তিন বছরে সড়ক দুর্ঘটনায় ১৬৭৪ শিশুর মৃত্যু

আগের সংবাদ

বিসিএসে উত্তীর্ণ হয়ে স্ত্রীকে তালাকের চেষ্টা, কারাগারে স্বামী

পরের সংবাদ

শিল্পকলায় ‘রাজার চিঠি’

প্রকাশিত: মে ১৯, ২০২২ , ৯:৫৭ অপরাহ্ণ আপডেট: মে ১৯, ২০২২ , ৯:৫৭ অপরাহ্ণ

জাগরনী থিয়েটার শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে তাদের দর্শকনন্দিত প্রযোজনার নাটক ‘রাজার চিঠি’।

বৃহস্পতিবার (১৯ মে) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন করে নাটকটি। এটি ছিল নিয়মিত প্রযোজনার ৩৭ তম মঞ্চায়ন। মাহফুজা হিলালী রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন দেবাশীষ ঘোষ।

১৯৩৯ সালে শাহজাদপুরের হরিদাস বসাকের একটি চিঠির উত্তরে চিঠি লিখেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। এই চিঠি এবং রবীন্দ্রসাহিত্যের প্রভাবে হরিদাস বসাকের জীবন রবীন্দ্রনাথের ‘ঠাকুরদা’ চরিত্রের মতো হয়ে ওঠে। এই কাহিনি নিয়েই ‘রাজার চিঠি’ নাটকটি লেখা। এক সময় যুবক হরিদাস রবীন্দ্রনাথ ঠাকুরের কাছে চিঠি লিখেছিলেন। এ নিয়ে তার পরিবার-পরিজন এবং বন্ধুবান্ধব হাসাহাসি করেছিল। কিন্তু দেখা যায়, একদিন রবীন্দ্রনাথ সে চিঠির উত্তর দিয়েছেন। এ সময় হরিদাস বসাককে সবাই সমীহ করতে শুরু করে। অন্যদিকে হরিদাস বসাকও সাহিত্য, সংস্কৃতির কাজে নিজেকে সঁপে দেন। কালপ্রবাহে আসে ১৯৪৭ সাল। এ সময় অনেকেই দেশ ছেড়ে ভারতে চলে যায়। কিন্তু যে ঠিকানায় রবীন্দ্রনাথ তাকে চিঠি লিখেছেন, সে ঠিকানা হরিদাস বসাক বদল করতে চান না।

নাটকে ১৯৪৭ সালের দেশবিভাগের চিত্র এবং হরিদাস বসাকের মাতৃভূমি আঁকড়ে থাকা দেখা যায়। এরপর আসে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধের ভয়াবহতায় হরিদাস বসাকের স্বপ্নভঙ্গ হয়। পুড়িয়ে ফেলা বাড়ি ঘর দুয়ারের সামনে দাঁড়িয়ে হরিদাস বসাক সে দিন তার আত্মজনের খোঁজ নেন না, শুধু শিশুর মতো হাহাকার করেন চিঠিটির জন্য। এ অবস্থায় পাকিস্তানি আর্মি এসে দাঁড়ায় হরিদাস বসাকের সামনে। তার মুখে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম শুনে আর্মিরা তাকে বেয়োনেট দিয়ে মারতে থাকে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- অনিকেত পাল বাবু, শাহানা জাহান সিদ্দিকা, জুলিয়েট সুপ্রিয়া সরকার, মো. রফিকুল ইসলাম, সজিব ঘোষ, মোহানী মানিক, পল্লব সরকার, আশরাফুন্নেচ্ছা বর্ষা, শ্রেয়া সাহা, ইমন হোসেন, বিধান বিশ্বাস, মুন্নি আক্তার, শ্রাবণ সূত্রধর, সাব্বির হোসেন নাঈম, স্মরণ সাহাসহ আরও অনেকে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।