আইপিএল ছেড়ে দেশে ফিরছেন মোস্তাফিজ!

আগের সংবাদ

মোহামেডানের হারের দিনে আবাহনীকে রুখে দিলো শেখ রাসেল

পরের সংবাদ

সিঙ্গাপুরকে হারিয়ে গ্রুপসেরা বাংলাদেশ

প্রকাশিত: মে ১২, ২০২২ , ৮:২১ অপরাহ্ণ আপডেট: মে ১২, ২০২২ , ৮:২১ অপরাহ্ণ

থাইল্যান্ডের ব্যাংককে এশিয়ান গেমস বাছাই হকিতে বাংলাদেশের জয়রথ ছুটছেই। আগের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে লাল-সবুজের প্রতিনিধিরা এশিয়ান গেমস ও চলতি টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করেছে। বৃহস্পতিবার সিঙ্গাপুরের বিপক্ষে ম্যাচটি ছিল গ্রুপ সেরা হওয়ার। এদিন নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে সিঙ্গাপুরকে হারিয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে। লাল-সবুজের জার্সি গায়ে একমাত্র গোলটি করেন মো. রাকিবুল। ফলে এশিয়ান গেমস বাছাই হকিতে ৩ ম্যাচে ৯ পয়েন্ট তুলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছেন রাসেল মাহমুদ জিমি-আশরাফুল ইসলামরা।

তাছাড়া হকির র‌্যাঙ্কিংয়ে সিঙ্গাপুরের চেয়ে বাংলাদেশ অনেক এগিয়ে। জিমি-শিতুলরা ৩১তম অবস্থানে আছে। আর সিঙ্গাপুর আছে ৫৪তম স্থানে। শক্তির ব্যবধান এগিয়ে থাকলেও ব্যাংককের টার্ফে বাংলাদেশ গোলের ব্যবধান বাড়াতে পারেনি। শুক্রবার হকি টুর্নামেন্টের কোনো খেলা নেই। ১৪ মে বাংলাদেশ গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন হিসেবে ‘এ’ গ্রুপের রানার্সআপে সঙ্গে মোকাবিলা করবে। এই গ্রুপের চ্যাম্পিয়ন ওমান। হংকং ও থাইল্যান্ডের মধ্যকার ম্যাচের বিজয়ী দল বাংলাদেশের মুখোমুখি হবে।

এদিকে বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে প্রাণঘাতী করোনা। এই ভাইরাসের প্রভাবে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে এশিয়ান গেমসের মতো বড় ক্রীড়া ইভেন্ট। সাংহাইসহ চীনের গুরুত্বপূর্ণ কয়েকটি শহরে নতুন করে করোনা বৃদ্ধি পাওয়ায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে এই টুর্নামেন্ট। এশিয়ার সবচেয়ে বড় প্রতিযোগিতা হওয়ার কথা ছিল এ বছর ১০ থেকে ২৫ সেপ্টেম্বর। সেখানে ১৫টি ডিসিপ্লিনে অংশগ্রহণ করার কথা ছিল বাংলাদেশের। সেই লক্ষ্যে বেশ কয়েকটি ডিসিপ্লিন প্রস্তুতিও শুরু করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু হঠাৎ এই স্থগিতের সংবাদ পেয়ে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে এই টুর্নামেন্টে ভালো খেলার লক্ষ্যে থাইল্যান্ডের ব্যাংককে হকির বাছাই টুর্নামেন্টে অংশ নিয়েছে বাংলাদেশ। ফলে এশিয়ান গেমস স্থগিত হলেও বাছাই চলমান থাকার কথা জানিয়েছিল বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. ইউসুফ। তাছাড়া বাছাই প্রতিযোগিতায় ভক্তদের হতাশ করেনি জিমিরা। এশিয়ান গেমসে খেলার যোগ্যতাও অর্জন করেছে লাল-সবুজ জাসির্ধারীরা।

এদিকে বৃহস্পতিবার সিঙ্গাপুরের বিপক্ষে গ্রুপ সেরা হওয়ার ম্যাচে শুরু থেকে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। তারা সেই লক্ষ্যে সফলও হয়েছে। ম্যাচ শুরুর ১৯ মিনিটে লাল-সবুজের জার্সি গায়ে রাকিবুল আক্রমণ থেকে একটি গোল করেন। তৃতীয় কোয়ার্টারে গোলের জন্য দুদলের মধ্যে বেশ হাড্ডাহাড্ডি হয়েছে। কিন্তু কোনো গোল হয়নি। শেষ কোয়ার্টারে সিঙ্গাপুর সমতায় ফিরতে, আর বাংলাদেশ ব্যবধান দ্বিগুণের চেষ্টা করেছে। কিন্তু বেশ কয়েকটি গোল করার সুযোগ হাত ছাড়া করেছে দুদলই।

এছাড়া এর আগে এশিয়ান গেমস বাছাই হকিতে বাংলাদেশ ৩-১ গোলে হারিয়েছে শ্রীলঙ্কাকে। এই জয়ে এশিয়ান গেমসের চূড়ান্ত পর্বে খেলার টিকেট নিশ্চিত করেছে লাল-সবুজের প্রতিনিধিরা পাশাপাশি সেমিফাইনালও নিশ্চিত করে জিমি-শিতুলদের। শ্রীলঙ্কার বিপক্ষে লাল-সবুজের জার্সি গায়ে ১টি করে গোল করেছেন আশরাফুল ইসলাম, খোরশেদুর রহমান ও রোমান সরকার। লঙ্কানদের একমাত্র গোলটি করেন ভিপুল ওয়ার্নাকুলা। এর আগে বাংলাদেশ বেশ দাপটে লড়াই করে প্রথম ম্যাচে ইন্দোনেশিয়াকে ৩-১ গোলে হারিয়েছিল। আর লঙ্কানরা তাদের প্রথম ম্যাচে সিঙ্গাপুরের বিপক্ষে জিতেছিল ৫-২ গোলে। কিন্তু বাংলাদেশের জিমি-আশরাফুলদের বিপক্ষে কুপোকাত হয়েছে শ্রীলঙ্কা।

বাছাইতে প্রতিপক্ষ হিসেবে লঙ্কানরা কখনোই জিমি-শিতুলদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতে পারেনি। কারণ হকিতে গত আট বছরে গতকালের ম্যাচসহ সব মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে আট বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে ২০১৪ সালে এশিয়ান গেমস বাছাই হকিতে ২-২ গোলে তাদের সঙ্গে ড্র হয়। এরপর টানা ৭ ম্যাচেই শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়