×

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় ক্ষমতাহারা রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২২, ০৭:০৩ পিএম

শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, তার ছেলে নামাল রাজাপাকসেসহ ১৫ সহযোগীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির একটি আদালত। সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলায় জড়িত থাকার অভিযোগে তাদের ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। বৃহস্পতিবার (১২ মে) শুনানিতে অংশ নেওয়া আইনজীবীদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স এ কথা জানায়।

এরআগে গত সোমবার বিক্ষোভকারীদের ওপর এ হামলার ঘটনায় সরকার পক্ষের ওপরও ব্যাপক পাল্টা হামলার ঘটনা ঘটে। এতে কমপক্ষে নয়জন নিহত হন। আহত হন তিন শতাধিক। বৃহস্পতিবার এ ঘটনা তদন্তে পুলিশকে নির্দেশ দিয়েছে কলম্বোর এক ম্যাজিস্ট্রেট।

সোমবার নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর পরিবারের সমর্থকদের হামলায় উসকানি দেওয়ার জন্য সাবেক প্রধানমন্ত্রীকে দায়ী করেন বিক্ষোভকারী ও দেশটির ধর্মীয় নেতারা। এর জেরেই মূলত পাল্টা হামলা শুরু হয়।

গত শুক্রবার থেকে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হয়। বিক্ষোভের লাগাম টানতে এরপর জারি করা হয় কারফিউ। এরই মধ্যে সোমবারের হামলার ঘটনায় দেশজুড়ে বিক্ষোভে রাজাপক্ষের অনুগত ব্যক্তিদের কয়েক ডজন বাড়িতে অগ্নিসংযোগ করা হয়। হামবানটোটায় রাজাপক্ষের পৈতৃক বাড়িতেও আগুন দেওয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App