×

জাতীয়

তিতাসের এমডির পদত্যাগের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২২, ০৮:২২ পিএম

তিতাসের এমডির পদত্যাগের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

কামরাঙ্গীরচরের বাসিন্দারা গ্যাস সংযোগের জন্য সোমবার এলাকায় বিক্ষোভ মিছিল করে। ছবি: ভোরের কাগজ

তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদত্যাগ দাবি করেছেন রাজধানীর কামরাঙ্গীরচরের বাসিন্দারা। ভুক্তভোগী বাসিন্দারা গ্যাস সংযোগের জন্য সোমবার (১৬ মে) এলাকায় বিক্ষোভকালে এই দাবি জানান। এদিকে তিতাস গ্যাস কর্তৃপক্ষও সংযোগ দেয়ার ব্যাপারে এখনো কোনো ব্যবস্থা নেয়নি। তিতাস কর্মকর্তারা সোমবার নিজেদের মধ্যে আলোচনার পরও সংযোগ দেয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্তে আসতে পারেনি।

তিতাসের নাম প্রকাশে অনিচ্ছক এক কর্মকর্তা জানান, কামরাঙ্গীরচরের বিষয়টি নিয়ে পদস্থ কর্মকর্তারা সোমবার অফিসে বৈঠক করেছেন। তারা বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে। কিন্তু সংযোগ দেয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। কর্মকর্তাদের কেউ কেউ বলছেন, বৈধ গ্রাহকদের সংযোগ দেয়া হলেও অবৈধ গ্রাহকরাও একই লাইন থেকে গ্যাস পেয়ে যাবে তাই এখনই সংযোগ দেয়া যাবে না। আবার কেউ কেউ বলছে, অবৈধ লাইন চিহ্নিত করে তা বিচ্ছির্ণ করার পর ওই এলাকায় গ্যাসের সংযোগ দেয়া যেতে পারে।

জানা গেছে, গ্যাস সংযোগ বিচ্ছির্নের ৬ দিনের মাথায় ভুক্তভোগী এলাকাবাসি গতকাল আন্দোলনে নেমেছেন। কামরাঙ্গীরচরের ঝাওচর, রনি মার্কেট, আবু সাইদের বাজার, আহসান নগরসহ বিভিন্ন এলাকার ভুক্তভোগীরা সকাল সাড়ে ১১টার দিকে পূর্ব রসুলপুর ২নম্বর ব্রিজ রোডে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। এসময় তারা অভিযোগ করেন, তিতাসের লোকজন জড়িত না থাকলে অবৈধ লাইন নেয়া সম্ভব না। তিতাসের লোকজন অবৈধ লাইন দিয়ে প্রতি মাসে অবৈধ গ্রাহকদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এই দায় সাধারণ ও বৈধ ভোক্তাদের উপর চাপিয়ে দেয়া হয়েছে।

রসুলপুর এলাকার বাসিন্দা মোশারফ হোসেন বলেন, অবৈধ সংযোগের সম্পূর্ণ দায় তিতাসের। আমরা তিতাস গ্যাসের এমডির পদত্যাগ চাই ও যেসব দুর্নীতিবাজ কর্মচারী আছে তাদের অপসারণ চাই। এই কাজটি তারাই করছে। আমরা কেন বিল পরিশোধের পরেও গ্যাস পাবো না? অবিলম্বে আমাদের গ্যাস সংযোগ দিতে হবে। সংযোগ বিচ্ছির্ণ করার ব্যাপারে কোনো নোটিসও দেয়া হয়নি।

কামরাঙ্গিচরের গ্যাস সংযোগ বিচ্ছির্ণ প্রসঙ্গে জ্বালানি বিশেষজ্ঞ সালেক সুফি জানান, গ্যাস বিতরণ কোম্পানির গ্রাহকদের সঙ্গে চুক্তি মোতাবেক কারিগরি কারণে গ্যাস সরবরাহ ব্যাহত হওয়া, বৈধ গ্রাহকের অবৈধ ব্যবহার অথবা নির্দিষ্ট সময় পর্যন্ত মূল্য পরিশোধে ব্যর্থ হওয়া ছাড়া গ্যাস সংযোগ বন্ধ করা চুক্তির লঙ্ঘন। অবৈধ গ্রাহকের দোহাই দিয়ে বৈধ গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ করা গণতান্ত্রিক দেশে কখনোই সমর্থনযোগ্য নয়। ক্ষতিগ্রস্ত গ্রাহক আইনের আশ্রয় নিয়ে ক্ষতিপূরণ দাবি করতে পারে। একটি এলাকায় অগনিত অবৈধ সংযোগ থাকায় তিতাস কর্তৃপক্ষও সমানভাবে দায়ী। বৈধ গ্রাহকদের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন রাখা চুক্তির বরখেলাপ ও অন্যায়।

উল্লেখ, গত ১০ মে সন্ধ্যায় সংযোগ কেটে দিয়েছে। গ্যাস না থাকায় লাকড়ি ও কেরোসিনের দাম বেড়েছে। কেরোসিনের দাম ৮০ টাকা থেকে ১২০ টাকা লিটার বিক্রি হচ্ছে। লাকড়ির দামও বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App