×

খেলা

মুশফিক-লিটনের ব্যাটে চালকের আসনে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২২, ০৬:০৯ পিএম

মুশফিক-লিটনের ব্যাটে চালকের আসনে বাংলাদেশ

মঙ্গলবার তৃতীয় দিন শেষে উইকেটে মুশফিক ৫৩ ও লিটন ৫৪ রানে অপরাজিত আছেন। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম টেস্টে মঙ্গলবার (১৭ মে) ব্যাট হাতে শ্রীলঙ্কার বোলারদের বিপক্ষে ছড়ি ঘুড়িয়েছে বাংলাদেশের তামিম,মুশফিক ও লিটনরা। নিজেদের প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে ৩১৮ রান তুলেছে মুমিনুল বাহিনী। তারা এখনো ৭৯ রান পিছিয়ে আছে। মঙ্গলবার (১৭ মে) তৃতীয় দিন শেষে উইকেটে মুশফিক ৫৩ ও লিটন ৫৪ রানে অপরাজিত আছেন। তাদের দুজনের ব্যাটে ভর করে চালকের আসনে আছে বাংলাদেশ। বুধবার( ১৮মে) মুশফিক-লিটন বড় সংগ্রহের দিকে এগোবে তা নতুন করে কিছু বলার নেই।

এছাড়া চট্টগ্রাম টেস্টে মঙ্গলবার ব্যাট হাতে লঙ্কার বোলারদের পিটিয়ে তুলাধুনা করেন তামিম। তিনি সেই সঙ্গে সেঞ্চুরির পর টেস্ট ক্যারিয়ারে ৫ হাজার রান পূর্ণ করেন। প্রথম ইনিংসে দ্বিতীয় সেশন শেষে চা বিরতিতে যায় বাংলাদেশ। এরপর ফের মাঠে নামে টাইগাররা। কিন্তু হঠাৎ তামিমের পরিবর্তে মাঠে নামেন লিটন দাস। জানা যায়, রিটায়ার্ড হার্ট হয়েছেন তামিম। ব্যাটিং করার সময় দেখা গেছে তিনি ক্র্যাপের ব্যথায় ভুগছিল। টাইগার দলের বাঁহাতি এই ওপেনার ১৩৩ রানে অপরাজিত আছেন। কদিন আগেও তামিমের ব্যাটিং নিয়ে ক্রিকেট পাড়ায় নানা গুঞ্জন শোনা যায়। কেউ বলেছে, ব্যাটিং ভুলে গেছে তামিম। আবার কেউ বলেছে, তার ব্যাটে ধার কমে গেছে। অবশেষে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে নিন্দুকদের মোক্ষম জবাব দিলেন তামিম।

এদিকে টেস্ট ক্যারিয়ারে ৫ হাজার রানের মাইলফল স্পর্শ করতে তামিমের প্রয়োজন ছিল ১১৭ রান। তৃতীয় দিন বেশ ঠান্ডা মাথায় ব্যাট চালিয়ে তিনি টেস্ট ক্যারিয়ারে ৫ হাজার রান পূর্ণ করেন। এছাড়া মঙ্গলবার ৪৮৪৮ রানে চট্টগ্রাম টেস্ট শুরু করেন তামিম। এদিন প্রথম ইনিংসে ৮৫ রান করতেই মুশফিককে টপকে যান বাঁহাতি ওপেনার। তামিম এখন বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট রানের সংগ্রাহক। ৬৬ ম্যাচে তামিমের রান ৪৯৩৭। আর মুশফিকের সংগ্রহ ৮১ ম্যাচে ৪৯৩২ রান।

এছাড়া ব্যাট হাতে শ্রীলঙ্কার বিপক্ষে তামিম মঙ্গলবার ভালোই জবাব দিয়েছেন। এমনকি টেস্ট ক্যারিয়ারে ১০তম সেঞ্চুরিও করেছে টাইগার এই ওপেনার। ১৬২ বলে দুর্দান্ত খেলে পূর্ণ করেন সেঞ্চুরি। আর চট্টগ্রাম টেস্টে এটি তামিমের দ্বিতীয় সেঞ্চুরি।

এছাড়া বেশ ঠান্ডা মাথায় ব্যাট চালিয়ে জয় টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। যা দেশের মাটিতে প্রথম। ১১০ বলে ৮টি চারের সাহায্যে ফিফটি করেন তরুণ এই ব্যাটসম্যান। তিনি এর আগে প্রথম হাফসেঞ্চুরি করেন নিউজিল্যান্ডের মাটিতে। এরপর প্রথম সেঞ্চুরির স্বাদ পান দক্ষিণ আফ্রিকার মাটিতে। ৫ টেস্টের ক্যারিয়ারে ২টি হাফ সেঞ্চুরি ও ১ সেঞ্চুরি করেছেন জয়। তবে চট্টগ্রাম টেস্টে তারাহুড়ো করে রান তুলতে গিয়ে ব্যক্তিগত ৫৮ রানে আউট হন জয়। এর আগে মঙ্গলবার সকালে বেশ ফুরফুরে মেজাজে ব্যাট চালিয়ে টেস্ট ক্যারিয়ারে ৩২তম হাফ সেঞ্চুরিও তুলে নিয়েছেন তামিম। তার ব্যাটে ভর করে ভালোই এগিয়ে যায় বাংলাদেশ। তামিম ৭৮ বলে ৮টি চার হাঁকিয়ে ৫৬ রান তুলে।

এর আগে সোমবার (১৬ মে) লঙ্কান বোলারদের মনোবল ভেঙে দিতে তামিম-জয় ব্যাট হাতে দুর্দান্ত খেলে। তারা দুজন হাঁকিয়েছেন ৯টি বাউন্ডারি। যেখানে চারটি ৪ মেরেছেন তামিম। ৪ চারের সাহায্যে ৬৭.৩১ স্ট্রাইক রেটে ৫২ বলে ৩৫ রান নিয়ে প্রথমদিন শেষ করেন তিনি। মঙ্গলবার তৃতীয় দিন শুরু থেকে সতর্কতা অবলম্বন করেই ব্যাট চালায় তামিম-জয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App