×

জাতীয়

বাংলাদেশ-ভারত মানুষের সম্পর্ক উন্নয়নের প্রয়োজন আছে: তথ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২২, ১০:১১ পিএম

বাংলাদেশ-ভারত মানুষের সম্পর্ক উন্নয়নের প্রয়োজন আছে: তথ্যমন্ত্রী

রবিবার সন্ধ্যায় ঢাকার ভারতীয় হাইকমিশনে বাংলাদেশ যুব প্রতিনিধিদল এর এক অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: ভোরের কাগজ

ঢাকার ভারতীয় হাইকমিশনে বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২ এর সূচনা অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার মানুষে মানুষে সম্পর্ক আরো উন্নয়নের প্রয়োজন রয়েছে।

রবিবার (১৫ মে) সন্ধ্যায় ঢাকার ভারতীয় হাইকমিশনে বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২ এর সূচনা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, দুই দেশের সম্পর্ককে আরো এগিয়ে নিতে তরুণ প্রজন্মের ভূমিকা আছে। প্রসঙ্গত, প্রতি বছর বাংলাদেশের ১০০ জন যুব প্রতিনিধির ভারত সফর কর্মসূচি দুই দেশের সামাজিক-সাংস্কৃতিক যোগাযোগের অন্যতম মাধ্যম।

ড. হাছান মাহমুদ ও হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২ এর পোর্টাল ও লোগো উদ্বোধন করেন। পোর্টালটি আগামী ৩০ জুন আবেদন গ্রহণের জন্য সক্রিয় থাকবে। সূচনা অনুষ্ঠানে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের প্রায় ১০০ জন প্রাক্তন সদস্য এবং অন্যান্য ইয়ুথ আইকন উপস্থিত ছিলেন। এ ছাড়াও অনুষ্ঠান আয়োজনে ও সাংস্কৃতিক অংশে বেশ কয়েকজন প্রাক্তন সদস্য অংশ নেন।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ। স্বাধীনতা যুদ্ধের সময়ে আমাদের ১ কোটি মানুষকে আশ্রয় দিয়েছিল ভারত। ভারত আমাদের যেভাবে সাহায্য করেছে, তা রক্ত দিয়ে লেখা। আমাদের এ সম্পর্ক দুই দেশের প্রধানমন্ত্রীর কারণে অন্য উচ্চতায় গিয়েছে। কিন্তু মানুষে মানুষে যে সম্পর্ক সেটি আরও উন্নয়নের প্রয়োজন রয়েছে। আর মানুষে মানুষে সম্পর্ক উন্নয়নে যুব প্রতিনিধিদলের মত উদ্যোগের স্বাগত জানান তিনি।

ভারতীয় হাইকমিশন জানায়, আন্তর্জাতিক যুব বিনিময় কর্মসূচিটি ভারত ও বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে স্বাক্ষরিত একটি যুব সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারকের অংশ। কভিড মহামারির কারণে গত দুই বছর তরুণদের জন্য এ ধরনের কোনো বিনিময় কর্মসূচি আয়োজন সম্ভব হয়নি। অবশেষে আবারও বাংলাদেশের সঙ্গে যুব বিনিময় কর্মসূচি শুরু হচ্ছে। ভারতের অর্থনীতি, প্রযুক্তি, শিল্প-সংস্কৃতি ও ইতিহাস বিষয়ক গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণের জন্য আয়োজিত এই সফরে বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রের ১০০ জন তরুণ প্রতিনিধিকে নির্বাচন করা হবে। সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে বৈচিত্র্যময় ও সেরা প্রতিভা নির্বাচন নিশ্চিত করার জন্য ভারতীয় হাইকমিশন বাংলাদেশের আটটি বিভাগে একটি উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন প্রক্রিয়া পরিচালনা করবে। আগের বাংলাদেশ যুব প্রতিনিধিদলের বিশিষ্ট সাবেক প্রতিনিধিরাও নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবে।

আবেদন করতে ইচ্ছুক তরুণেরা ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়ার অংশ হিসেবে আবেদনকারীদের জীবন বৃত্তান্ত পূরণ করতে হবে এবং অত্যাবশ্যকীয় হিসেবে নির্মিত একটি ফেসবুক ভিডিওর লিংক শেয়ার করতে হবে। ফেসবুক ভিডিওটির দৈর্ঘ্য ১২০ সেকেন্ডের বেশি হওয়া যাবে না এবং এর মাধ্যমে আবেদনকারীরা তাদের পরিচিতির পাশাপাশি এই কর্মসূচিতে তারা কেন অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য তা তুলে ধরতে পারবেন। এ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের ফেসবুক পেজে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App