×

খেলা

চট্টগ্রামে বল হাতে আলো ছড়াচ্ছেন তাইজুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২২, ০১:৫৮ পিএম

চট্টগ্রামে বল হাতে আলো ছড়াচ্ছেন তাইজুল

চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নেকে আউট করার পর তাইজুলের উল্লাস

চট্টগ্রাম টেস্টে বৃহস্পতিবার (১৯ মে) পঞ্চম দিন লঙ্কানদের বিপক্ষে বল হাতে দাপট দেখাচ্ছেন তাইজুল ইসলাম। বিরতির পর শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে দলীয় ১৪৩ রানে তাইজুলের বলে আউট হন। লঙ্কানদের দলপতি ৫২ রান করেন।

এদিকে বৃহস্পতিবার ৮টি উইকেট দ্রুত শিকার করার লক্ষ্যে মাঠে নামেন সাকিব-তাইজুলরা। কারণ এই উইকেটে ব্যাটসম্যানরা বেশি সুবিধা পায়। তবে বল হাতে সফলতার মুখ দেখেছে বাংলাদেশ। দলীয় ১০৬ রানে ভয়ঙ্কর হয়ে ওঠা কুশল মেন্ডিসকে বোল্ড করেন তাইজুল ইসলাম। ফলে ৪৮ রান তুলে ড্রেসিং রুমে ফিরেন কুশল। এরপর দলীয় ১১০ রানে চতুর্থ উইকেট হারায় লঙ্কানরা। রানের খাতা খোলার আগেই অ্যাঞ্জেলো ম্যাথিউস তাইজুলকে ফিরতি ক্যাচ দেন। শ্রীলঙ্কার ৫ উইকেটের মধ্যে ৪টি শিকার করেন তাইজুল। তিনি বল হাতে আলো ছড়াচ্ছেন চট্টগ্রামে।

এদিকে বৃহস্পতিবার ২৯ রানে পিছিয়ে থেকে দিন শুরু করেন দিমুথ করুনারত্নে ও কুশল মেন্ডিস। তাছাড়া ইতোমধ্যে সফরকারীরা দুর্দান্ত ব্যাটিং করে দিনের শুরুতেই লিড নিয়েছে। প্রথম ২৩ মিনিটেই বাংলাদেশের ৬৮ রানের লিড টপকে যায় শ্রীলঙ্কা। পঞ্চম দিন প্রথম ওভার থেকেই ব্যাট হাতে ঝড় তোলেন কুশল। তিনি তাইজুলের চতুর্থ বল বাউন্ডারির বাইরে পাঠায়। এক বল ডট দিয়ে হাঁকিয়েছেন চার। তিনি ব্যাট হাতে ভয়ঙ্কর রুপ ধারন করেন। কিন্তু টাইগার বোলার তাইজুল তাকে থামিয়ে দিলেন।

এছাড়া বুধবার (১৮ মে) নিজদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৪৬৫ রান তুলেছে বাংলাদেশ। ফলে ৬৮ রান লিড পায় লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর নিজদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে লঙ্কানরা। চতুর্থ দিন শেষে ২ উইকেট হারিয়ে ১৭.১ বলে ৩৯ রান তুলে সফরকারীরা।

এর আগে বুধবার দ্বিতীয় ইনিংসে শুরুটা ভালোই করেন দিমুথ করুনারত্নে-ওশাদা ফার্নান্দো। তবে দলীয় ৩৬ রানে তাইজুল ইসলাম দুর্দান্ত থ্রো করে রান আউট করেন ফার্নান্দোকে। তিনি ৩৬ বলে ১৯ রান করেন। এরপর দলীয় ৩৯ রানে দ্বিতীয় উইকেট হারায় লঙ্কানরা। ১৭ ওভারে প্রথম বলে লাসিথ এম্বুলডিয়ানকে বোল্ড করেন তাইজুল। এরপরই শেষ হয় চতুর্থ দিনের খেলা। চট্টগ্রাম টেস্টে বুধবার শ্রীলঙ্কার বোলারদের পাত্তাই দিল না মুশফিকুর রহিম। চতুর্থ দিন সাদা পোশাকে প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ হাজার রানের ক্লাবে নিজের নাম তুলেন মিস্টার ডিপেন্ডেবল। এমনকি টেস্ট ক্যারিয়ারে অষ্টম সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। মুশফিক ২৮২ বলে ৪টি চারের সাহায্যে ১০৫ রান তুলে আউট হন। ব্যাট হাতে নিন্দুকদের মোক্ষম জবাব দিল মুশফিক। সম্প্রতি তার ব্যাটিং নিয়ে ক্রিকেট পাড়ায় বেশ গুঞ্জন চলছিল। অনেকে বলেছেন, মিস্টার ডিপেন্ডেবল ব্যাটিং ভুলে গেছে। আবার অনেকে বলেছেন, তিনি ব্যাটিং হয়তো ভুলে গেছে। যাইহোক গুরুত্বপূর্ণ সময় নিজের জাত চেনাতে ভুল করেনি মুশফিক। তিনি সমালোচনাকারীদের জবাব আগেই দিতে পারতেন। কিন্তু তা না করে সঠিক সময়ের অপেক্ষায় ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App