চট্টগ্রামে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিলেন সাকিব

আগের সংবাদ

বাংলাদেশসহ বিভিন্ন দেশে গম রপ্তানি নিষিদ্ধ করল ভারত

পরের সংবাদ

ইউক্রেনে রুশ সেনার বিরুদ্ধে প্রথম যুদ্ধাপরাধের মামলার শুনানি শুরু

প্রকাশিত: মে ১৪, ২০২২ , ১০:৪২ পূর্বাহ্ণ আপডেট: মে ১৪, ২০২২ , ১০:৫১ পূর্বাহ্ণ

রুশ সেনার বিরুদ্ধে ইউক্রেনীয় আদালতে প্রথম যুদ্ধাপরাধের মামলার শুনানি শুরু হয়েছে। তবে এ বিষয়ে রাশিয়ার কাছে কোনো তথ্য নেই বলে দাবি করেছে ক্রেমলিন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনীর ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর ইউক্রেনীয় আদালতে এক রুশ কর্মকর্তার বিরুদ্ধে প্রথম যুদ্ধাপরাধের মামলা দায়ের হয়েছে। একজন ষাটোর্ধ্ব ইউক্রেনীয় নাগরিককে হত্যার অভিযোগে ওই কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। শুক্রবার ওই মামলার প্রথম শুনানি হয়। খবর আনন্দবাজার পত্রিকার।

যে রুশ সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা দায়ের করা হয়েছে, তার নাম ভাদিম শিশিমারিন। তিনি রাশিয়ার ইরকুটস্ক প্রদেশের বাসিন্দা। তার বিরুদ্ধে অভিযোগ, কিয়েভের পূর্বদিকের চুপাকিভকা গ্রামে হত্যাকাণ্ড চালিয়েছেন ভাদিম। তার আইনজীবী ভিক্টর ওভসিয়ানিকভ জানান, আগামী শুনানিতে আদালতে আসামিপক্ষের আইনজীবীকে জানাতে হবে যে তিনি যুদ্ধাপরাধের অভিযোগ মেনে নিচ্ছেন কিনা। তিনি দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ড হবে বলেও তিনি জানিয়েছেন।

ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর থেকেই মস্কোর বিরুদ্ধে সাধারণ নাগরিকদের ওপর অত্যাচার ও নৃশংসতার অভিযোগ তুলে আসছে কিয়েভ। সেই জায়গায় দাঁড়িয়ে যুদ্ধের প্রায় আড়াই মাস পর ইউক্রেনের আদালতে রুশ সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা দায়েরের বিষয়টি বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞরা। কিয়েভের দাবি, যুদ্ধাপরাধের এখনও অন্তত ১০ হাজার ঘটনা চিহ্নিত করা হয়েছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়