×

জাতীয়

রেলমন্ত্রীও সঠিক জানেন না কবে ট্রেন চলবে পদ্মাসেতুতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২২, ০৬:১২ পিএম

রেলমন্ত্রীও সঠিক জানেন না কবে ট্রেন চলবে পদ্মাসেতুতে

রবিবার পদ্মা সেতু রেল লিংক প্রকল্প সরেজমিন পরিদর্শনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ছবি: ভোরের কাগজ

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, পদ্মা সেতুতে সড়ক বিভাগের অগ্রাধীকার ভিত্তিক কাজ চলমান থাকায় তারা পদ্মা সেতুতে রেল লাইনের কাজের অনুমতি দিতে দেরি করছে। যার ফলে আমরা রেল লাইনের কাজ সঠিক সময়ে করতে পারছি না। যার কারণে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল আগামী ২০২৩ সালের ২৬ মার্চ বা জুনের দিকে শুরু করা সম্ভব হবে বলে জানান তিনি।

রবিবার (১৫ মে) পদ্মা সেতু রেল লিংক প্রকল্প সরেজমিন পরিদর্শনে এসে মাওয়া সেনা বাহিনীর কনসালট্যান্সি প্রকল্প অফিসে সাংবাদিকদের এ কথা জানান রেলমন্ত্রী।

এর আগে ধলেশ্বরী নদীর ওপর পদ্মা লিংক রেল প্রকল্পের ব্রিজ পরিদর্শনের সময় তিনি বলেন, ডিসেম্বরে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলবে। এর ঘন্টা খানেক পরে তিনি সুর উল্টে জানান, ডিসেম্বরে সম্ভব হবে না, আগামী ২০২৩ সালের মার্চে টার্গেট নিচ্ছি, তবে যদি মার্চে সম্ভব না হয় তবে ২০২৩ এর জুনে পদ্মা ব্রিজের ওপর দিয়ে ট্রেন চলাচল করবে। এক ঘন্টার মধ্যে তিনি রেল প্রকল্পের জন্য তিন তিনটি সময়কাল নির্ধারণ করেন।

এদিকে ঢাকা থেকে মাওয়া হয়ে যশোর পর্যন্ত (১৭২ কি মি) তিন পর্যায়ে পদ্মা লিংক রেল প্রকল্পের কাজ চলমান। যার মোট ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা। পদ্মা রেল প্রকল্প পরিদর্শনকালে দেখা গেছে ঢাকা টু ভাঙ্গা পর্যন্ত ৮০ কিলোমিটারের অধিকাংশ স্থানে মাটি ভরাটের কাজ এখনো চলমান। কোথাও ব্যালেস্টিং করা শুরুই হয়নি। মন্ত্রীকে দেখানের জন্য ৩০-৪০ ফুট ইটের খোয়া দিয়ে রাখা হয়েছে। ভাঙ্গা পর্যন্ত প্রকল্পের অনেকাংশেই মাটি ভরাটের কাজ এখনো বেশ বাকি। এদিকে ধলেশ্বরী নদীর ওপর ব্রিজের কাজের অগ্রগতি আশানুরূপ নয়। আবার বুড়িগঙ্গার ওপরে ব্রিজের কাজ অনেকাংশে বাকি। এছাড়া ঢাকা থেকে মাওয়া  ঘাট পর্যন্ত রেল লাইনের অধিকাংশই মাটি ভরাটের কাজ চলমান। কোথাও মাটি ভরাট এখনো সম্পূর্ণ হয়নি। সেহেতু আগামী ডিসেম্বর বা ২০২৩ সালের মার্চের মধ্যে এ পথে রেল চলাচল অনিশ্চিত বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে ভাঙ্গাসহ অধিকাংশ স্টেশন নির্মাণের কাজ সবে মাত্র শুরু হলেও তা শেষ হতে বছর খানেক সময় লাগবে বলে প্রকল্প সংশ্লিষ্টরা জানান।

এ বিষয়ে প্রকল্প সংশ্লিষ্টরা মনে করছেন, আগামী এক বছরের মধ্যে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত কাজের অগ্রগতি বর্তমানে আশানুরূপ না হলেও তা দ্রুততার সঙ্গে শেষ করার চেষ্টা চলছে। তবে দেরি হবে। বহু কাজ বাকি।

রেলমন্ত্রী সুজন বলেন, ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিমি রেল প্রকল্পের কাজ শেষ করার সময়কাল ২০২৪ সালের জুন। এর মধ্যে আমরা প্রথম ফেজে ঢাকা টু ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালাতে চাই। এটি কোভিডসহ নানা কারণে বিলম্বিত  হয়েছে। বহু প্রকৌশলী চীনে চলে যাওয়ায় কাজের গতি ক্ষতিগ্রস্থ হয়েছে। তা ছাড়া নানা কারণে আমরা একই সময়ে বাস ও ট্রেন চালাতে পারছি না। আবার শুধু মাওয়া টু ভাঙ্গা ট্রেন চালালে জনগণের তেমন উপকার হবে না। সে করণে আমরা ভাবছি আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের মার্চ মাসে একেবারে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮০ কিলোমিটার রেলপথে ট্রেন চালাতে। আর আগামী ২০২৪ সালে আমরা যশোর পর্যন্ত ট্রেন চালাতে চাই। যদিও পদ্মা সেতুর সড়ক পথ প্রায় শেষের পথে, চলছে কার্পেটিং এর কাজ। শেষ হয়েছে গ্যাস পাইপ বসানোর কাজ। আগামী  জুন জুলাই মাসে পদ্মা সেতু খুলে দেয়া হবে বলে জানিয়েছেন সেতু ও সড়কমন্ত্রী ওবায়দুল কাদের। তার পরে সেটি রেল প্রকল্পের হাতে তুলে দেয়া হবে। এবং এরপরে ৬ দশমিক এক পাঁচ কিলোমিটার পদ্মা সেতুতে রেল লাইন বসানোসহ অন্যান্য কাজ শুরু করবে রেলওয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App