শ্রীলঙ্কায় রাজাপাকসেরা যেভাবে নায়ক থেকে খলনায়ক

আগের সংবাদ

কলকাতায় পি কে হালদারের বিপুল সম্পদ, ব্যাপক অভিযান

পরের সংবাদ

আলিয়ঁস ফ্রঁসেজে সুজনের ‘দাঁড়াও, ঢাকা’

প্রকাশিত: মে ১৩, ২০২২ , ৯:৫২ অপরাহ্ণ আপডেট: মে ১৩, ২০২২ , ৯:৫২ অপরাহ্ণ

আলিয়ঁস ফ্রঁসেজ লা গ্যালারিতে শুরু হল দুনিয়াদারি আর্কাইভের আয়োজনে বশীর আহমেদ সুজনের ‘দাঁড়াও, ঢাকা’ শীর্ষক নয়দিনব্যাপী একক প্যানোরমিক আলোকচিত্র প্রদর্শনী। অনুষ্ঠানে প্রদর্শিত আলোকচিত্র নিয়ে একটি বইয়ের মোড়ক উন্মোচনও করা হয়েছে।

শুক্রবার (১৩ মে) বৃষ্টিস্নাত সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন প্রথিতযশা আলোকচিত্রী নাসির আলী মামুন, আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা’র পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজঁ ও স্থপতি নুরুর রহমান খান।

প্রদর্শিত আলোকচিত্রসমূহ ঢাকার রাস্তায় ২০০৬ থেকে ২০১৫ সালের মাঝামাঝি সময়ে তোলা। এর পাশাপাশি করোনাকালীন সময়কালের কিছু ছবিও প্রদর্শনীর অন্তর্ভুক্ত করা হয়েছে।

আমিরুল রাজিব ও নাঈম ঊল হাসান ‘দাঁড়াও, ঢাকা’ প্রদর্শনীর কিউরেটর এবং বইয়ের সম্পাদক। প্রদর্শনীর ধরন ও আলোকচিত্রের বইয়ের গঠনে অভিনবত্ব নিয়ে এসেছে ‘দাঁড়াও, ঢাকা’। বাংলাদেশের আলোকচিত্রের ইতিহাসে প্রথমবারের মতো প্যানোরমিক আলোকচিত্রের প্রদর্শনী ও গ্রন্থ ‘দাঁড়াও, ঢাকা’। গ্যালারিতে আলোকচিত্রের প্রদর্শনেও দেখা গেছে নতুনত্ব। গ্যালারির দেয়ালে ছবি ঝোলানোর গতানুগতিক প্রক্রিয়া থেকে সরে এসে বিশেষভাবে তৈরি করা কাঠামোতে মানবসমান উঁচু প্রিন্টে এমনভাবে প্রদর্শনীটি সাজানো হয়েছে, দেখে মনে হচ্ছিল শহরের দালানকোঠা গায়ে গায়ে দাঁড়িয়ে আছে। যা প্রদর্শনীটিকে এক ভিন্ন মাত্রা দিয়েছে।

আলোকচিত্রী বশীর আহমেদের এ এক ভিন্নধমীর্ পরিবেশনা। তিনি ম্যাপ ফটো এজেন্সির একজন সদস্য। তার ২৫ বছরের কর্মজীবনে তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার হয়ে কাজ করেছেন। তার উল্লেখযোগ্য প্রকাশনার মধ্যে রয়েছে ‘বৃত্ত’ ম্যাপ ফটোগ্রাফারদের যৌথ প্রযোজনা, ‘অ্যান আননন ডাস্ক’, ‘দ্য ক্রউচেট ভিলেজ’ ইত্যাদি।

লা গ্যালারিতে প্রদর্শনীটির দরজা রবিবার ছাড়া আগামি শনিবার পর্যন্ত বিকেল তিনটা থেকে রাত নয়টা সকলের জন্য উন্মুক্ত থাকবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়