কার্যকরভাবে তামাকপণ্যের দাম বাড়ালে মৃত্যু কমবে, বাড়বে রাজস্ব

আগের সংবাদ

জেনে নিন উচ্চ রক্তচাপ কীভাবে হয়, কাদের ঝুঁকি বেশি

পরের সংবাদ

এবার পি কের সহযোগী রতন বিশ্বাসের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: মে ১৭, ২০২২ , ২:২২ অপরাহ্ণ আপডেট: মে ১৭, ২০২২ , ২:২২ অপরাহ্ণ

ভারতে গ্রেপ্তার আলোচিত অর্থ পাচারকারী পি কে হালদার অন্যতম সহযোগী রতন কুমার বিশ্বাসের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১৭ মে) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ সংস্থাটির উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ দপ্তর সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

রতন কুমার বিশ্বাস আনান কেমিক্যাল লিমিটেডের পরিচালক ও আরবি এন্টারপ্রাইজের মালিক। মামলায় তার বিরুদ্ধে প্রায় ছয় কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, রতন কুমার বিশ্বাসের বিরুদ্ধে অসৎ উদ্দেশ্যে নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পরও সম্পদ বিবরণী দুদকে জমা না দেয়ার অভিযোগ আনা হয়েছে। ২০২১ সালের ৪ এপ্রিল তার বিরুদ্ধে সম্পদ বিবরণী নোটিশ দেয়া হয়েছিল। কিন্তু তিনি সম্পদের হিসাব দাখিল করেননি। তবে দুদকের অনুসন্ধানে তার বিরুদ্ধে পাঁচ কোটি ৮২ লাখ ৪৭ হাজার ২৬৪ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের প্রমাণ মিলেছে। নির্দিষ্ট সময়ে সম্পদ বিবরণী ফরম দাখিল না করা ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদক আইন ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় এ অভিযোগ দায়ের করা হয়েছে।

আলোচিত পি কে হালদার সিন্ডিকেটের বিরুদ্ধে এই মামলা নিয়ে মোট ৩৯টি মামলা দায়ের করেছে দুদক। তাদের বিরুদ্ধে অনুসন্ধান শুরুর চার মাস পর প্রথম মামলা করে দুদক। ২০২০ সালের ৮ জানুয়ারি ২৭৫ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেন সংস্থাটির উপ-পরিচালক মো. সালাউদ্দিন। পরে দুদকের আরেক উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে একটি টিম আর্থিক কেলেঙ্কারির বিষয়ে অনুসন্ধান শুরু করে। ওই টিম বিগত দুই বছরে মোট ৩৭টি মামলা করে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়