মাথায় সিলিং ফ্যান পড়ে কপাল ফাটলো মুরাদ হাসানের

আগের সংবাদ

রাজশাহীর বানেশ্বরে পাকা আম বিক্রি শুরু

পরের সংবাদ

আসিয়ানভুক্ত দেশকে বিপুল অর্থ সহায়তার প্রতিশ্রুতি বাইডেনের

প্রকাশিত: মে ১৩, ২০২২ , ৩:১৪ অপরাহ্ণ আপডেট: মে ১৩, ২০২২ , ৬:০৭ অপরাহ্ণ

সাউথ ইস্ট এশিয়ার নেতাদের ১৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অবকাঠামো উন্নয়ন, নিরাপত্তা ও মহামারি বিরোধী কার্যক্রম বাবদ ব্যয় হবে এই অর্থ। মূলত ওয়াশিংটনের এ প্রতিশ্রুতির কারণ হচ্ছে-এ অঞ্চলে চীনের প্রভাব কমিয়ে আনা।

শুক্রবার (১৩ মে) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে আলোচনার আগে হোয়াইট হাউসে বৃহস্পতিবার এক নৈশভোজ আয়োজনের মাধ্যমে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসভুক্ত (আসিয়ান) দেশের নেতাদের সঙ্গে দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলনকালে এই প্রতিশ্রুতি বাইডেন।

আলোচ্যসূচিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয় থাকলেও বাইডেন প্রশাসন দেখাতে যায়, ওয়াশিংটন এখনও এশিয়া-প্যাসিফিক অঞ্চলে দৃষ্টি নিবদ্ধ রেখেছে, যে অঞ্চলে বেইজিং শক্তিশালী খেলোয়াড় হয়ে ওঠেছে।

এরআগে গত নভেম্বরে চীন আসিয়ানভুক্ত দেশগুলোকে (ব্রুনাই, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, লাওস, ভিয়েতনাম, মালয়েশিয়া ও ফিলিপাইন) উন্নয়ন সহায়তা হিসেবে ১.৫ বিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়