×

শিক্ষা

নর্থ সাউথের বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রির নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২২, ০৯:১৮ পিএম

নর্থ সাউথের বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রির নির্দেশ

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জন্য কেনা বিলাসবহুল গাড়ি। ফাইল ছবি

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জন্য কেনা বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রি করে সেই টাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৭ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী প্রত্যক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং ৪৪ (৭) ধারা অনুযায়ী সাধারণ তহবিলের অর্থ উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে ব্যয় করা যাবে না। বর্ণিত বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে জানুয়ারি ২০১৯ থেকে জানুয়ারি ২০২২ পর্যন্ত মোট ১২টি গাড়ি ক্রয় করে যার মধ্যে ১০টি বিলাসবহন, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সাথে সম্পর্কিত নয়। উপরন্তু, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৪৬ (৬) ধারা অনুযায়ী সরকার ও কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা ও শৃঙ্খলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যেরূপ উপযুক্ত বিবেচনা করবে সেরূপ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশ প্রদান করতে পারবে এবং উক্ত বিশ্ববিদ্যালয় সেই নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

এই অবস্থায় জানুয়ারি ২০১৯ থেকে জানুয়ারি ২০২২ পর্যন্ত সময়ে কেনা মোট ১২টি গাড়ির মধ্যে নিম্নোক্ত ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রয় করে বিক্রয়কৃত অর্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা প্রদানপূর্বক এ বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে জরুরি ভিত্তিতে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

যানবাহনের ধরণ ও মডেল হলো-হার্ড জিপ (টয়োটা প্রাডো টি এক্স), মডেল-২০১৫, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ) মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই), মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ), মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই), মডেল-২০১৯, কার (স্যালুন) মার্সিডিজ বেঞ্জ, মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই), মডেল-২০১৯।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App