নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

মেট্রোরেল যাত্রীদের জন্য কোরিয়া থেকে আসছে ৫০ এসি বাস

পরের সংবাদ

খেলতে আগ্রহী সাকিব, দোটানায় ডমিঙ্গো

প্রকাশিত: মে ১৩, ২০২২ , ৮:১৩ অপরাহ্ণ আপডেট: মে ১৩, ২০২২ , ৮:১৭ অপরাহ্ণ

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান টাইগার শিবিরের জন্য কতটা গুরুত্বপূর্ণ, তা বলার অপেক্ষা রাখে না। তবে নানা কারণে দলের প্রয়োজনের সময়ে পাশে থাকতে পারছেন না তিনি। পারিবারিক কারণে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ না খেলে দেশে ফিরেছিলেন। দেশে ফিরে শাশুড়ির মৃত্যুর আগে যুক্তরাষ্ট্রে উড়াল দেন তিনি। গত ১০ মে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে করোনা ভাইরাসে আক্রান্ত হন অলরাউন্ডার সাকিব আল হাসান। তাই ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে কোভিড পজিটিভ হওয়ার ফলে টেস্ট সিরিজ থেকে অনেকটা ছিটকে গিয়েছিলেন তিনি। সেজন্য তাকে ছাড়াই লঙ্কান বধের মানসিক প্রস্তুতিও নিয়েছিল টিম টাইগার্স। তবে শেষ মুহূর্তে বিশ্বসেরা অলরাউন্ডার সুস্থ হয়ে দলে ফেরায় উজ্জীবিত টাইগাররা।

সাকিব করোনা নেগেটিভ হওয়ার সুসংবাদে মুমিনুল শিবিরে ফিরেছে স্বস্তি। কেননা সাকিব আল হাসান দলে থাকলে একজন অভিজ্ঞ ব্যাটার, স্পিনার ও একজন অসাধারণ ফিল্ডারের চাহিদা পূরণ হয়। করোনা নেগেটিভ হয়ে শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামে দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। শনিবার ব্যাট-বল হাতে যতটুকু সম্ভব ঘাম ঝরিয়ে নিতে চাইবেন তিনি। দক্ষিণ আফ্রিকার ওয়ানডে সিরিজে দারুণ ফর্মে ছিলেন সাকিব। এরপর দীর্ঘদিন ছিলেন মাঠের বাইরে। সম্প্রতি শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) ফিরে কয়েক ম্যাচ খেলেছেন। এরপর করোনা পজিটিভ। সব কিছু মিলিয়ে ম্যাচের জন্য নিজেকে পুরোপুরি প্রস্তুত না-ও করতে পারেন। এক্ষেত্রে কিছুটা কোচ ডমিঙ্গোর বিবেচনার ওপরও সিদ্ধান্ত অনেকটা নির্ভর করবে।

শনিবার চট্টগ্রামে অনুশীলনে এভাবে একই ফ্রেমে দেখা যাবে সাকিব-ডমিঙ্গোকে। ছবি: ভোরের কাগজ

জাতীয় দলের প্রধান কোচ শুক্রবার সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ৫০-৬০ ভাগ ফিট হলেও সাকিবকে খেলাতে নারাজ তিনি। তার থেকে প্রত্যাশা অনুসারে পারফরম্যান্সের সম্ভাবনা বিবেচনা করবেন তিনি। কেননা ব্যাট ও বল হাতে উভয় দিকেই অনেকটা গুরুদায়িত্ব পালন করতে হবে তাকে। ফিল্ডিংয়েও থাকতে হবে টানা ছয় ঘণ্টা। সেজন্যই শতভাগ ফিট না হলে সাকিবের বিকল্প ভাবছেন ডমিঙ্গো। সাকিব না খেললে তার বিকল্প হিসেবে দেখা যাবে মোসাদ্দেক হোসেন সৈকতকে। কিন্তু তিনি খেললে কপাল পুড়তে পারে ইয়াসির আলী রাব্বির। বোলিং আক্রমণ শক্তিশালী করার লক্ষ্যেই রাব্বির থেকে মোসাদ্দেককে একটু বেশি গুরুত্ব দিচ্ছেন ডমিঙ্গো।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, সাকিব চট্টগ্রাম টেস্টে খেলতে চান। রবিবার মুমিনুলের একাদশে তাকে দেখা যাবে কিনা, তা নির্ভর করছে সাকিবের শনিবারের অনুশীলনের ওপর। শনিবারের অনুশীলনের পর শারীরিক অবস্থার ওপর বিবেচনা করে যদি মনে হয় তিনি খেলতে পারবেন, তাহলে রবিবার তাকে সাদা পোশাকে দেখা যাবে।

কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারকে শত ভাগ ফিট চান কোচ। ছবি: ভোরের কাগজ

শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন সাকিব প্রসঙ্গে জানিয়েছেন, সাকিব খেলবে কি খেলবে না, এটা পুরোপুরি তার ওপর নির্ভর করছে। তবে এখানে স্বাস্থ্য একটা বড় বিষয়। মাত্রই করোনামুক্ত হওয়া একজনের পক্ষে সঙ্গে সঙ্গে টেস্ট ম্যাচে খেলতে নামা সম্ভব কিনা, সেটিও ভেবে দেখার বিষয় আছে। বিসিবি সভাপতি আরো বলেছেন, সাকিব হয়তো খেলবে, খেলতে না-ও পারে। কোভিড থেকে পুরোপুরি সুস্থ হয়ে ওঠা অনেক কঠিন। খেলাটা তো টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি হলে সহজ হতো। কিন্তু সে খেলতে চায় কিনা এটা পুরোপুরি তার ওপর নির্ভর করবে। সাকিব যদি খেলতে চায়, অবশ্যই খেলবে। ওকে তো না করার কোনো সুযোগ নেই। সাকিবের ইচ্ছার ওপরেই নির্ভর করছে। ওর ফিটনেস দেখা হবে। অনুশীলনের পর ট্রেইনার যদি ক্লিয়ারেন্স দিয়ে দেয়, তাহলে নিশ্চিতভাবেই খেলবে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত হওয়ায় লঙ্কানদের বিপক্ষে এ সিরিজ বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যদিকে দীর্ঘ ২৭ মাস ধরে ঘরের মাঠে কোনো টেস্ট জয় পাননি মুমিনুলরা। দীর্ঘদিন জয়হীন থাকার আক্ষেপও ঘোচাতে চাইবেন মুমিনুলরা। এরই মধ্যে সিরিজের টাইটেল স্পন্সর ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশ- শ্রীলঙ্কা টেস্ট সিরিজে টাইটেল স্পন্সর হিসেবে থাকবে মিস্টার হোয়াইট ডিটারজেন্ট পাউডার। পাশাপাশি পাওয়ার্ড বাই হিসেবে থাকছে দেশসেরা শিল্প প্রতিষ্ঠান ওয়ালটন।

সাকিব আল হাসান দলে থাকলে একজন অভিজ্ঞ ব্যাটার, স্পিনার ও একজন অসাধারণ ফিল্ডারের চাহিদা পূরণ হয়। ছবি: ভোরের কাগজ

এই সিরিজে গ্যালারিতে বসে দর্শকরা খেলা দেখার সুযোগ পাবেন। সেই লক্ষ্যে টিকিট বিক্রয়ের প্রক্রিয়া শুরু করেছে বোর্ড। শনিবার থেকে পাওয়া যাবে ম্যাচের টিকিট। চট্টগ্রাম টেস্টের টিকিট পাওয়া যাবে সাগরিকার বিটাক মোড়ে। আর ঢাকা টেস্টের টিকিট মিলবে মিরপুর ইনডোর স্টেডিয়ামে। চট্টগ্রামের গ্র্যান্ড স্ট্যান্ড ও রুফটপের টিকিটের মূল্য ৫০০, ইন্টারন্যাশনাল স্ট্যান্ড ৩০০, ক্লাব হাউজ ২০০, ইস্টার্ন স্ট্যান্ড ১০০ এবং ওয়েস্টার্ন স্ট্যান্ড ৫০ টাকা। এছাড়া মিরপুরে গ্র্যান্ড স্ট্যান্ড বসে খেলা দেখা যাবে ৫০০ টাকায়। আর ভিআইপি ৩০০ টাকা, শহীদ মোস্তাক ও শহীদ জুয়েল স্ট্যান্ড ২০০ টাকা, নর্দার্ন স্ট্যান্ড ও সাউদার্ন স্ট্যান্ড ১০০ টাকা এবং ইস্টার্ন স্ট্যান্ডের টিকিটের মূল্য ৫০ টাকা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ৮ মে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ১৫ মে হবে সিরিজের প্রথম ম্যাচ, দ্বিতীয় ও শেষটি শুরু হবে আগামী ২৩ মে। সবগুলো ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। খেলাগুলো সরাসরি সম্প্রচার করবে যথাক্রমে টি-স্পোর্টস ও গাজী টিভি ।

শ্রীলঙ্কার বিপক্ষে দলে ডাক পেলেও ডিপিএলে চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে গেছেন মেহেদী হাসান মিরাজ। তার জায়গায় পরবর্তীতে দলে ডাক পেয়েছে অফস্পিনার নাঈম হাসান। ২০১৮ সালের নভেম্বরে অভিষেক হওয়ার পর মাত্র ৭ ম্যাচের অভিজ্ঞতা রয়েছে তার ঝুলিতে। এরই মধ্যে সর্বকনিষ্ঠ স্পিনার হিসেবে গড়েছেন ৫ উইকেটের রেকর্ড। আসন্ন শ্রীলঙ্কা সিরিজে নতুন মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় আছেন টাইগারদের দুই পাণ্ডব ড্যাশিং ওপেনার তামিম ইকবাল ও মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। সাদা পোশাকে দুজনই আছেন পাঁচ হাজার রানের মাইলফলক থেকে খানিকটা দূরে। শুধু তামিম-মুশফিকের রেকর্ডই নয় আসন্ন সিরিজে অভিষেক হতে পারে দুই টাইগার বোলার রেজাউর রহমান রাজা ও শহিদুল ইসলামের। ১৬ সদস্যের দল থেকে বাদ পড়েছেন সাদমান ইসলাম। সেই সাথে বাদ পড়েছেন আবু জায়েদ রাহীও। দুই ম্যাচের টেস্ট সিরিজে অভিষেক হওয়ার অপেক্ষায় আছেন তরুণ পেসারদ্বয়। ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষেও টেস্ট স্কোয়াডে নতুন দুই মুখ ছিলেন মাহমুদুল হাসান জয় ও রেজাউর রহমান রাজা। সে সিরিজে মাহমুদুল হাসান জয়ের অভিষেক হলেও টাইগারদের সাদা পোশাকে অভিষেক হয়নি রাজার। চলতি বছরে দক্ষিণ আফ্রিকা সফরে স্কোয়াডে সুযোগ না পেলেও এবার শ্রীলঙ্কার বিপক্ষে আবারো ১৬ সদস্যের দলে ডাক পেয়েছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়