ফিনল্যান্ডে রাশিয়ার বিদ্যুৎ সরবরাহ বন্ধ

আগের সংবাদ

তামাক কোম্পানির প্রতি আনুকূল্য প্রদর্শন বন্ধের আহ্বান

পরের সংবাদ

তৈরি পোশাক রপ্তানি ৪১ বিলিয়ন ডলার ছাড়াবে: বিজিএমইএ সভাপতি

প্রকাশিত: মে ১৪, ২০২২ , ৫:৩৫ অপরাহ্ণ আপডেট: মে ১৪, ২০২২ , ৫:৪১ অপরাহ্ণ

চলতি অর্থবছরে তৈরি পোশাক খাতের রপ্তানি আয় ৪১ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, এতে বিশ্ববাজারে বাংলাদেশের মার্কেট শেয়ার বেড়ে সাড়ে সাত শতাংশে দাঁড়াবে।

শনিবার (১৪ মে) দুপুরে রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন ২০২২ এর নভেম্বরে বাংলাদেশে ঢাকায় অনুষ্ঠিত হবে।

ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশন (আইএএফ), বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নীটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) এর সহযোগিতায় এই কনভেনশনের আয়োজন করবে। একইসাথে ১২-১৮ নভেম্বর ঢাকায় “মেইড ইন বাংলাদেশ উইক” অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে শবিার ঢাকার হোটেল ওয়েস্টিনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ছাড়াও আরো উপস্থিত ছিলেন আইএএফ এর মহাসচিব (ম্যাথিয়াস ক্রিয়েটি, বিকেএমইএ এর সহ-সভাপতি ফজলে শামীম এহসান। এ সময় তারা ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন এবং মেইড ইন বাংলাদেশ উইক এর লোগোও উন্মোচন করা হয়।

বিজিএমইএ এর পরিচালক মোঃ মহিউদ্দিন রুবেল এর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএ এর ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি মোঃ শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক ব্যারিষ্টার শেহরিন সালাম ঐশী, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মোঃ খসরু চৌধুরী, পরিচালক ব্যারিষ্টার ভিদিয়া অমৃত খান, পরিচালক ইনামুল হক খান (বাবলূ), পরিচালক মোঃ ইমরানুর রহমান, পরিচালক হোসনে আরা নীলা, বিকেএমইএ এর সহ-সভাপতি আখতার হোসেন অপূর্ব।

অনুষ্ঠানে জানানো হয়, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে তৈরি পোশাক খাতের অবদান আন্তর্জাতিক মহলে তুলে ধরতে চলতি বছরের ১২ নভেম্বর ‘মেইড ইন বাংলাদেশ উইক’ আয়োজন করতে যাচ্ছে বিজিএমইএ। আইএএফ কনভেনশনটি ৩ দিনব্যাপী অনুষ্ঠিত হবে, যেখানে ১ম দিনে আইএএফ এর বোর্ডের সকল পরিচালকদের অংশগ্রহনে একটি বোর্ড সভা অনুষ্ঠিত হবে। কনভেনশনের অংশ হিসেবে একটি দিনব্যাপী সম্মেলনও অনুষ্ঠিত হবে, যেখানে স্থানীয় ও আন্তর্জাতিক বক্তাগন অংশগ্রহণ করবেন।

এতে ব্র্যান্ড, রিটেইলার, সরবরাহকারীগন (সাপ্লায়ার্স), শিল্প নেতা এবং একাডেমিক সহ বক্তারা ব্যবসার বর্তমান ও ভবিষ্যত প্রবণতা, চ্যালেঞ্জ এবং সম্ভাব্য সমাধানগুলোর উপর আলোকপাত করবেন, যার উদ্দেশ্য হবে শিল্প-ব্যাপী প্রচেষ্টা গ্রহন করে সকলের জন্য একটি উত্তম ফ্যাশন ইন্ডাষ্ট্রি নিশ্চিত করা ।

বাৎসরিক ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন ৪০টি দেশের প্রতিনিধিত্বকারী পোশাক শিল্প সমিতি, নেতৃস্থানীয় ব্র্যান্ড এবং অন্যান্য ষ্টেকহোল্ডারসহ আইএএফ এর সকল সদস্যগনকে একত্রিত করবে। কনভেনশনটি প্রতিনিধি এবং অংশগ্রহণকারীগনকে নিজেদের মধ্যে নেটওয়ার্কিং, অভিজ্ঞতা বিনিময় এবং শিল্পের ভবিষ্যত দিক বিষয়ে ধারণা প্রদানে সহায়তা করবে।

বিজিএমইএ কর্তৃক আয়োজিতব্য “দি মেইড ইন বাংলাদেশ উইক” এর লক্ষ্য হচ্ছে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ইতিবাচক, চিত্তার্কষক আখ্যানগুলো, বিশেষ করে নিরাপদ কর্মপরিবেশ, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যান প্রভৃতি ক্ষেত্রে শিল্প যে অনন্য অগ্রগতি অর্জন করেছে, সেগুলো উপস্থাপন করে স্থানীয় ও আন্তর্জাতিক অঙ্গনে পোশাক শিল্পকে তুলে ধরা।

বাংলাদেশের পোশাক শিল্পের উৎসাহব্যাঞ্জক গল্পগুলো বলার পাশাপাশি এ শিল্পের সম্ভাবনা, শিল্পের শক্তি, সক্ষমতা এবং বিশ্বব্যাপী ক্রেতাদের কাছে অগ্রাধিকার পাওয়া এবং প্রতিযোগিতামূলকভাবে পছন্দসই থাকার জন্য শিল্পের ভবিষ্যত অগ্রাধিকারগুলো বৈশ্বিক ক্রেতা এবং বিশ্ববাসীর মাঝে বিশেষভাবে তুলে ধরা হবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়