×

আন্তর্জাতিক

ভারতে তীব্র গরমে মাটিতে ঝরে পড়ছে পাখি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২২, ১২:০৫ এএম

ভারতে তীব্র গরমে মাটিতে ঝরে পড়ছে পাখি

ভিটামিন ট্যাবলেট খাওয়ানো হচ্ছে সুস্থতার জন্য

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোয় বিরাজ করছে তীব্র গরম। ফলে এর প্রভাব পড়ছে পশু-পাখিদের উপরও। সম্প্রতি গুজরাট রাজ্যের উদ্ধারকর্মীরা মাটিতে পড়ে থাকা বেশ কিছু পাখি উদ্ধার করেছেন। যেগুলো পানিশূন্য ও কাহিল হয়ে মাটিতে পড়েছিল।

এ বিষয়ে আহমেদাবাদের প্রাণী চিকিৎসক ও প্রাণী উদ্ধারকর্মীরা জানান, তীব্র দাবদাহ চলায় তারা প্রতিদিনই এ ধরণের তৃষ্ণার্ত ও দুর্বল পাখি উদ্ধার করছেন যেগুলো উড়তে উড়তে শূন্য থেকে মাটিতে পড়ে যাচ্ছে। অতিরিক্ত গরম ও পানিশূন্যতায় পাখিগুলো ওড়ার শক্তি হারিয়ে ফেলছে।

কয়েক বছর ধরে গ্রীষ্ম শুরুর আগের সময়টিতে তাপমাত্রা সর্বোচ্চ পর্যায়ে থাকছে, এতে দক্ষিণ এশিয়ার বিস্তীর্ণ অঞ্চলে খরা দেখা দিয়েছে। তাপমাত্রা বাড়ায় গুজরাটের স্বাস্থ্য কর্মকর্তারা হাসপাতালগুলোকে হিট-স্ট্রোক ও অন্যান্য দাবদাহজনিত রোগের চিকিৎসার জন্য বিশেষ ওয়ার্ড স্থাপন করার পরামর্শ দিয়েছেন।

আহমেদাবাদের অলাভজনক প্রতিষ্ঠান জীবদয়া চ্যারিটেবল ট্রাস্ট পরিচালিত পশু হাসপাতালের চিকিৎসকেরা জানান, গত কয়েক সপ্তাহে তারা হাজার হাজার পাখিকে চিকিৎসা দিয়েছেন। উদ্ধারকর্মীরা দৈনিক কয়েক ডজন পাখি আনছেন যার মধ্যে কবুতর ও চিলের মতো অনেক উঁচুতে ওড়া পাখিও রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App