×

জাতীয়

‘ভুয়া’ অভিজ্ঞতা সনদে কুতুবদিয়ায় জেটি নির্মাণে জটিলতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২২, ০৬:৪১ পিএম

‘ভুয়া’ অভিজ্ঞতা সনদে কুতুবদিয়ায় জেটি নির্মাণে জটিলতা

স্থানীয় সরকার মন্ত্রণালয়

কক্সবাজারের কুতুবদিয়ায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের (এলজিইডি) জেটি নির্মাণ প্রকল্পে জটিলতার সৃষ্টি হয়েছে। একটি ঠিকাদারী প্রতিষ্ঠান দরপত্রের সঙ্গে ‘ভুয়া’ অভিজ্ঞতার সনদ দাখিল করায় এই জটিলতার সৃষ্টি হয়েছে। পায়রা বন্দর কর্তৃপক্ষ ওই প্রতিষ্ঠানের পক্ষে ‘ভুয়া’ সনদ ইস্যু করেছে বলেও অভিযোগ উঠেছে। ওই ভুয়া সনদ দেখিয়েই ম্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড নামের প্রতিষ্ঠানটি কুতুবদিয়ায় জেটি নির্মাণ প্রকল্পের দরপত্রে অংশ নিয়েছে। অথচ পায়রার ওই প্রকল্পের কাজ এখনো শেষ হয়নি। বিষয়টি খতিয়ে দেখতে এরই মধ্যে মাঠে নেমেছে তদন্ত কমিটি।

এ প্রসঙ্গে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পায়রা বন্দরে জেটি নির্মাণ প্রকল্পের কাজ চলছে। কয়েকটি জেটি নির্মাণ সম্পন্ন হয়েছে। সংযোগ সড়কসহ বেশ কিছু কাজ শেষ হতে আরো সময় লাগবে। এরমধ্যে বন্দর কর্তৃপক্ষ যদি কোনো পক্ষকে সুবিধা দিতে ভুয়া বা উদ্দশ্যমূলক সনদ ইস্যু করে থাকে তবে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

খোঁজ নিয়ে এবং অভিযোগের ভিত্তিতে জানা গেছে, গত বছরের ২৯ আগস্ট কক্সবাজার জেলার কুতুবদিয়ায় এলজিইডি কর্তৃপক্ষ একটি জেটি নির্মাণের জন্য দরপত্র আহ্বান করে। চারটি প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। এসএস রহমান নামে একটি প্রতিষ্ঠান দরপত্রের যোগ্যতা ও অভিজ্ঞতার শর্ত পূরণ করে। অন্য প্রতিষ্ঠানগুলো এসব যোগ্যতা না থাকায় টেন্ডার বাতিল করে গত ২২ ডিসেম্বর রি-টেন্ডার আহ্বান করা হয়। পরবর্তীতে প্রথম টেন্ডারে অংশ নিয়ে বাতিল হওয়া ম্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড নামের একটি কোম্পানি রি-টেন্ডারে নতুন অভিজ্ঞতা সনদ দাখিল করে- যা নিয়ে সন্দেহ দেখা দেয়। এ নিয়ে অন্য দরপত্রদাতারা অভিযোগ করলে এলজিইডি সচিবের নির্দেশে প্রধান কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আনোয়ারুল ইসলামের নেতৃত্বে তদন্ত শুরু হয়।

অভিযোগ রয়েছে, ম্যাক ইঞ্জিনিয়ারিং লিমিডেট যে সনদটি দাখিল করেছে তা পায়রা বন্দরে একটি কাজের সনদ। তাতে স্পষ্ট যে ওই প্রকল্পের কাজ এখনো শেষ হয়নি। শুধুমাত্র জেটির অংশ সম্পন্ন হয়েছে। প্রকল্পের এপ্রোজ রোড ও স্লোপ প্রটেকশনের কাজ এখনো শুরুই হয়নি। কিন্তু এরপরও পায়রা বন্দর কর্তৃপক্ষ ম্যাক ইঞ্জিনিয়ারিংয়ের অনুকূলে কাজ সম্পন্নের সনদ দিয়েছে এবং দরপত্র মূল্যায়ন কমিটি, কুতুবদিয়া জেটি নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট অনেকেই সনদে উল্লেখিত সব কাজগুলো সম্পন্ন হয়েছে ধরে নিয়ে ম্যাক ইঞ্জিনিয়ারিং লিমিডেটকে কাজ দিতে চাইছে।

অভিযোগ থেকে আরো জানা যায়, ম্যাক ইঞ্জিনিয়ারিং লিমিডেট- এই প্রথম ‘ভুয়া’ অভিজ্ঞতার সনদ ব্যবহার করে কাজ চাইছে তা নয়। এর আগেও ওই প্রতিষ্ঠানটি ভুয়া সনদ ব্যবহার করার দায়ে দুই বছরের জন্য এলজিইডিতে কালো তালিকাভূক্ত হয়েছিলো।

এ বিষয়ে তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আনোয়ারুল ইসলাম জানান, আমাদের কাছে অভিযোগটি এসেছে। আমরা একটি তদন্ত কমিটি করে দিয়েছি। তদন্ত প্রতিবেদনের পর ব্যবস্থা নেয়া হবে।

কুতুবদিয়া জেটি নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) আবুল মঞ্জুর মো. সাদিক জানান, তদন্ত শুরু হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যেই এ বিষয়ে প্রতিবেদন পাওয়া যাবে বলে আশা করছি। কমিটি মাঠ পর্যায়ে গিয়ে অভিযোগের ব্যাপারে তদন্ত করবে। ম্যাক ইঞ্জিনিয়ারিং লিমিডেট পায়রা বন্দরের কাজের বিষয়ে যে অভিজ্ঞতার সনদ দাখিল করেছে তা সঠিক নাকি ভুয়া তা তদন্তে প্রকাশ পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App