×

জাতীয়

ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, চিকিৎসকসহ গ্রেপ্তার ৪

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২২, ০৯:১৯ পিএম

ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, চিকিৎসকসহ গ্রেপ্তার ৪

ফাইল ফটো

মক্কা মদীনা হাসপাতালের মালিকসহ ৮ জনের বিরুদ্ধে মামলা

রাজধানীর মোহাম্মদপুরে একটি বেসরকারি হাসপাতালে ভুল চিকিৎসায় আতিকা নামের ছয় বছর বয়সী এক শিশু মারা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। বুধবার (১৮ মে) ভোরে মোহাম্মদপুরের বাবর রোডের মক্কা মদীনা হাসপাতালে এ ঘটনা ঘটে। এ দিন বিকেল সাড়ে ৪টার দিকে শিশুটির বাবা অজিম হাসপাতালটির মালিক-চিকিৎসকসহ ৮ জনের বিরুদ্ধে মোহাম্মপুর থানায় একটি মামলা করেন।

মামলার বিষয় নিশ্চিত করে মোহাম্মদপুর জোনের সহকারী পুলিশ কমিশনার মুজিব পাটোয়ারী বলেন, এ ঘটনায় ওই হাসপাতালের চিকিৎসকসহ ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। হাসপাতালেসহ এজহারভুক্ত অন্য আসামিদের দ্রুত গ্রেপ্তারের চেষ্টা চলছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- ডা. দেওয়ান মো.আনিসুর, ডা. এ কে এম নিজামুল ইসলাম, হাসপাতালের মেডিকেল অফিসার ডা.মারুফ ও নার্স মুক্তা।

সকালেই নিহত শিশুর মরদেহ ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। পরে বিকেলে মামলা দায়ের পর থেকে হাসপাতালে মালিকসহ অন্যদের গ্রেপ্তারে বিশেষ অভিযান চলছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

নিহত শিশুর বাবা আজিম অভিযোগ করে জানান, তার মেয়ে গত মাসের ৩ এপ্রিল দোলনায় খেলতে গিয়ে পরে গেলে ডান উরুর হাড় ভেঙে যায়। এরপর স্থানীয়ভাবে চিকিৎসা নিয়ে কোনো উন্নতি না হলে চিকিৎসার জন্য গত মঙ্গলবার মেয়েকে ঢাকা পঙ্গু হাসপাতালে নিয়ে যান।

তখন সেখানকার চিকিৎসকরা এক্সরে করে বলেন, এই হাড় জোড়া লাগাতে অনেক সময় ও অর্থের প্রয়োজন। এ সময় ডাক্তারের পাশে থাকা শাহজাহান ও সাব্বির নামের দুজন জানান, পাশেই একটি ভালো হাসপাতাল আছে। যেখানে কম খরচে অপারেশন করে শিশুটিকে দ্রুত সুস্থ করা যাবে। এরপর বিকালে তাদেরকে মক্কা মদীনা হাসপাতালে নিয়ে যায়। মঙ্গলবার রাত ৯টার দিকে মেয়ে আতিকাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। এরপর আর তাদের কিছু জানানো হয়নি।

তিনি আরো বলেন, আমরা বারবার তাদের কাছে গেলে তারা কোন কথা বলেনি। বুধবার ভোরে তারা আমার মেয়েকে অপারেশন থিয়েটার থেকে সাধারণ বেডে নিয়ে আসে। এরপর আমার মেয়ের দিকে তাকিয়ে দেখি আমার মেয়ে মারা গেছে। তার দুই চোখ নীল হয়ে পুরো মুখ ফ্যাকাশে হয়ে আছে। এরপর আমরা থানায় বিষয়টি জানালে মোহাম্মদপুর থানা পুলিশ এসে কয়েক জনকে আটক করে নিয়ে যায়। পরে বিকাল সাড়ে চারটার দিকে থানায় মামলা নেয়।

মামলা এজহারে উল্লেখ্য করা হয়, দালালের মাধ্যমে মঙ্গলবার বিকালে শিশু আতিকাকে মক্কা মদীনা হাসপাতালে নিয়ে আসা হয়। রাত ৯টার দিকে অপারেশনের নাম করে থিয়েটারে রেখে বুধবার ভোরের দিকে শিশু আতিকাকে মৃত অবস্থায় বের করে নিয়ে আসে। চিকিৎসকদের ভুল চিকিৎসায় শিশু মৃত্যু হয়।

গত বছরের ২৯ অক্টোবরে চিৎিসক না হয়েও চিকিৎসক সেজে হাত ভাঙাসহ বিভিন্ন গুরুতর আহত রোগী দেখা ও ব্যবস্থাপত্র ও অপারেশনের পরামর্শসহ নানা অপরাধের দায়ে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত হাসপাতালটির পরিচালক নূর নবীকে ১ বছরের কারাদণ্ডেসহ আনোয়ার হোসেন কালু ও তার সহযোগী আব্দুর রশিদকে ৬ মাস করে সাজা দেয়। সেই সঙ্গে মক্কা-মদিনা হাসপাতালটি সিলগালা করে দেয়া হয়েছিল।

এছাড়া, রোগীদের জিম্মী করে বেশি টাকা আদায় ও নানা অনিয়ম ও অপচিকিৎসার দায়ে তাদের হাসপাতাল জরিমানাসহ সিলগালা করা হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App