×

পুরনো খবর

একাত্তরে গণহত্যা: মৌলভীবাজারের ৩ রাজাকারের মৃত্যুদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২২, ১২:৫৫ পিএম

একাত্তরে গণহত্যা: মৌলভীবাজারের ৩ রাজাকারের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ফাইল ছবি

একাত্তরে গণহত্যা: মৌলভীবাজারের ৩ রাজাকারের মৃত্যুদণ্ড
একাত্তরে গণহত্যা: মৌলভীবাজারের ৩ রাজাকারের মৃত্যুদণ্ড

মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন রাজাকার। ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে মৌলভীবাজারের আব্দুল আজিজ, আব্দুল মান্নান ও আব্দুল মতিনকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এর মধ্যে আব্দুল মতিন পলাতক রয়েছেন।

বৃহস্পতিবার (১৯ মে) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি। অন্যদিকে আসামি আব্দুল আজিজের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান এবং আব্দুল মান্নানের পক্ষে ছিলেন আইনজীবী এম. সারোয়ার হোসেন।

রায়ের পর প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি বলেন, তিন আসামির সর্বোচ্চ সাজা হয়েছে। রায়ে আমরা সন্তুষ্ট। অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান বলেন, এ রায়ে আমরা সংক্ষুব্ধ। রায়ের বিরুদ্ধে আপিল করা হবে। এরআগে গত ১২ এপ্রিল এ মামলার শুনানি শেষে হয়। পরে ১৭ মে তিন জনের রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করা হয়।

২০১৪ সালের ১৬ অক্টোবর এ তিন জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু করে। তদন্ত শেষ হয় ২০১৬ সালের ১৪ নভেম্বর। তিন আসামির বিরুদ্ধে একাত্তরে মৌলভীবাজারের বড়লেখা এলাকায় হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতনের মতো মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

পরে ট্রাইব্যুনাল এই ৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি। সেই বছরের ১ মার্চ মৌলভীবাজারের বড়লেখা থানা পুলিশ আব্দুল আজিজ ও আব্দুল মান্নানকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পর ২ মার্চ ট্রাইব্যুনালে তাদের হাজির করা হলে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। তবে আব্দুল মতিন এখনো গ্রেপ্তার হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App