×

জাতীয়

ভোরের কাগজের বিরুদ্ধে মিথ্যা মানহানি মামলা প্রত্যাহার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২২, ১০:১৮ পিএম

ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী ও সম্পাদক শ্যামল দত্তসহ ৫ জনের বিরুদ্ধে কুমিল্লার আদালতে মিথ্যা মানহানি মামলা দায়ের করার প্রতিবাদে এবং মামলা প্রত্যাহারের দাবিতে বুধবার (১৮ মে) দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন কর্মসূচি পালন করেন সাংবাদিকরা।

উল্লেখ্য, মাদকবিরোধী অভিযানের আগে ২০১৮ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শীর্ষ মাদক কারবারি ও এর পৃষ্ঠপোষকদের একটি তালিকা তৈরি করা হয়। এই তালিকায় কুমিল্লা সিটি নির্বাচনের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতের নাম রয়েছে। এই তথ্যের ভিত্তিতে গত ১৫ মে-২২ ভোরের কাগজে ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কাণ্ডারি’ শীর্ষক রিপোর্ট প্রকাশিত হয়। এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-

রাজশাহী : বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করায় ভোরের কাগজের বিরুদ্ধে দায়ের করা ১০ কোটি টাকা মানহানি মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছে রাজশাহী প্রেস ক্লাব। অন্যথায় রাজশাহীসহ সারাদেশে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেয়া হয়েছে। রাজশাহী প্রেস ক্লাব সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক এডভোকেট মো. আসলাম-উদ- দৌলা এক যুক্ত বিবৃতিতে মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে এ হুঁশিয়ারি দেন।

বিবৃতিতে প্রেস ক্লাব নেতারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের আপসহীন সাহসী গণমাধ্যম ভোরের কাগজের বিরুদ্ধে মামলার ঘটনায় সাংবাদিকসহ সুশীল সমাজ বিক্ষুব্ধ। বঙ্গবন্ধুর বাংলাদেশে গণমাধ্যমের কণ্ঠরোধ করার অপচেষ্টা বরদাস্ত করা হবে না। ওই রাজনীতিবিদের মামলা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। নিঃশর্ত ক্ষমা চেয়ে অবিলম্বে মামলা প্রত্যাহার করতে হবে ওই রাজনীতিবিদকে। অন্যথায় সারাদেশের সাংবাদিকরা প্রতিবাদে মাঠে নামতে বাধ্য হবেন।

এদিকে মানহানি মামলার নিন্দা জানিয়ে বুধবার সন্ধ্যায় এক প্রতিবাদ সভা করেছে রাজশাহী প্রেস ক্লাব। সংগঠনের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট মো. আসলাম-উদ-দৌলার সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী প্রেস ক্লাবের আজীবন সদস্য ও মুক্তিযুদ্ধকালীন ৭ নম্বর সেক্টর থেকে প্রকাশিত বাংলার কথার কলম সৈনিক বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা। অন্যদের মাঝে বক্তব্য রাখেন- জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সিনিয়র সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল, সহসভাপতি সালাউদ্দিন মিন্টু, প্রচার সম্পাদক সাংবাদিক আমানুল্লাহ আমান, রাজশাহী বারের সাবেক যুগ্ম সম্পাদক এডভোকেট শিরাজি শওকত সালেহিন এলেন, প্রবীণ আওয়ামী লীগ নেতা মো. শরিফ উদ্দিন প্রমুখ।

কিশোরগঞ্জ : বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে সংবাদ প্রকাশের পর ভোরের কাগজের বিরুদ্ধে মিথ্যা মানহানি মামলা দায়ের করার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন কিশোরগঞ্জের সাংবাদিকরা। গতকাল বুধবার সাংবাদিক নেতারা দ্রুত এ মামলা প্রত্যাহারের জোর দাবি জানান।

নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন- কিশোরগঞ্জ জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, কিশোরগঞ্জ জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি সোহেল চৌধুরী ও সাধারণ সম্পাদক আবু তাহের, কিশোরগঞ্জ সাংবাদিক সমন্বয় পরিষদের আহ্বায়ক আশরাফুল ইসলাম, জেলা প্রিন্ট মিডিয়া এসোসিয়েশনের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম তুষার।

সাংবাদিক নেতারা বলেন, দেশের শীর্ষ দৈনিক ভোরের কাগজ বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কাণ্ডারি’ শিরোনামে সংবাদ প্রকাশ করেছে। এ সংবাদ প্রকাশ করায় ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী ও সম্পাদক শ্যামল দত্তসহ পাঁচজনকে আসামি করে ১০ কোটি টাকার মানহানি মামলা করেছেন রিফাত, যা স্বাধীন সাংবাদিকতার জন্য মারাত্মক হুমকি।

তারা বলেন, যেখানে সরকার মাদক নির্মূলে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে, সেখানে শীর্ষ মাদকসেবী ও কারবারি আরফানুল হক রিফাত কীভাবে ভোরের কাগজের বিরুদ্ধে মামলা করেন? সাংবাদিক নেতারা অবিলম্বে এ মামলা প্রত্যাহারের জোর দাবি জানান।

