×

আন্তর্জাতিক

ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২২, ০৪:৫৭ পিএম

ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

বিপ্লব কুমার দেব। ফাইল ছবি

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব পদত্যাগ করছেন। শনিবার (১৪ মে) বিকেলে তিনি ত্রিপুরা রাজ্যপালের কাছে গিয়ে পদত্যাগ পত্র জমা দেন। খবর হিন্দুস্থান টাইমসের

পরবর্তী মুখ্যমন্ত্রী নির্বাচন করার জন্য স্থানীয় সময় বিকেল ৫টায় সভা হওয়ার কথা রয়েছে।

ত্রিপুরায় বিজেপি সরকার রয়েছে। ২০২৩ সালের রাজ্যসভা নির্বাচনের আগে ত্রিপুরার রাজনীতিতে মুখ্যমন্ত্রীর পদত্যাগ একটি বড় চমক।

আচমকাই ইস্তফা দিয়েছেন ত্রিপুরার বিজেপি মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। এক লাইনের চিঠি লিখে পাঠিয়ে দেন রাজ্যপালকে। বিপ্লব কেন এমনভাবে পদ ছেড়ে দিলেন তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। ত্রিপুরার রাজনীতিতেও নানা জল্পনা তৈরি হয়েছে।

২০১৮ সালে ত্রিপুরায় দখলের পরেই বিপ্লবকে মুখ্যমন্ত্রী করে বিজেপি নেতৃত্ব। উপ-মুখ্যমন্ত্রী হন জিষ্ণুদেব বর্মা। কিন্তু মেয়াদ শেষ হওয়ার এত আগে কেন ইস্তফা দিলেন তার নির্দিষ্ট কারণ জানা যায়নি। তবে বিল্পবের কথায় এমন ইঙ্গিত মিলেছে যে, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশেই তিনি ইস্তফা দিয়েছেন। ইস্তফার চিঠি রাজ্যপালকে জমা দেওয়ার পরে বিপ্লব যা বলেন তাতেও তেমনই ইঙ্গিত মিলেছে। তিনি বলেন, ‘‘দল আমাকে যেখানে যে কাজের জন্য ভাববে আমি তাতেই রাজি।’’ সরাসরি বিপ্লব কিছু না জানালেও বিজেপি সূত্রে খবর, ইস্তফার আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে কথা হয় তাঁর। আগামী দিনে তাঁকে বিজেপি সাংগঠনিক কাজে ব্যবহার করবে বলেও দাবি করেছেন বিপ্লব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App