×

খেলা

নতুন ঠিকানার আগেই বর্ষসেরা এমবাপ্পে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২২, ১০:২৬ পিএম

নতুন ঠিকানার আগেই বর্ষসেরা এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পে

জনপ্রিয় ফরাসি পেশাদার টুর্নামেন্ট লিগ ওয়ানের চলতি মৌসুমের বর্ষসেরা ফুটবলার অ্যাওয়ার্ড জিতেছেন পিএসজির ফলাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। লিগ ওয়ানের এই আসরে ১৭টি অ্যাসিস্টের পাশাপাশি ২৫টি গোল এসেছে তার পা থেকে। এই সুবাদে ক্লাব সতীর্থ বিশ^নন্দিত দুই ফুটবল তারকা লিওনেল মেসি ও নেইমার জুনিয়রকে টপকে বর্ষসেরা অ্যাওয়ার্ড উঠেছে এমবাপ্পের হাতে। একই সঙ্গে লিগ ওয়ানের এই আসরের সেরা গোলরক্ষকের অ্যাওয়ার্ড পেয়েছেন পিএসজির দোনারুম্মা এবং সেরা কোচের অ্যাওয়ার্ড পেয়েছেন রেঁসের ব্রুনো জেনেসিও। আর অন্য দেশের লিগে খেলা ফরাসি খেলোয়াড়দের মধ্যে কে সেরা হয়েছেন তা আর বলার অপেক্ষা রাখে না। রিয়াল মাদ্রিদের জার্সিতে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে জাদু দেখানো করিম বেনজেমার হাতেই উঠেছে সেই অ্যাওয়ার্ড।

ইউএনএফপির বর্ষসেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে মঞ্চে উঠে দলবদলের সিদ্ধান্ত নিয়েও ইঙ্গিত দিয়েছেন। ২৩ বছর বয়সি এই ফরোয়ার্ড বেশ সাবধানতা অবলম্বন করেই শুরু করেছেন, তিন বছর আগে এ অনুষ্ঠানে শোরগোল ফেলে দেয়ার ভুল করেছিলেন। ২০১৯ সালে তার কণ্ঠ থেকে নিঃসৃত হয়েছে আরো বড় দায়িত্বের কথা। পিএসজিতে তার ভূমিকা নিয়ে সন্তুষ্ট নন। তার এমন মন্তব্য দলবদলেরই ইঙ্গিত ছিল। সেজন্য এবার কোনো আলোচনার জন্ম দিতে চাননি তিনি। দলবদলের আলোচনা-সমালোচনা সম্পর্কে বলতে গিয়ে বলেছেন, আমি খুব শিগগিরই জানাব। আমার সিদ্ধান্ত নেয়া প্রায় শেষ। সিদ্ধান্ত জানাতে বিলম্ব হওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, আমি জানি সবাই আমার কাছ থেকে অনেক বেশি আশা করে। এটাই স্বাভাবিক। আমিও দ্রুত জানাতে চাই। কিন্তু ব্যাপারটা তো শুধু আমার নয়। তবে প্রায় শেষ হয়ে এসেছে, কিছু খুঁটিনাটি শুধু বাকি। জুনে ফ্রান্স দলের সঙ্গে যোগ দেয়ার আগেই আনুষ্ঠানিকভাবে আমার সিদ্ধান্ত জানাব।

ফুটবল বিশে^ মেসি-নেইমারদের ছাড়িয়ে আলোচনার শীর্ষে এখন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। রাশিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ বিশ^কাপে ফ্রান্সকে বিশ^কাপ উপহার দেয়া এই ফরোয়ার্ড তখন থেকেই সবার নজরে ছিলেন। দেশের হয়ে বিশ^কাপ জয়ের পরপরই তাকে দলে নিতে উঠেপড়ে লাগে ইউরোপ ও ফ্রান্সের খ্যাতনামা ক্লাবগুলো। তবে শেষ পর্যন্ত ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) নাম লিখিয়েছেন তিনি। এরপর থেকে এখনো পর্যন্ত পিএসজির জার্সি গায়ে একের পর এক সাফল্য অর্জন করছেন এই ফরাসি ফরোয়ার্ড। পিএসজির জার্সিতে একের পর এক মৌসুমে নিজেকে আরো অনন্য উচ্চতায় নিয়েছেন তিনি। ২০১৭-১৮ মৌসুমে ২৭ ম্যাচে ৮ অ্যাসিস্টের সঙ্গে পেয়েছেন ১৩ গোল। বিশ^কাপ জয়ের পর ১৮-১৯ মৌসুমে এই পরিসংখ্যানকে প্রায় তিন গুণ বাড়িয়েছেন তিনি। লিগ ওয়ানে ২০১৮-১৯ মৌসুমে ২৯ ম্যাচে ৭ অ্যাসিস্টের সঙ্গে গোল পেয়েছেন ৩৩টি। ১৯-২০ মৌসুমে ১৮ গোল ২০-২১ মৌসুমে পেয়েছেন ২৭ গোল। চলতি মৌসুমে পিএসজির জার্সি গায়ে এমবাপ্পে সতীর্থদের মধ্যে বিশে^র খ্যাতনামা ফুটবলার লিওনেল মেসি ও ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়রও আছেন। তবুও এমবাপ্পের সাফল্য লাভে বিন্দুমাত্র সমস্যা হয়নি। বরং মেসি-নেইমাররা যে ম্যাচে গোলের দেখা পায়নি, সে ম্যাচেও গোল পেয়েছেন এমবাপ্পে।

