×

জাতীয়

ত্রিস্মৃতি বিজড়িত বুদ্ধপূর্ণিমা আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২২, ১২:৪৭ এএম

ত্রিস্মৃতি বিজড়িত বুদ্ধপূর্ণিমা আজ

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা আজ রবিবার। এ উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। করোনা সংক্রমণ কমায় এ বছর নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যরা সাড়ম্বরে উদযাপন করবে উৎসবটি।

বৌদ্ধ ধর্মমতে, খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দে নেপালের লুম্বিনী কাননে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন। ৫৮৮ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে তিনি সাধনায় সিদ্ধিলাভ করেন। আবার ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দের এ দিনে তিনি মহাপরিনির্বাণ লাভ করেন। এ কারণেই এ তিথিকে বলা হয় ত্রিস্মৃতি বিজড়িত বুদ্ধ পূর্ণিমা। এছাড়া গৌতম বুদ্ধের জন্ম, মহাপ্রয়াণ ও বোধিলাভ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর অপর নাম বৈশাখী পূর্ণিমা।

‘জগতের সকল প্রাণী সুখী হোক’ এই অহিংস বাণীর প্রচারক গৌতম বুদ্ধের আবির্ভাব, বোধিপ্রাপ্তি আর মহাপরিনির্বাণের এই স্মৃতি বিজড়িত দিনে ধর্মপ্রাণ বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনভর বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন করে থাকেন। এই দিনে বৌদ্ধ ধর্মাবলম্বীরা স্নান করেন, শুচিবস্ত্র পরিধান করে মন্দিরে বুদ্ধের বন্দনায় রত থাকেন। ভক্তগণ প্রতিটি মন্দিরে বহু প্রদীপ প্রজ¦লিত করেন, ফুলের মালা দিয়ে মন্দিরগৃহ সুশেভিত করে বুদ্ধের আরাধনায় নিমগ্ন হন। এছাড়া বুদ্ধগণ এই দিনে বুদ্ধ পূজার পাশাপাশি পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেদ প্রার্থনাও করে থাকেন।

উৎসবটি ঘিরে আজ বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন, বাসাবো সবুজবাগ বৌদ্ধ বিহার উৎসবমুখর এবং ভাবগম্ভীর পরিবেশে উদযাপনের জন্য দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে বুদ্ধপূজা, মহাসংঘদান এবং আলোচনা সভা। এছাড়া রয়েছে রাজধানীসহ দেশজুড়ে বৌদ্ধ বিহারগুলোতে বুদ্ধপূজা, প্রদীপ প্রজ্বলন, শান্তি শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, প্রভাত ফেরি, সমবেত প্রার্থনা, আলোচনা সভা ও বুদ্ধপূজা। এছাড়া মানব জাতির সর্বাঙ্গীণ শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এদিকে বুদ্ধপূর্ণিমার প্রাক্কালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যদের আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

এছাড়া এ উপলক্ষে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App