম তুলেন মিস্টার ডিপেন্ডেবল। এমনকি টেস্ট ক্যারিয়ারে অষ্টম সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। মুশফিক ২৭১ বলে ৪টি চারের সাহায্যে ১০২ রান করেন। ব্যাট হাতে নিন্দুকদের মোক্ষম জবাব দিল মুশফিক। সম্প্রতি তার ব্যাটিং নিয়ে ক্রিকেট পাড়ায় বেশ গুঞ্জন চলছিল। অনেকে বলেছেন, মিস্টার ডিপেন্ডেবল ব্যাটিং ভুলে গেছে। আবার অনেকে বলেছেন, তিনি ব্যাটিং ভুলে গেছে। যাইহোক গুরুত্বপূরর্ণ সময় নিজের জাত চেনাতে ভুল করেনি মুশফিক। তিনি সমালোচনাকারীদের জবাব আগেই দিতে পারতেন। কিন্তু তা না করে সঠিক সময়ের অপেক্ষায় ছিলেন। মুশফিকের এই অপেক্ষা দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেই। তবে প্রোটিয়াদের বিপক্ষে দুই টেস্টের এক ইনিংসে হাফ সেঞ্চুরি করতে সক্ষম হন মুশফিক।

এরপর বাকি তিন ইনিংসে কিছু করতে পারেননি মিস্টার ডিপেন্ডেবল। অবশেষে চট্টগ্রাম টেস্টে প্রমাণ করে দিলেন মুশফিক ফুরিয়ে যায়নি। তাছাড়া এর আগে ২০১৩ সালে সাদা পোশাকে প্রথম ডাবল সঞ্চেুরির কৃতত্বিও গড়েছেন মুশফিক। সে সময় শ্রীলঙ্কার বিপক্ষে গলে ২০০ রান করছেলিনে। এরপর ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর ২১৯ রানে অপরাজতি ছিলেন মিস্টার ডিপেন্ডেবল। যা টেস্টে এখনও বাংলাদশেরে ব্যক্তিগত সবোর্চ্চ রান। এরপর ২০২০ সালে মিরপুরে ২০৩ রানের অপরাজতি ইনিংস খেলেন। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে মুশফিকই এক মাত্র তিনটি ডাবল সেঞ্চুরির মালিক। এছাড়া চট্টগ্রাম টেস্টে তামিমের সুযোগ ছিল বাকি ১৯ রান করে ৫ হাজার ক্লাবের সদস্য হয়ে যাওয়ার। কিন্তু তিনি মাঠে নেমে এই রান করতে ব্যর্থ হন। ফলে আক্ষেপে পুড়ছেন তামিম। চতুর্থ দিন লাঞ্চ বিরতির পর প্রথম বলেই সাজঘরে ফিরেন লিটন। তিনি সেঞ্চুরি থেকে ১২ রান দূরে ছিলেন। ফলে টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি মিস করেন লিটন। পরের বলেই বোল্ড হন তামিম।

এদিকে সাদা পোশাকে তামিমই সুযোগটা করে দিলেন মুশফিককে। কারণ শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শুরুর আগে এই দুই অভিজ্ঞ ক্রিকেটার ৫ হাজার রানের মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন। তামিম ১৫২ রান দূরে থেকে ইনিংস শুরু করেন। কিন্তু তিনি রিটায়ার্ড হার্ট না হলে সবার আগে ৫ হাজার রান পূর্ণ করতে পারতেন। কিন্তু কব্জির চোট আক্ষেপে পোড়াল তামিমকে। সুযোগটা করে দিলেন মুশফিককে। ৬৮ রান দূরে থেকে চট্টগ্রাম টেস্ট শুরু করেছিলেন মিস্টার ডিপেন্ডেবল। তিনি বুধবার ৫৩ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন। ১৫ রান দূরে থাকা মুশফিক দেখে শুনে ঠান্ডা মাথায় ব্যাট চালিয়ে অভিজাত ৫ হাজারি ক্লাবের সদস্য হয়েছেন। এই রান পূর্ণ হবার পর মুশফিককে ড্রেসিং রুম থেকে অভিন্দন জানান টাইগার ওপেনার তামিম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App