×

জাতীয়

পি কে হালদারের পাচারকৃত অর্থ ফিরে পাওয়ার সম্ভাবনা আছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২২, ০৯:১৫ পিএম

 পি কে হালদারের পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার সম্ভাবনা অনেক বেড়ে গেছে বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক।

গত শনিবার (১৪ মে) হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের মামলার আসামি পি কে হালদার ভারতে আটক হন। তারপর থেকেই তাকে দেশে ফেরত ও পাচার করা অর্থ দেশে ফিরিয়ে আনা নিয়ে নিয়ে প্রশ্ন উঠছে। এই পরিস্থতিতে মঙ্গলবার (১৭ মে) আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন পর্যালোচনা নিয়ে দ্বিতীয় জাতীয় সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রক্রিয়া জটিল হলেও পি কে হালদারের টাকা ফেরত পাওয়া সম্ভাবনা অনেক বেড়ে গেছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী দুনীর্তির বিরুদ্ধে জিরো টলারেন্স। সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স। সেই নীতি অনুযায়ী দুর্নীতির বিরুদ্ধে দায়িত্বরত সংস্থাগুলো পদক্ষেপ নিচ্ছে। সম্প্রতি পি কে হালদারকে ভারতে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের পর তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেই অভিযোগের বিচার করা হবে। তার পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার সম্ভাবনা অনেক বেড়ে গেছে। এখন আমাদের প্রথম পদক্ষেপ তাকে ফিরিয়ে আনা। তারপর বিচার প্রক্রিয়া শুরু করা।

অরাফাত রহমান কোকো ছাড়া আর কারো অর্থ ফিরিয়ে আনা সম্ভব হয়নি, সাংবাদিকদেকের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, টাকা ফিরিয়ে আনা কঠিন। তবে বর্তমানে অর্থ ফিরিয়ে আনাটা অনেক সহজ হবে কারণ সারা পৃথিবীতে অর্থ পাচারের বিরুদ্ধে কঠোর আইন করা হয়েছে। সেক্ষেত্রে সঠিকভাবে পদক্ষেপ নিলে আমরা অর্থ ফিরিয়ে আনতে পারবো।

পি কে হালদারকে ফিরিয়ে আনা বিষয়ে মন্ত্রী বলেন, এ ব্যাপারে অ্যাডভান্স (আগাম) কিছু বলতে চাই না। আমরা নিশ্চয়ই তাদের সঙ্গে আলাপে বসবো। আমাদের এখানে যেহেতু মূল অপরাধটা করা হয়েছে, আমরা তাকে আগে চাইবো।

প্রসঙ্গত, গত ১৪ মে ভারতের গণমাধ্যমের খবরে পি কে হালদারের গ্রেপ্তার হওয়ার কথা জানানো হয়। গ্রেপ্তার হওয়ার পর আদালতে তুলে হালদারকে রিমান্ডের আবেদন করা হলে তা মঞ্জুর করা হয়। তাকে তিন দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) উত্তর চব্বিশ পরগনা জেলার অশোক নগরের একটি বাড়ি থেকে পি কে হালদার ও তার পাঁচ সহযোগীকে গ্রেপ্তার করা হয়। তাকে গ্রেপ্তারের পর এক বিবৃতিতে ইডি বলেছে, হাজার কোটি টাকা পাচারকারী পি কে হালদার পশ্চিমবঙ্গ প্রদেশের উত্তর চব্বিশ পরগনা জেলার অশোক নগরের একটি বাড়িতে আত্মগোপনে ছিলেন। তিনি নাম পাল্টে ভারতের বসবাস করে আসছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App