প্রবাসী আয়ে বিশ্বে সপ্তম বাংলাদেশ: বিশ্বব্যাংক

আগের সংবাদ

শিল্পকলায় প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’

পরের সংবাদ

দলবদলে যাদের কদর বেশি

প্রকাশিত: মে ১৩, ২০২২ , ১০:১২ অপরাহ্ণ আপডেট: মে ১৩, ২০২২ , ১০:১৩ অপরাহ্ণ

ইউরোপিয়ান ফুটবলে ২০২১-২২ মৌসুম প্রায় শেষ হতে চলেছে। এরই মধ্যে শীর্ষ লিগগুলোর কয়েকটির চ্যাম্পিয়ন দল নির্ধারিত হয়ে গেছে। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের দুই দলও নিশ্চিত, শিরোপা নির্ধারণ হবে ২৯ মে। যে কারণে পরের মৌসুমের জন্য নিজেদের দল গুছিয়ে নিতে ব্যস্ত ক্লাবগুলো। অনেক খেলোয়াড়ের চুক্তি শেষ হচ্ছে এই জুনে। তাদের অনেকের সঙ্গেই চুক্তি নবায়ন করতে ব্যস্ত ক্লাবগুলো, আবার অনেকে ফ্রি এজেন্টে হিসেবে যোগ দিচ্ছেন অন্য কোনো ক্লাবে। তারকা খেলোয়াড়দের দলে ভেড়াতে বেশ খরচ করতেও দেখা যাচ্ছে অনেক ক্লাবকে। সব কিছু মিলিয়ে এবারের গ্রীষ্মকালীন দলবদলটা জমে উঠতে শুরু করেছে। এবারের দলবদলের সবচেয়ে বড় দুটি নাম হচ্ছে ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে ও নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড। এরই মধ্যে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড থেকে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে পাড়ি জমিয়েছেন হালান্ড। তবে এমবাপ্পেকে নিয়ে ধোঁয়াশাটা এখনো রয়েই গেছে। এছাড়া বায়ার্নের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি, বার্সেলোনার ডাচ স্ট্রাইকার ফ্রেঙ্কি ডি ইয়ং, ম্যানচেস্টার ইউনাইটেডের ফরাসি মিডফিল্ডার পল পগবা, চেলসির জার্মান ডিফেন্ডার রুডিগার, বার্স থেকে ধারে অ্যাস্টন ভিলার ব্রাজিলিয়ান মিডফিল্ডার কুতিনিও বেশ আলোচনায় এসেছেন এবারের দলবদলে।

নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড এরই মধ্যে বাবার পথ ধরে যোগ দিয়েছেন ম্যানচেস্টার সিটিতে। আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে সিটি তার সঙ্গে চুক্তির খবরটিও জানিয়ে দিয়েছে। এর আগে ২০০০-০৩ সাল পর্যন্ত সিটির জার্সিতেই খেলেছেন হালান্ডের বাবা আলফ ইঙ্গ হালান্ড।

হালান্ডের চুক্তি সম্পর্কে বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা যায়, ডর্টমুন্ড থেকে এই নরওয়েজিয়ান স্ট্রাইকারকে কিনতে আগ্রহী ক্লাবকে সাড়ে সাত কোটি ইউরো দেয়ার কথা থাকলেও ৬ কোটি ইউরোতেই ডর্টমুন্ডের সঙ্গে রফা হয়েছে সিটির। ব্রিটিশ মুদ্রার হিসাবে পাঁচ কোটি দশ লাখ পাউন্ডের বিনিময়ে সিটিতে যোগ দিয়েছেন ২১ বছর বয়সী এ স্ট্রাইকার। ১ জুলাই ২০২২ থেকে ২০২৭ সাল পর্যন্ত হালান্ডের সঙ্গে চুক্তি করছে সিটি। তবে দলবদল ফি কম হলেও এজেন্ট ফি, পাঁচ বছরে হালান্ডের বেতন, অন্যান্য বোনাস মিলিয়ে তার পেছনে ২০২৭ সাল পর্যন্ত প্রায় ২১ কোটি ৩০ লাখ পাউন্ড খরচ করতে হবে সিটিকে। তার সাপ্তাহিক বেতনও হতে চলেছে ক্লাবের সর্বোচ্চ বেতনভোগী খেলোয়াড় কেভিন ডি ব্রুইনার সমানই, সপ্তাহে প্রায় পৌনে চার লাখ পাউন্ডের মতো বেতন পাবেন এই নরওয়েজিয়ান। বরুসিয়ার জার্সিতে ৮৮ ম্যাচে ৮৫ গোল করেছেন তিনি। হালান্ডকে যে রেড বুল সালজবুর্গ থেকে এনেছিল বরুসিয়া সেই অস্ট্রিয়ান ক্লাব থেকেই এবার হালান্ডের বিকল্প হিসেবে ৩ কোটি ৮০ লাখ ইউরোর বিনিময়ে জার্মান ফরোয়ার্ড করিম আদেয়েমিকে এনেছে ক্লাবটি। ২০ বছর বয়সী এই ফরোয়ার্ডের সাথে ২০২৭ সাল পর্যন্ত পাঁচ বছরের চুক্তি করেছে ক্লাবটি। এই স্ট্রাইকার চার বছরে সালজবুর্গের হয়ে ৯২ ম্যাচে ৩৩ গোল করেছেন, ১৬ গোল করিয়েছেন।

