×

সারাদেশ

ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে রাজপথে সাঁওতালরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২২, ০৭:১৮ পিএম

ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে রাজপথে সাঁওতালরা

তিন ফসলি জমিতে ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে তীর-ধনুক নিয়ে গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করে সাঁওতালরা। বুধবার কর্মসূচির আয়োজন করে গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি ও জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটি। ছবি: ভোরের কাগজ

গাইবান্ধা ডিসি অফিস ঘেরাও-স্মারকলিপি

তিন ফসলি জমিতে ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে গাইবান্ধা জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয় তীর-ধনুক নিয়ে ঘেরাও করে সাঁওতালরা। বুধবার (১৮ মে) এ দাবি জানান তারা।

এ সময় জেলা প্রশাসক মো. অলিউর রহমানের হাতে স্মারকলিপিও তুলে দেন। এর আগে, সাঁওতালরা প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত গোবিন্দগঞ্জ উপজেলার মাদারপুর ও জয়পুর গ্রাম থেকে বাসযোগে গাইবান্ধা জেলা শহরে আসেন।

এরপর শহরের এলজিইডি কার্যালয়ের সামনে থেকে মিছিল বের করে। মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে দুপুর ১২টায় জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করে।

এ সময় কার্যালয়ের প্রধান ফটক বন্ধ করে দেয় পুলিশ। পরে প্রধান ফটকের সামনে তারা আড়াই ঘণ্টা ব্যাপী সমাবেশ করে। এতে সাঁওতালদের ঐতিহ্যবাহী তীর-ধনুক, ফেস্টুন ও ব্যানার হাতে তিন শতাধিক সাঁওতাল নারী-পুরুষ অংশ নেন।

কর্মসূচির আয়োজন করে গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি ও জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটি।

বক্তব্য দেন জেলা জাসদের সভাপতি গোলাম মারুফ, গাইবান্ধা আদিবাসী-বাঙালী পরিষদের আহ্বায়ক আইনজীবী সিরাজুল ইসলাম, গাইবান্ধা সামাজিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর কবির, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় নেতা মারিও সুইটেন মুমু, সাঁওতাল নেতা ব্রিটিশ সরেন, মাথিয়ার্স মার্ডি, জাতীয় আদিবাসী ছাত্র পরিষদের বগুড়া জেলার সদস্য স্বাধীন রবি দাস, সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে প্রমুখ।

বক্তারা তিন সাঁওতাল হত্যার বিচারসহ সাহেবগঞ্জ এলাকায় তাদের বাপ-দাদার জমিতে প্রস্তাবিত ‘রংপুর ইপিজেড’ নির্মাণের সিদ্ধান্ত বাতিল করে অন্য এলাকায় ইপিজেড নির্মাণের দাবি জানান।

গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জে অবস্থিত রংপুর চিনিকল সূত্র জানায়, উপজেলার অন্তর্গত সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় রংপুর চিনি কলের আওতায় ১ হাজার ৮৪২ একর জমি আছে। এই জমিতে উৎপাদিত আখ রংপুর চিনি কলে মাড়াই হতো।

এক সময় সাঁওতালরা এসব জমি দখল করে। ২০১৬ সালের ৬ নভেম্বর চিনিকল কর্তৃপক্ষ ও পুলিশ এসব জমিতে উচ্ছেদের উদ্দেশ্যে গেলে সাঁওতালদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে তিন সাঁওতাল শ্যামল হেমব্রম, রমেশ টুডু ও মঙ্গল মার্ডি নিহত হয়েছেন। আহত হয়েছেন ২০ জন। এরপর থেকে সাঁওতালরা দফায় দফায় এই জমি দখল করেন। জমি উদ্ধারে গঠিত হয় সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি।

এ পরিস্থিতিতে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় ইপিজেড স্থাপনের উদ্যোগ নেয়। কিন্তু স্থানীয় সাঁওতালরা এখানে ইপিজেড না করার জন্য আন্দোলন করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App