×

জাতীয়

মন্ত্রিপরিষদ-জাইকার সেমিনারে জাতীয় শুদ্ধাচার কৌশলে গুরুত্ব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২২, ০১:০৪ পিএম

জাতীয় শুদ্ধাচার কৌশলের ওপর গুরুত্ব দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

বুধবার (১১ মে) ‘দি রোল অব মিডিয়া ইন ইমপ্লিমেনটিং দ্য ন্যাশনাল ইন্টেগ্রিটি স্ট্র্যাটেজি (এনআইএস) অ্যান্ড রেইজিং পাবলিক অ্যাওয়ারনেস’ শীর্ষক সেমিনারের যৌথভাবে আয়োজন করে এই দুই বিভাগ ও সংস্থা। রাজধানীর অফিসার্স ক্লাবে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া। সেমিনারে সভাপতিত্ব করেছেন মন্ত্রিপরিষদ বিভাগের (সমন্বয় ও সংস্কার) সচিব শামসুল আরেফিন।

সেমিনারের উদ্দেশ্য ছিল জাতীয় ন্যাশনাল ইন্টিগ্রিটি স্ট্র্যাটেজি (জাতীয় শুদ্ধাচার কৌশল)-এনআইএস এর গুরুত্ব পুনর্বিবেচনা করা, এনআইএস টুলসগুলোর কার্যকরী চর্চার প্রচার (যেমন অভিযোগ প্রতিকার ব্যবস্থা- জিআরএস, তথ্য অধিকার- আরটিআই, সিটিজেন চার্টার এবং গণ শুনানি) এবং এনআইসি টুলসের সুফল ভোগ করতে সাধারণ মানুষকে উদ্বুদ্ধকরণে গণমাধ্যমের ভূমিকা।

সেমিনারে এনআইএসের সুফল পেয়েছেন এমন কিছু অভিজ্ঞতার কথা তুলে ধরা হয়। সোশ্যাল নেটওয়ার্কিং সার্ভিস (এসএনএস) ব্যবহারের গুরুত্বের ওপর জোর দিয়ে হাটহাজারী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, এখন সেবা প্রদানে উপজেলা প্রশাসন নাগরিকদের প্রয়োজনে আরও কার্যকরভাবে সাড়া দিতে পারে, যেমন জন্ম নিবন্ধন বা কোভিড-১৯ টিকা কার্যক্রম। এ সময় জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ হায়াকাওয়া বলেন, এটা সত্যিই উৎসাহজনক যে সোশ্যাল নেটওয়ার্কিং সার্ভিস আরও বেশি নাগরিক-বান্ধব সমস্যার সমাধান এবং তথ্য প্রকাশের প্রক্রিয়াকে উন্নত করতে সরকারি প্রচেষ্টার সহায়ক হতে পারে। আইসি প্রযুক্তির যথাযথ ব্যবহার, সরকার এবং নাগরিকের মধ্যে সুসম্পর্ক তৈরি করতে সেই সঙ্গে উন্নত সমাজ গড়ে তুলতে স্টেক হোল্ডারদের ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য অনুকূল পরিবেশ তৈরি করবে।

সেমিনারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সুপারিশে আমন্ত্রিত জনপ্রিয় সংবাদপত্র, টিভি চ্যানেল, জাতীয় প্রেস ক্লাব এবং রেডিও চ্যানেলের ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। এছাড়াও ৮ পাইলট উপজেলার ১৬ জন স্থানীয় সাংবাদিক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App