×

জাতীয়

চুক্তিভিত্তিক নিয়োগে আশাভঙ্গ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২২, ০৬:১৬ পিএম

চুক্তিভিত্তিক নিয়োগে আশাভঙ্গ

ফাইল ছবি

চুক্তিভিত্তিক নিয়োগে আশাভঙ্গ

ফাইল ছবি

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব হিসেবে ২০১৮ সাল চার বছরের চুক্তিতে ছিলেন। আগামী ৪ জুন তার চার বছরের চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা। এরপরেও তিনি চুক্তির আশা করেছিলেন। কিন্তু সরকার তাতে সায় দেয়নি। তার জায়গায় অতিরিক্ত সচিব মর্যাদার কর্মকর্তা রাজউকের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরীকে এই পদে বসিয়েছে সরকার।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া ২০১৯ সালে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিঞার অবসরোত্তর ছুটি শুরু হবে আগামী ১৫ জুন থেকে। করোনাকালে তিনি স্বাস্থ্য সেবা বিভাগে সচিবের দায়িত্ব নিয়ে ভেবেছিলেন, করোনাকে ঠিকঠাকভাবে সামলে নেয়ার কৃতিত্বটা তিনি নিতে পারবেন। এরফলে অনায়াসে তিনি চুক্তিভিত্তক নিয়োগ পাবেন। কিন্তু সরকার তার এই মনষ্কামনা পূরণ করেনি।

স্বাস্থ্য সেবা বিভাগে তার জায়গায় নয়া সচিব হয়েছেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার। নির্বাচন কমিশনে সচিব পদে কাজ করার পর স্থানীয় সরকার বিভাগে বদলি করা হয় আমলাদের নেতা হেলালুদ্দিন আহমেদকে। বছর দেড়ে ধরে স্থানীয় সরকার বিভাগের সচিবের পদ সামলানো এই সিনিয়র সচিবের আগামী ২২ মে থেকে অবসরোত্তর ছুটি শুরু হবে। তিনিও চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করেছিলেন। কিন্তু তাতে সরকার সাড়া না দিয়ে স্থানীয় সরকার বিভাগে আরেক আমলা নেতা মোহাম্মদ মেজবাহ উদ্দিনকে পদায়ন দিয়েছে। যিনি এখন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব পদে কর্মরত। খাদ্য সচিব পদে মোচ্ছামৎ নাজমুনারা গত বছরের ৮ জুন থেকে একবছরের চুক্তিভিত্তিতে কর্মরত আছেন। আগামী ৮ জুন তার চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা। তিনিও চেয়েছিলেন আরেকবছর চুক্তির জন্য। কিন্তু সরকার তা না করে খাদ্য মন্ত্রণালয়ে সচিব পদে পদায়ন করেছে খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেনকে।

সবমিলিয়ে বুধবার সরকার আটটি মন্ত্রণালয় ও বিভাগের সচিব পদে রদবদল করেছে। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষে (রাজউক) নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে রাষ্ট্রপতির আদেশে এসব আদেশ দেয়া হয়। এদিন বদলির পাশাপাশি পদোন্নতি পয়েছেন চার অতিরিক্ত সচিব মর্যাদার কর্মকর্তারা। আদেশে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতারকে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান করা হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে তার বদলির আদেশ কার্যকর হবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীকে স্থানীয় সরকার বিভাগের সচিব করা হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালকে আনা হয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়ে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদারকে স্বাস্থ্যসেবা

বিভাগের সচিব করা হয়েছে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এ.বি.এম. আমিন উল্লাহ নুরীকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব করা হয়েছে, যা আগামী ৪ জুন থেকে কার্যকর হবে। এদিন পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলমকে সচিব হিসেবে পদোন্নতি দিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব পদে আনা হয়েছে।

একই দিনে তার পদায়ন কার্যকর হবে। সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব ফারহিনা আহমেদও। তাকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী ২২ মে থেকে তার বদলির আদেশ কর্যকর হবে। আর কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাসানুজ্জামান কল্লোলকে সচিব পদে পদোন্নতি দিয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নিয়ে আসা হয়েছে। আগামী ১৪ জুন এই আদেশ কার্যকর হবে। তিনি কবি ও আবৃত্তিকার হিসেবে পরিচিত। এছাড়া খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেনকে সচিব পদে পদোন্নতি দিয়ে খাদ্য মন্ত্রণালয়ে নিয়ে আসা হয়েছে। তিনি আগামী ৮ জুন তারিখে নতুন কর্মস্থলে যোগ দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App