শেরপুরে ড্রামভর্তি ৩১ হাজার লিটার সয়াবিন উদ্ধার

আগের সংবাদ

ভারতে তীব্র গরমে মাটিতে ঝরে পড়ছে পাখি

পরের সংবাদ

জবিতে সঙ্গীতে রবীন্দ্র জয়ন্তী উদযাপন

প্রকাশিত: মে ১২, ২০২২ , ১১:৩৮ অপরাহ্ণ আপডেট: মে ১২, ২০২২ , ১১:৩৮ অপরাহ্ণ

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকী উপলক্ষে গানে-গানে জন্মজয়ন্তী উদযাপন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সংগীত বিভাগ।

বৃহস্পতিবার (১২ মে) দুপুর সাড়ে ১২টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনমুখী গানের মাধ্যমে জন্মজয়ন্তী উদযাপন করা হয়। অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম-সৃষ্টির গান গুলোর উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের “হে নতুন দেখা দিক আরবার” গানটি সমবেতকন্ঠে গাওয়ার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন বিভাগটি। পরবর্তীতে রবীন্দ্রনাথ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা শেষে একে একে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনমুখী গান করেন শিক্ষক শিক্ষার্থীরা। “ওই মহামানব আসে” গানটির মাধ্যমে অনুষ্ঠানের শেষ হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ত্ব করেন সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ এবং সঞ্চালনা করেন প্রভাষক নুসরাত জাহান প্রভা।

চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ বলেন, “একটু দেরি হলেও কবি গুরুর প্রতি ভালোবাসা থেকেই আমাদের এই অনুষ্ঠানের আয়োজন। জীবনকে উপলব্ধি করতে হলে জীবন সুরের সর্বস্পর্শী স্রষ্ঠা রবীন্দ্রনাথকে জানতে হবে। তার সুরের চর্চায় জীবনকে রাঙ্গাতে হবে। শিখতে হবে অসাম্প্রদায়িকতা ও মানবতার গান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, বাঙালির জীবনে অতপ্রতভাবে জড়িয়ে আছে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর। জীবন সংসারে এমন কোনো স্থান নাই যেখানে তিনি পদধূলি রাখেননি। খাটি মানুষ হতে হলে আমাদের সংস্কৃতির চর্চা বাড়াতে হবে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন, ছাত্র কল্যান পরিচালক, শিক্ষক সমিতির সভাপতিসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রি-আরএ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়