এমবাপ্পেকে দলে ভেড়াতে যে ক্লাবটি সবার থেকে এগিয়ে আছে তা হলো লস ব্ল্যাঙ্কোস খ্যাত স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। বিগত দুই মৌসুম ধরেই তারা এমবাপ্পেকে সাদা জার্সিতে মাঠে নামানোর জন্য মরিয়া হয়ে আছে। সুযোগ পেলেই সবার আগে সর্বোচ্চ মূল্য দিয়ে এই ফরাসি তারকাকে দলে নিবে রিয়াল। রিয়ালে যোগ দেয়ার জন্য শুধু চুক্তি স্বাক্ষরের জন্য ১০ কোটি ইউরো বোনাস পাবেন এমবাপ্পে। বার্ষিক করসহ ৫ কোটি ইউরো বেতনে ৫ বছরের চুক্তি করবেন এমবাপ্পে। দেশের জার্সিতে সতীর্থ হয়ে খেলা রিয়াল মাদ্রিদের গোল মেশিন করিম বেনজেমাও রিয়ালের জার্সিতে এমবাপ্পেকে পেতে ইচ্ছুক। তার বিশ^াস, ফ্রান্স সতীর্থকে পেলে তার দল দুই বা তিন গুণ বেশি গোলের দেখা পাবে।

চলতি মৌসুমে বার্সা থেকে পিএসজিতে পাড়ি জমিয়েছে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এরপর থেকেই গুঞ্জন উঠেছে পিএসজি থেকে চলে যাবেন এমবাপ্পে। অবশ্য এর আগে থেকেই এই গুঞ্জন উঠেছিল দলবদলের পাড়ায়। গত মৌসুমে গ্রীষ্মকালীন দলবদলের সময় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এমবাপ্পেকে দলভুক্ত করার জন্য কয়েক ধাপে প্রস্তাব দিয়েছিল। তবে প্রতিবারই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল পিএসজি। এর মধ্যে এমবাপ্পে নিজের মুখেই বলেছিলেন ক্লাব ছাড়ার কথা। গত কয়েক মাসে যেখানে অধিকাংশ ফুটবল ভক্ত ধরেই নিয়েছিলেন আগামী মৌসুমে রিয়ালের জার্সিতে এমবাপ্পেকে দেখা যাবে। তবে লিগ ওয়ানে লিঁয়ের বিপক্ষে ৫-১ গোলের জয়ের পর সাংবাদিকদের প্রশ্নে উত্তরে বলেছিলেন পিএসজির সঙ্গে চুক্তি নবায়নেরও সম্ভাবনা আছে তার। কিছুদিন আগে কোচ পচেত্তিনোও এমবাপ্পেকে নিয়ে শতভাগ নিশ্চয়তা দিয়েছিলেন। পিএসজির ক্লাব সভাপতি চুক্তি নবায়ন করার জন্য এমবাপ্পেকে নতুন প্রস্তাব দিয়েছে। ফরাসি দৈনিক লা প্যারেসিয়ান এক প্রতিবেদনে বলেছে, এমবাপ্পেকে বছরে ৫০ মিলিয়ন ইউরো বেতনের প্রস্তাব দেয়া হয়েছে। টাকার অঙ্কে যা সাড়ে চারশ কোটিরও বেশি। এছাড়া ক্লাব পরিবর্তন না করে চুক্তি নবায়ন করলে এমবাপ্পে বোনাস পাবেন আরও ১০০ মিলিয়ন ইউরো। যা কাতারি মালিকানাধীন ক্লাব পিএসজি ও কাতার স্পোর্টস ম্যানেজম্যান্ট গ্রুপের ইচ্ছে এমবাপ্পেকে সর্বোচ্চ পারিশ্রমিকের ফুটবলার করবে। শুধু টাকার অঙ্কই বাড়িয়েছেন যে তা নয়। পিএসজির অধিনায়কত্বের দায়িত্ব দিবেন বলেও জানিয়েছেন এমবাপ্পেকে। শুধু ক্লাব সভাপতিই নয়, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও এমবাপ্পেকে পিএসজি না ছাড়তে অনুরোধ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App