×

রাজধানী

নৌযান শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা করার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২২, ১২:২৩ পিএম

নৌযান শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা করার দাবি

ফাইল ফটো

নৌযান শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা করার দাবি

সোমবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সম্মেলনে ফেডারেশনের নেতারা। ছবি: ভোরের কাগজ

নৌযান শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা এবং মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা করার দাবি জানানো হয়েছে। সোমবার (১৬ মে) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সম্মেলন-২০২২ এ বক্তৃতাকালে নেতৃবৃন্দ এই দাবি জানান।

ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম ভূঁইয়ার সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, হাবিবুল্লাহ বাচ্চু, বাংলাদেশ রেলওয়ে এম্প্লয়িস অ্যাসোসিয়েশনের নেতা এনায়েত হোসেন আকন্দ, সমাজতান্ত্রিক শ্রমিক ফেডারেশনের আহসান হাবিব বুলবুল প্রমুখ। সম্মেলন পরিচালনা করেন ফেডারেশন এর দপ্তর সম্পাদক প্রকাশ দত্ত।

সম্মেলনে বক্তারা বলেন, নৌযান শ্রমিকরা বিগত কয়েক বছর ধরেই অর্থনৈতিক দুরঅবস্থার মধ্যে আছে। একদিকে নিত্যপণ্যের লাগামহীন দাম বেড়েছে, কিন্তু নৌযান শ্রমিকদের মজুরি বাড়েনি। দুই বছর আগের নির্ধারিত মজুরির দিয়ে এখন আর নৌযান শ্রমিকদের জীবন চলে না।

নেতৃবৃন্দ বলেন, নৌযান শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা এবং মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা করতে হবে। নৌযান শ্রমিকদের দাবি পূরণ না হলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

বক্তারা বলেন, মজুরি ও সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য আন্দোলনের চেষ্টা করেও তারা সফল হতে পারেনি। বিগত বছরগুলোতে শ্রমিকদের বিভক্ত করা হয়েছে বিভিন্ন ভাবে। কিন্তু এখন আমরা সমস্ত বিভক্তি কাটিয়ে আবার ঐক্যের চেষ্টা চালিয়ে যাচ্ছি। এই ঐক্য ধরে রেখেই শ্রমিকদের দাবি আদায়ে কাজ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App