হেফাজতিদের সহায়তায় পুলিশ ও জেলা প্রশাসন!

আগের সংবাদ

চাঁদের মাটিতে জন্ম নিল গাছ, ফুটল ফুল

পরের সংবাদ

ব্রিটিশ বাংলাদেশি আখি রহমানের এভারেস্ট জয়

প্রকাশিত: মে ১৪, ২০২২ , ৯:৫১ পূর্বাহ্ণ আপডেট: মে ১৪, ২০২২ , ৯:৫১ পূর্বাহ্ণ

সিলেটে জন্ম নেয়া বিশ্বজুড়ে আখি রহমান নামে পরিচিত বাংলাদেশি-ব্রিটিশ নাগরিক আখলাকুর রহমান পৃথিবীর সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন। শুধু প্রথম ব্রিটিশ বাংলাদেশিই নন, আখি রহমান হলেন প্রথম ব্রিটিশ মুসলিম যিনি এ শৃঙ্গ জয় করলেন। নেপাল সময় গতকাল শুক্রবার সকাল সাড়ে ৭টায় তিনি চূড়ায় পৌঁছান। চ্যানেল এস এর আর এফ এস চ্যারিটির মাধ্যমে বিশ্বজুড়ে রিফিউজিদের সহযোগিতা করতে বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করেন আখি রহমান। গত ১১ এপ্রিল ওল্ডহ্যাম থেকে নেপালের উদ্দেশে এই দুঃসাহসিক এভারেস্ট জয়ের যাত্রা শুরু করেন ব্রিটেনের ওল্ডহ্যামে বসবাসরত ৩৯ বছর বয়সি আখি রহমান।

আখি রহমান সিলেটের সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের যুক্তরাজ্য প্রবাসী মরহুম হাজি ইছকন্দর আলীর ছেলে। মাত্র দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে পাড়ি জমান ইংল্যান্ডে। স্ত্রী হেনা রহমান ও পরিবারের লোকজনের উৎসাহে আখি রহমান এবার এভারেস্ট জয়ের পথে যাত্রা করেন। পর্বতারোহী আখি রহমান তিন সন্তানের জনক। ২০২০ সালের জুলাই মাসে আফ্রিকার তানজানিয়ার সর্বোচ্চ পর্বত (উচ্চতা ৫৮৯৫ মিটার) কিলিমানজারো জয় করে চিহ্ন আকেন প্রথম সাফল্যের। পরে এ বছরই ফ্রান্সের সর্বোচ্চ (৪৮১০ মিটার) পর্বত মন্ট ব্লংক এবং অক্টোবরে নিজের কাছে প্রতিশ্রুতিবদ্ধ (চ্যালেঞ্জ নিয়ে) হয়ে ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া ও ইউরোপের সর্বোচ্চ পর্বত এলব্রস জয় করেন।

এরপর ২০২১ সালে পৃথিবীর একটা দুর্গম পর্বত নেপালের হিমালয় আমাদা ব্ল্যাম জয় করেন তিনি। উচ্চতায় যা ৬৮৫৬ মিটার। মাত্র তিন-চার বছর আগে পর্বত আরোহণ শুরু করে ইতোমধ্যে তিনি পৃথিবীর বিভিন্ন দেশের ছোট-বড় অনেক পর্বত আরোহণ করেছেন এবং জয় করেছেন। এবার তিনি গেছেন এভারেস্ট জয়ে। ১১ এপ্রিল নেপালের মাউন্ট এভারেস্ট জয়ের জন্য তিনি যাত্রা শুরু করেন। যুক্তরাজ্যের কোনো বাংলাদেশি এমনকি কোনো মুসলিম তার আগে ৮৮৪৮ মিটার উঁচু এভারেস্ট জয় করতে পারেননি।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়