ইউক্রেনে রুশ সেনার বিরুদ্ধে প্রথম যুদ্ধাপরাধের মামলার শুনানি শুরু

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

পেঁয়াজ বীজেও কড়াকড়ি

বাংলাদেশসহ বিভিন্ন দেশে গম রপ্তানি নিষিদ্ধ করল ভারত

প্রকাশিত: মে ১৪, ২০২২ , ১১:০১ পূর্বাহ্ণ আপডেট: মে ১৪, ২০২২ , ১১:৩৮ পূর্বাহ্ণ

দেশের বাজারে দাম নিয়ন্ত্রণের পদক্ষেপ হিসেবে গম রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করেছে করল ভারতের কেন্দ্রীয় সরকার। সেইসঙ্গে পেঁয়াজ বীজেও কড়াকড়ি করেছে দেশটি। শুক্রবার ঘোষণার দিন থেকেই এটি কার্যকর হয়েছে। তবে ভারত সরকার এটিও বলে দিয়েছে, যেসব রপ্তানি চালানের ক্রেডিট লেটার আগেই ইস্যু করা হয়েছে শুধু সেগুলোর চালান যেতে অনুমতি দেয়া হবে।

পাশাপাশি দেশটির সরকার অন্যান্য দেশের অনুরোধে রপ্তানির অনুমতি দেবে বলে ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) থেকে জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। খবর এনডিটিভির।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ শুরুর পর কৃষ্ণ সাগর অঞ্চল থেকে গমের রপ্তানি কমে যাওয়ায় বৈশ্বিক ক্রেতারা চীনের পরই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক দেশ ভারতের দিকে ঝুঁকে ছিলেন। ভারত গম উৎপাদনে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকলে হলেও রপ্তানিতে তাদের অংশ মাত্র এক শতাংশের মতো। পরিমাণ ও মূল্য উভয় দিক থেকে ভারতীয় গমের সবচেয়ে বড় ক্রেতা বাংলাদেশ।

২০২০-২১ অর্থবছরে ভারতের মোট গম রপ্তানির ৫৪ শতাংশই এসেছে বাংলাদেশে। ওই বছর ভারতীয় গমের শীর্ষ ১০ ক্রেতা ছিল বাংলাদেশ, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, ইয়েমেন, আফগানিস্তান, কাতার, ইন্দোনেশিয়া, ওমান ও মালয়েশিয়া।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়