ত্রিস্মৃতি বিজড়িত বুদ্ধপূর্ণিমা আজ

আগের সংবাদ

কলকাতায় তিন দিনের রিমান্ডে পি কে হালদার

পরের সংবাদ

চেলসিকে হারিয়ে চ্যাম্পিয়ন লিভারপুলের লাল উৎসব

প্রকাশিত: মে ১৫, ২০২২ , ১২:৫৬ পূর্বাহ্ণ আপডেট: মে ১৫, ২০২২ , ১:৩৮ পূর্বাহ্ণ

গ্যালারিতে লিভারপুলের আধিপত্য ছিলো বেশি। গোটা স্টেডিয়ামই হয়ে ওঠেছিল লালে লাল। চেলসিকে হারিয়ে জয়ের আনন্দে চারদিকে জাগে লালের গর্জন।

ওয়েম্বলিতে শনিবার (১৪ মে) দুর্দান্ত এক ফাইনাল ম্যাচ উপভোগ করেছে ফুটবল অনুরাগীরা। পরতে পরতে উত্তেজনায় ঠাসা ছিল লড়াই। এ লড়াই নির্ধারিত ও অতিরিক্ত সময় পেরিয়ে গড়ায় টাইব্রেকারে। স্নায়ুচাপের রোমাঞ্চকর সেই লড়াইয়ে জিতে এফএ কাপ জয়ের উল্লাসে মাতল ইয়ুর্গেন ক্লপের দল।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে নির্ধারিত ও অতিরিক্ত সময় ছিল গোলশুন্য ড্র। পরে পেনাল্টি শুট আউটে ৬-৫ গোলে জিতে মৌসুমে দ্বিতীয় শিরোপা ঘরে তুলল লিভারপুল।

চেলসিকে হারিয়ে এফএ কাপ জয়ের উল্লাস লিভারপুলের

ইয়ুর্গেন ক্লপ এবং টমাস টুখেল দু’জনই জার্মান কোচ। এই দুই জার্মান কোচের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জয়ী হয়েছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ। জার্মান ক্লপের কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে লিভারপুল। কিন্তু এফএ কাপ দলটির জন্য বড় এক ধাঁধা হয়ে ছিল। ২০০৬ সালের পর এই প্রতিযোগিতায় শিরোপার ছোঁয়া পেল লিভারপুল। ২০১৫ সালে ক্লপ দায়িত্ব নেওয়ার পর এই প্রথম এফএ কাপের ফাইনালে ওঠে শিরোপা জিতেছে লিভারপুল। সাত বছর ধরে লিভারপুলের দায়িত্বে থাকার পর এফএ কাপের শিরোপা জিতে ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের পর ইংলিশ ফুটবলের ইতিহাসে দ্বিতীয় কোচ হিসেবে একই ক্লাবের হয়ে লিগ, চ্যাম্পিয়নস লিগ, লিগ কাপ ও এফএ কাপ জয়ের রেকর্ড গড়েছেন ইয়ুর্গেন ক্লপ । এর আগে সাতবার এফএ কাপের শিরোপা জিতেছে লিভারপুল। এবার নিয়ে ১৫তম ফাইনাল খেলে ৮ম শিরোপা জিতেছে লিভারপুল। সবশেষ তারা ফাইনালে উঠেছিল ১০ বছর আগে। চেলসির বিপক্ষে শিরোপা লড়াইয়ের আগে পরশু সংবাদ সম্মেলনে ক্লপ বলেছিলেন, দীর্ঘ খরা কাটাতে চান এবার।

ওয়েম্বলিতে রবিবার আক্রমন পাল্টা আক্রমনের ম্যাচে ৯০ মিনিটে গোলের দেখা পায়নি দুই দলের খেলোয়াড়রা। নির্ধারিত সময়ে খেলা গোল শুন্য ড্র হওয়ায় ম্যাচ অতিরিক্ত ৩০ মিনিটে গড়ায়। ১৫+১৫ মিনিটে কোনো দল গোল করতে না পারায় ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। প্রথম ৫ শটে উভয় দল ৪টি করে গোল করলে। ফের একটি করে শট নেয় উভয় দল। ষষ্ঠ শটে দুই দলের দুই খেলোয়াড় গোল করলে ম্যাচ গড়ায় সপ্তম শটে এখানে লিভারপুলের গোলরক্ষক এলিসন ব্রেকার চেলসির আলোনসোর শট ঠেকিয়ে দিলে লিভারপুলের জয় নিশ্চিত হয়। ফেব্রুয়ারিতে চেলসিকেই টাইব্রেকারে হারিয়ে লিগ কাপ জিতেছিল ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। টুখেল গত বছরের জানুয়ারিতে চেলসির কোচ হওয়ার পর থেকে দুইবারই টাইব্রেকারে টুখেলের চেলসিকে হারিয়েছে লিভারপুল। এবার মৌসুমের দুই শিরোপা জেতা লিভারপুল ইংল্যান্ডের প্রথম দল হিসেবে মৌসুমে বড় চার শিরোপা জয়ের পথে অনেক দূর এগিয়ে রয়েছে। ২৯ মে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের মোকাবেলা করবে লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াইয়েও এগিয়ে রয়েছে লিভারপুল। এখন দেখার বিষয় লিভারপুল কি ইতিহাস গড়তে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়