×

জাতীয়

উচ্চ শব্দে হর্ন বাজানোয় ১২ চালককে জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২২, ০৮:০৬ পিএম

উচ্চ শব্দে হর্ন বাজানোয় ১২ চালককে জরিমানা

ফাইল ফটো

উচ্চ শব্দে হর্ন বাজানোর অপরাধে ১২ চালককে দশ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। সেই সঙ্গে ১৫ জন চালককে সতর্ক করা হয়।

বুধবার (১৮ মে) গুলশান এলাকায় শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পরিবেশ অধিদপ্তরে পরিচালিত মোবাইল কোর্ট ও ক্যাম্পেইন কার্যক্রমে এই জরিমানা করা হয়। দিনব্যাপী এই অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা শাখার পরিচালক সৈয়দা মাছুমা খানম ।

তিনি ভোরের কাগজকে বলেন, শব্দ দূষণের ফলে সাধারণ মানুষের জীবনের উপর নানা ধরনের ক্ষতিকারক প্রভাব পড়ছে। সেই সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির করা, সাধারণ কমিউনিটিকে উদ্বুদ্ধ করার মাধ্যমে সামাজিক আন্দোলন তৈরি করাই হলো এই ক্যাম্পেইন ও মোবাইল কোর্টে পরিচালনার উদ্দেশ্য।

তিনি আরো বলেন, আজকের এই ক্যাম্পেইন এবং মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে গুলশান এলাকায় যানবাহনের চালক, যাত্রী ও পথচারীদের মধ্যে শব্দ দূষণের ক্ষতিকর বিভিন্ন দিক সম্পর্কে সচেতন করার জন্য লিফলেট বিতরণ করা হয়। পরিবেশ অধিদপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট শাখার পক্ষ থেকে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। উচ্চ শব্দের হর্ন বাজানোয় বিভিন্ন ধরনের যানবাহনের ১২ জন চালককে দশ হাজার টাকা জরিমানা এবং ১৫ জনকে সতর্ক করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরির্তন মন্ত্রণালয়ের অধীন পরিবেশ অধিদপ্তর পরিচালিত ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশিদারিত্বমূলক প্রকল্প’ এর তত্ত্বাবধানে শব্দ দূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

সেই ধারাবাহিকতায় মঙ্গল ও বুধবার এই মোবাইল কোর্ট পরিচালিত হয়। ক্যাম্পেইন কার্যক্রমে বিভিন্ন স্বেচ্ছাসেবক দল এবং বাংলাদেশ স্কাউটস ও বিএনসিসি লিফলেট বিতরণসহ ক্যাম্পেইন কার্যক্রমে অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App