×

আন্তর্জাতিক

সিবিআইয়ের মুখোমুখি পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২২, ০৯:৫২ পিএম

কলকাতা হাইকোর্টের নির্দেশে বুধবার সন্ধ্যা থেকে সিবিআই জেরার মুখোমুখি হয়েছেন পশ্চিমবঙ্গের সাবেক শিক্ষামন্ত্রী ও বর্তমানে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এরআগে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের এমন নির্দেশে ফের ধাক্কা খেলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। নিয়ম মেনে মামলা দায়েরের প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় নির্দেশ দিতে অস্বীকার ডিভিশন বেঞ্চের।

উল্লেখ্য, বুধবার বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দ মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ স্কুল সার্ভিস কমিশন অর্থাৎ এসএসসসি মামলায় সিঙ্গেল বেঞ্চের রায়ই বহাল রাখে। তাই শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের রক্ষাকবচও এক্সটেনশন করেনি ডিভিশন বেঞ্চ। উল্লেখ্য, এসএসসির নবম-দশমে শিক্ষক নিয়োগ এবং গ্রুপ সি ও ডি নিয়োগ সংক্রান্ত সাতটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ।

এর পরেই আইনজীবীরা যান সিঙ্গেল বেঞ্চে এবং একগুচ্ছ নির্দেশিকা জারি করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার সন্ধ্যা ৬ টার মধ্যে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআইয়ের সামনে হাজিরার নির্দেশ দেন তিনি।

সূত্রে জানা যায়, তদন্তে সহযোগিতা না করলে গ্রেপ্তার করা হতে পারে পার্থ চট্টোপাধ্যায়কে, এমনও বলেছে সিঙ্গেল বেঞ্চ। সূত্রে আরও জানা যায়, রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর কাছে বিচারপতির অভিজিৎ গঙ্গোপাধ্যায় সুপারিশ পার্থ চট্টোপাধ্যায়কে সব পদ থেকে অব্যাহতি দেয়া হোক। সেই রায়কে ফের চ্যালেঞ্জ ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন পার্থর আইনজীবী। কিন্তু তার আবেদন শুনতেই রাজি হননি বিচারপতি। এদিন বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, মামলা দায়ের না হওয়ায়, এ ব্যাপারে নির্দেশ দিতে অস্বীকার করা হয়েছে। ফলত, আর কোনও রক্ষাকবচ না মেলায় এদিনই সিবিআইয়ের মুখোমুখি হন পশ্চিমবঙ্গের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে।

এসএসসি-র অন্য আরও একটি মামলাতেও আজই পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই-এর সামনে হাজিরা দিতে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফলে শেষমেশ সিবিআই অফিসে যান পশ্চিমবঙ্গের মন্ত্রী। প্রতিবেদন লেখা পর্যন্ত সিবিআইয়ের মুখোমুখি ছিলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন শিক্ষামন্ত্রী এবং বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App