সের্হিও রামোস ও রাফায়েল ভারানে একই মৌসুমে রিয়াল থেকে চলে গেলে রক্ষণভাগ নিয়ে কিছুটা দুশ্চিন্তা তৈরি হয় রিয়ালের। একজন বিশ্বমানের সেন্টারব্যাকই খুঁজছিল রিয়াল মাদ্রিদ। তারা পেয়েও গেছেন এবার। চেলসির জার্মান সেন্টারব্যাক আন্তোনিও রুডিগারের সঙ্গে ক্লাবটির চুক্তির মেয়াদ শেষ হচ্ছে জুনে। চেলসি ও টমাস টুখেলের রক্ষণভাগের অন্যতম ভরসা ছিলেন এই সেন্টারব্যাক। তবে ক্লাবটির এ খারাপ অবস্থার মধ্যে চুক্তি নবায়ন করতেও রাজি হননি তিনি। যে কারণে ফ্রি এজেন্ট হিসেবেই যোগ দিচ্ছেন রিয়াল মাদ্রিদে। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা থেকে জানা যায়, রিয়ালের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চার বছরের চুক্তি করেছেন ২৯ বছর বয়সী এ সেন্টারব্যাক। বছর বেতন পাবেন ৯০ লাখ থেকে এক কোটি ইউরো এবং চুক্তি করতে রাজি হওয়ার জন্য বেশ বড় অঙ্কের বোনাসও পাচ্ছেন। চুক্তিতে তার রিলিজ ক্লজ ৪ কোটি ইউরো।

ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পের দলবদল নিয়ে গুঞ্জনের শেষ নেই। আগামী জুনের ৩০ তারিখের পর ফ্রি এজেন্ট হিসেবে তিনি যোগ দিতে পারবেন যে কোনো দলে। পিএসজি তাদের সেরা খেলোয়াড়ের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে মুখিয়ে আছে। অন্যদিকে রিয়াল মাদ্রিদও এই ফরাসি তারকাকে পেতে আগ্রহী। এমবাপ্পেরও স্বপ্নের ক্লাব যে এই রিয়াল মাদ্রিদ। যে কারণে পিএসজিতে তার চুক্তির মেয়াদ না বাড়ানোর পেছনে বারবারই জোর গুঞ্জন উঠেছে তাকে আগামী মৌসুমে রিয়াল মাদ্রিদের জার্সিতে দেখা যাওয়ার। এই মৌসুমেও ক্লাবের জার্সিতে লিগে গোল করেছে ২৪টি এবং চ্যাম্পিয়ন্স লিগে গোল করেছেন ছয়টি। দুই দলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকলেও এমবাপ্পে নিজে এখনো কিছু জানাননি। ফরাসি এক গণমাধ্যম লে পেরিসিয়ান জানিয়েছিল, পিএসজির সঙ্গে দুই বছরের নীতিগত চুক্তি করেছেন এমবাপ্পে। কিন্তু এরপরই এই খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন তার মা। এরই মধ্যে কিছুদিন আগে ক্লাব সতীর্থ আশরাফ হাকিমির সাথে এমবাপ্পেকে দেখা গেছে মাদ্রিদের এক রেস্তোরাঁয় এবং সেই ছবিটিও তিনি পোস্ট করেছেন নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে। এ নিয়ে বেশ জল্পনা-কল্পনারও সৃষ্টি হয়। স্প্যানিশ ক্লাব বার্সেলোনার চলছে অর্থনৈতিক দুর্দশা। আর এই দুর্দশা কাটাতেই নতুন কোনো খেলোয়াড় কেনা তো দূরে থাক তাদের দলের খেলোয়াড়দেরই বেচে দিতে হচ্ছে এখন।

সাম্প্রতিক সময়ে ডাচ মিডফিল্ডার ডি ইয়ংয়ের ফর্মটাও বেশ ভালো না। তবে দলবদলের বাজারে বেশ চাহিদা রয়েছে তার। যে কারণে এবার তাকে বিক্রি করতে চাইছে কাতালান ক্লাবটি। ২০১৯ সালে আয়াক্স থেকে বার্সায় এসেছিলেন তিনি। তার সে সময়ের কোচ এরিক টেন হাগ যোগ দিচ্ছেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। এবার ডি ইয়ংয়ের ম্যানচেস্টারে যোগ দেয়া নিয়ে কথা চলছে।

ইউনাইটেডের পল পগবাও মৌসুম শেষে ফ্রি এজেন্ট হয়ে যাবেন। ফরাসি এই বিশ্বকাপজয়ী তারকাকে নিয়েও গুঞ্জন রয়েছে পরবর্তী তার গন্তব্য হতে পারে পিএসজি, রিয়াল কিংবা জুভেন্টাস। এদিকে বায়ার্ন তারকা লেভানদোভস্কি ছাড়তে চান ক্লাব। আনুষ্ঠানিকভাবে তার চুক্তির মেয়াদ ২০২৩ সালের জুনে শেষ হওয়ার কথা থাকলেও তিনি বায়ার্ন ছাড়তে চান এই মৌসুম শেষেই। ফুটবলবিষয়ক ওয়েবসাইট গোল ডটকম থেকে জানা যায়, ক্লাব ছাড়ার ইচ্ছের ব্যাপারটা এর মধ্যেই আনুষ্ঠানিকভাবে ক্লাবকে জানিয়ে দিয়েছেন তিনি। মাঝে তার বার্সায় যাওয়া নিয়ে বেশ গুঞ্জন উঠেছিল। বার্সেলোনা থেকে ধারে অ্যাস্টন ভিলায় যান ব্রাজিলিয়ান তারকা কুতিনিও। এবার ২০২৬ সাল পর্যন্ত পাকাপাকিভাবে চুক্তি করছেন তিনি। ৪ বছর আগে লিভারপুল থেকে ১৬ কোটি ইউরোর বিনিময়ে বার্সায় যোগ দেন তিনি, আর সেই কুতিনিওকেই বার্সা বিক্রি করেছে মাত্র ২ কোটি ইউরোতে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়