ত্রিশাল (ময়মনসিংহ) : ভোরের কাগজ সম্পাদকসহ ৫ জনের বিরুদ্ধে মানহানির অভিযোগ এনে মামলা দায়েরের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কবি নজরুল সরকারি কলেজ সাংবাদিক সমিতি (কনকসাস)। বুধবার এক যৌথ বিবৃতিতে কবি নজরুল সরকারি কলেজ সাংবাদিক সমিতির সভাপতি মাঈন উদ্দিন আরিফ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমরান হোসেন এ মামলা প্রত্যাহারের দাবি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, সংবাদ প্রকাশকে কেন্দ্র করে সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও নির্যাতনের মাধ্যমে সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা যাবে না। অতীতেও এ ধরনের মামলা করে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করার চেষ্টা করা হয়েছে। আমরা এই মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানাচ্ছি। অন্যথায় দেশের সব বিশ^বিদ্যালয় ক্যাম্পাসের সাংবাদিকরা আন্দোলনে নামতে বাধ্য হবেন।

চৌগাছা (যশোর) : যশোরের চৌগাছায় কর্মরত সাংবাদিকরা বুধবার বেলা ১১টায় সিটিপ্লাজা ভবনের প্রেস ক্লাব চৌগাছার সামনের সড়কে প্রেস ক্লাব চৌগাছার আয়োজনে এই মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধনে বক্তৃতা করেন- প্রেস ক্লাব চৌগাছার সভাপতি জিয়াউর রহমান রিন্টু, সাধারণ সম্পাদক প্রভাষক অমেদুল ইসলাম, দপ্তর সম্পাদক এইচ এম ফিরোজ প্রমুখ। অন্যদের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবীর সোহেল, জ্যেষ্ঠ সাংবাদিক ইত্তেফাকের চৌগাছা সংবাদদাতা অধ্যক্ষ আবু জাফর, আমাদের অর্থনীতি সংবাদদাতা রহিদুল ইসলাম খান, সাংবাদিক আজিজুর রহমান, শফিকুল ইসলাম, আসাদুজ্জামান মুক্ত, আব্দুল্লাহ আল মামুন, রায়হান হোসেন, মহিদুল ইসলাম প্রমুখ। সাংবাদিকসহ বিভিন্ন পেশার অর্ধশতাধিক ব্যক্তি অংশ নেন।

বক্তারা বলেন, মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় কুমিল্লায় ভোরের কাগজের প্রকাশক ও সম্পাদকসহ ৫ সাংবাদিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে এই মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

গাবতলী (বগুড়া) : মুক্তিযুদ্ধের পক্ষের পত্রিকা জাতীয় দৈনিক ভোরের কাগজের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে জাতীয় সাংবাদিক সংস্থা বগুড়া জেলা কমিটি। বিবৃতিদাতারা হলেন- জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় সহকারী মহাসচিব ও বগুড়া জেলা কমিটির সভাপতি মুহাম্মাদ আবু মুসা, রাজশাহী বিভাগীয় সভাপতি মমিনুর রশীদ সাইন, জেলার সহসভাপতি রফিকুল ইসলাম, আনারুল ইসলাম লিটন, সাধারণ সম্পাদক মন্জুরুল ইসলাম মন্জু, সহসাধারণ সম্পাদক অধ্যাপক জুলফিকার আলী ভুট্টো, সাংগঠনিক সম্পাদক আল আমিন মণ্ডল, অর্থ সম্পাদক হারুন অর রশিদ বিপ্লব, দপ্তর সম্পাদক ফজলুল হক বাবলু, প্রচার সম্পাদক নজরুল ইসলাম, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক ইসমত আরা জাহান সিমা, শিক্ষা ও জনকল্যাণ সম্পাদক প্রভাষক শফিকুল ইসলাম শফিক, মহিলাবিষয়ক সম্পাদক মাফরোজা খানম সাথী, নির্বাহী সদস্য মীর্জা সেলিম রেজা, আশরাফুল ইসলাম রতন, বাদল চৌধুরী, এস এম আবু সাঈদ, শফিকুল ইসলাম শফিক, আমিনুর ইসলাম, রফিকুল আলম, আজিজুল হক, জাকির হোসেন, মতিউর রহমান মতি, ইউনুছ উদ্দীন, আতিকুর রহমান আতিক, আ. হান্নান, আয়ুব আলী, গোলাম ফারুক, শফিকুল ইসলাম শফিক, আ. লতিফ, আমিনুল আকন্দ, হাবিবুর রহমান হাবিব, এনামুল হক, ফিরোজ কামাল ফারুক, সাইদুর রহমান সাজু, জাহাঙ্গীর আলম লাকি, আবুল কালাম আজাদ বাবু, সুব্রত কুমার ঘোষ, তাহেরা জামান লিপি, গোলজার হোসেন মিটু, রেজাউল করিম রেজা প্রমুখ।

ত্রিশাল (ময়মনসিংহ) : ভোরের কাগজ সম্পাদকসহ ৫ জনের বিরুদ্ধে মানহানির মামলা দায়েরের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কবি নজরুল সরকারি কলেজ সাংবাদিক সমিতি (কনকসাস)। গতকাল বুধবার এক যৌথ বিবৃতিতে কবি নজরুল সরকারি কলেজ সাংবাদিক সমিতির সভাপতি মাঈন উদ্দিন আরিফ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমরান হোসেন এ মামলা প্রত্যাহারের দাবি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, সংবাদ প্রকাশকে কেন্দ্র করে সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও নির্যাতনের মাধ্যমে সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা যাবে না। অতীতেও এ ধরনের মামলা করে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করার চেষ্টা করা হয়েছে। আমরা এই মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানাচ্ছি। অন্যথায় দেশের সব বিশ^বিদ্যালয় ক্যাম্পাসের সাংবাদিকরা আন্দোলনে নামতে বাধ্য হবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App