×

সারাদেশ

কুসিক নির্বাচনে রিফাতসহ পাঁচ মেয়রপ্রার্থীর মনোনয়ন বৈধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২২, ০২:৩৭ পিএম

কুসিক নির্বাচনে রিফাতসহ পাঁচ মেয়রপ্রার্থীর মনোনয়ন বৈধ

ফাইল ফটো

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ছয় মেয়র পদ প্রার্থীর মধ্যে পাঁচজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করলেও ‘কাগজপত্রের স্বল্পতা’য় আওয়ামী লীগের  বিদ্রোহী প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরানের প্রার্থীতা আটকে রেখেছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (১৯ মে)  সকাল সাড়ে ৯টা থেকে নগরীর মোগলটুলীতে অবস্থিত জেলা শিল্পকলা একাডেমিতে প্রার্থীদের মনোনয়নপত্রের তথ্য যাচাই-বাছাই শুরু হয়।

ছয় জন মেয়র পদপ্রার্থীর মধ্যে আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, স্বতন্ত্র প্রার্থী ও সদ্য সাবেক মেয়র মনিরুল হক সাক্কু, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার, কামরুল আহসান বাবুল ও ইসলামী আন্দোলনের রাশেদুল ইসলামের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। আর কাগজপত্রের স্বল্পতার জন্য আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরানের মনোনয়ন আটকে গেছে। ১৭ মে শেষ দিনে ইমরানের পক্ষে মনোনয়ন জমা দেন তার অনুসারীরা।

কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী সাংবাদিকদের বলেন, সব কাগজপত্র না থাকায় স্বতন্ত্র প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরানের মনোনয়নপত্র সাময়িক স্থগিত করা হয়েছে। বিকেল ৩টায় পুনরায় যাচাই-বাছাই করা হবে।

ইমরান প্রয়াত আওয়ামী লীগ নেতা আফজাল খানের ছেলে। তিনি কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য। বীর মুক্তিযোদ্ধা আফজল খান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন।

২০১২ সালে সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন আফজাল খান। ২০১৭ সালের নির্বাচনে নৌকার প্রার্থী ছিলেন তার মেয়ে আঞ্জুম সুলতানা সীমা। দুজনই বিএনপি নেতা মনিরুল হক সাক্কুর কাছে পরাজিত হন।

কুসিক নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। তিনি কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের অনুগত বলে সবার কাছে পরিচিত।

এদিন মোট ১৬৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ছয়জন মেয়র পদপ্রার্থী, ১২০ জন সাধারণ কাউন্সিলর এবং ৩৮ জন সংরক্ষিত কাউন্সিলর।

বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম চলবে। এ সময় প্রার্থী অথবা তার প্রস্তাবকারী ও সমর্থনকারী কিংবা তার প্রতিনিধিকে উপস্থিত থাকতে হবে।

শাহেদুন্নবী চৌধুরী বলেন, মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা মনোনয়নের জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কাছে নির্ধারিত সময়ে আবেদন করতে পারবেন। সময়ের বাইরে কেউ আপিল করলে লাভ হবে না।

মেয়র প্রার্থীদের মধ্যে মনিরুল ইসলাম সাক্কু ও নিজাম উদ্দিন কায়সার একই দলের। সাক্কু কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক এবং নিজাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি। এ ছাড়া কামরুল আহসান কুমিল্লা নাগরিক ফোরামে সভাপতি। তার রয়েছে রিয়েল এস্টেট ব্যবসা।

কুসিক নির্বাচনে  মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ: ২৬ মে, প্রতীক বরাদ্দ: ২৭ মে, ভোট গ্রহণ: ১৫ জুন। এ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ১০৫ কেন্দ্রের ৬৪০টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App