যুক্তরাষ্ট্রের ১৮ অঙ্গরাজ্যে সপ্তাহব্যাপী চলছে ‘রিকশা গার্ল’

আগের সংবাদ

দেউলিয়াত্বের দিকে এগিয়ে যাচ্ছে দেশ: রিজভী

পরের সংবাদ

‘উন্নয়নের ধারাবাহিকতা রাখতেই এসডিজি বাস্তবায়নে গুরুত্ব’

প্রকাশিত: মে ১৬, ২০২২ , ১:১১ অপরাহ্ণ আপডেট: মে ১৬, ২০২২ , ৫:৫১ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতেই এসডিজি বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। এসডিজি বাস্তবায়নে আমরা নীতি সহায়তা ও অর্থের যোগান অব্যাহত রাখব।

সোমবার (১৬ মে) ‘টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) লক্ষ্যমাত্রা বাস্তবায়ন পর্যালোচনার জন্য দ্বিতীয় জাতীয় সম্মেলন’ শীর্ষক উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আমাদের লক্ষ্য। আমরা তাদের উন্নত জীবন গড়ে দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এ প্রকল্পগুলো শেষ হলে আমরা অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবো। তবে আমাদের সম্পদ ও অর্থের কার্যকর ব্যবহার ও অপচয় রোধ নিশ্চিত করতে হবে। কারণ আমরা জানি, করোনা মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতিতে একটা ধাক্কা লেগেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, এসডিজি একটি বৈশ্বিক উন্নয়ন ধারণা হলেও বাংলাদেশের উন্নয়নের পথ পরিক্রমার সঙ্গে এটি ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। এসডিজি প্রণয়নের প্রক্রিয়ার শুরু থেকেই বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। আমাদের দেশের সংশ্লিষ্ট সব অংশীজনের মতামত নিয়ে ২০১৩ সালে আমরা জাতিসংঘের কাছে মোট ১১টি অভীষ্টের প্রস্তাব করেছিলাম।

মত প্রকাশের স্বাধীনতার প্রশ্নে শেখ হাসিনা বলেন, আমি টেলিভিশন খুলে দিয়েছি। এখন সবাই কথা বলতে পারেন, টকশো করতে পারেন। কিন্তু তারপরও একটি শ্রেণি বলবে, তাদের কথা বলতে দেয়া হয় না। অথচ আমরা কাউকে চুপ করিয়ে রাখিনি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়