রাণীনগরে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

আগের সংবাদ

ভোরের কাগজ প্রকাশক, সম্পাদকের বিরুদ্ধে মামলায় ধামইরহাট প্রেস ক্লাবের নিন্দা

পরের সংবাদ

ভোরের কাগজ প্রকাশক, সম্পাদকের বিরুদ্ধে মামলায় এডিটরস গিল্ডের নিন্দা

প্রকাশিত: মে ১৯, ২০২২ , ১২:০৭ পূর্বাহ্ণ আপডেট: মে ১৯, ২০২২ , ১২:২৪ পূর্বাহ্ণ

বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে সংবাদ প্রকাশের পরও ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্তসহ পাঁচ সাংবাদিকের বিরুদ্ধে মানহানির মামলার তীব্র নিন্দা জানাচ্ছে সম্পাদকদের সংগঠন এডিটরস গিল্ড বাংলাদেশ। এই মামলাকে এডিটরস গিল্ড সাংবাদিকতার জন্য হুমকি মনে করছে। উদ্দেশ্যমূলক এই মামলার সুষ্ঠু তদন্তের মাধ্যমে অবিলম্বে মামলাটি প্রত্যাহারের দাবি জানানো হচ্ছে।

বুধবার (১৮ মে) এডিটরস গিল্ড বাংলাদেশ এর প্রেসিডেন্ট মোজাম্মেল বাবু এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানান।

কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কাণ্ডারি’ শিরোনামে ভোরের কাগজে সংবাদ প্রকাশিত হওয়ায় পত্রিকাটির প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্ত, বার্তা সম্পাদক ইখতিয়ার উদ্দিন, সিনিয়র রিপোর্টার মুহাম্মদ রুহুল আমিন ও কাগজ প্রতিবেদক (কুমিল্লা) এম ফিরোজ মিয়ার বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানি মামলা দায়ের করেন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাত। পরে জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক আব্দুল হান্নান ভোরের কাগজকে একটি সমন পাঠানোর নির্দেশনা দেন। আগামী ৩ জুলাই সমনের জবাব দিতে বলা হয়েছে।

মাদকবিরোধী অভিযানের আগে সরকারের পক্ষ থেকে শীর্ষ মাদক কারবারি ও এর পৃষ্ঠপোষকদের একটি তালিকা তৈরি করা হয়। ২০১৮ সালের ৯ জানুয়ারির ওই তালিকা ধরে সংবাদটি করা হয়। তালিকায় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে সদ্য নৌকার মনোনয়ন পাওয়া আরফানুল হক রিফাতের নাম প্রথমেই রয়েছে।

রিপোর্টটি নিয়ে কোনো আপত্তি থাকলে তিনি প্রেস কাউন্সিল বা নিয়ম মাফিক প্রতিবাদ করতে পারতেন।

এডিটরস গিল্ড মনে করে বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে করা প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এ ধরনের উদ্দেশ্যমূলক মামলা স্বাধীন সাংবাদিকতার পথে বাধা হয়ে দাঁড়াবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়