×

স্বাস্থ্য

দেশে মেরুদণ্ডের বিভিন্ন রোগ বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২২, ০২:১৩ পিএম

দেশে মেরুদণ্ডের বিভিন্ন রোগ বাড়ছে

রবিবার বাংলাদেশ স্পাইন অ্যান্ড অর্থোপেডিক হাসপাতালে (বিএসওএইচ) এক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

দেশে সড়ক দুর্ঘটনার ঘটনা দিন দিন বাড়ছে। বাড়ছে প্যারালাইজডসহ মেরুদণ্ডের বিভিন্ন রোগ। এর মধ্যে মেরুদণ্ডের বিকলাঙ্গতা ও যক্ষ্মা অন্যতম। এসব সমস্যার জন্য দেশের মানুষকে ছুটতে হত বিশ্বের বিভিন্ন দেশে। তবে আশার কথা হল মেরুদণ্ডের উন্নত চিকিৎসা এখন বাংলাদেশেই হচ্ছে।

সরকারি ব্যবস্থার পাশাপাশি বেসরকারি হাসপাতালে এখন আন্তর্জাতি মানের চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে বাংলাদেশ স্পাইন অ্যান্ড অর্থোপেডিক হাসপাতালে মেরুদণ্ডসহ অর্থোপেডিকের আন্তর্জাতিক মানের চিকিৎসা হয়।

আজ রবিবার (১৫ মে) বাংলাদেশ স্পাইন অ্যান্ড অর্থোপেডিক হাসপাতালে (বিএসও এইচ) অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এ কথা জানানো হয়।

দক্ষ চিকিৎসক তৈরিরও উদ্যোগে ১৪ ও ১৫ মে লাইভ সার্জারীর মাধ্যমে প্রশিক্ষন প্রদান ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটি।‌ কল্যানপুরে হাসপাতালে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্পাইন সোসাইটির ( বিএসএস) সভাপতি এবং জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর) সাবেক পরিচালক অধ্যাপক ডা. খন্দকার আব্দুল আওয়াল রিজভী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সভাপতি ( বিওএস) ও নিটোরের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুল গনি মোল্লা, বিওএসের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. ওয়াহিদুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসওএইচের চেয়ারম্যান অধ্যাপক ডা মোসারারাত হক।

বক্তব্য রাখেন হাসপাতালের চিফ কনসালট্যান্ট অধ্যাপক ডা. মো শাহ আলম, ভারতের দিল্লির স্পাইন ইনজুরি সেন্টারের কলসাল্ট্যান্ট ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. গুরুরাজ এম সানগোনথিমাত।

অনুষ্ঠানে বলা হয়, বাংলাদেশের মতো এত জনবহুল রাষ্ট্রে দক্ষ, প্রশিক্ষিত স্পাইন সার্জন তৈরির বিকল্প নেই। সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি বেসরকারি উদ্যোগে এমন প্রশিক্ষণের ব্যবস্থা আমাদের উদীয়মান চিকিৎসকদের নি ঃসন্দেহে আরও বেশি দক্ষ করে গড়ে তুলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App