শিরোপা থেকে দুই পা দূরে সিটি, ৪ গোল ডি ব্রুইনের

আগের সংবাদ

মাদক মামলায় পরী মণির হাজিরা

পরের সংবাদ

আন্তর্জাতিক নার্স দিবস আজ

প্রকাশিত: মে ১২, ২০২২ , ১০:৫৪ পূর্বাহ্ণ আপডেট: মে ১২, ২০২২ , ১১:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক নার্স দিবস আজ বৃহস্পতিবার। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। ১৮২০ সালের ১২ মে ইতালির অভিজাত এক পরিবারে জন্ম নিয়েছিলেন আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেল।

তার জন্মদিন উপলক্ষে প্রতি বছর বিশ্বব্যাপী ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়। এ বছর দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই- বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী, একজন চিকিৎসকের বিপরীতে ৩ জন রেজিস্টার্ড নার্স প্রয়োজন। বাংলাদেশে মোট ১ লাখ ২ হাজার ৯৯৭ জন রেজিস্ট্রার্ড চিকিৎসকের বিপরীতে রেজিস্টার্ড নার্স আছে মাত্র ৭৬ হাজার ৫১৭ জন। সরকারি হাসপাতালে কর্মরত নার্সের সংখ্যা ৪২ হাজার ৩৩০ জন। বাংলাদেশের প্রেক্ষাপটে চিকিৎসক নার্সের অনুপাতে নার্স থাকার কথা ৩ লাখ ৮ হাজার ৯৯১ জন।

সেই হিসাবে ২ লাখ ৩২ হাজার ৪৭৪ জন নার্সের ঘাটতি আছে। সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসের (এসএনএসআর) তথ্য অনুযায়ী, কোভিড-১৯ কালে রোগীদের সেবা দিতে গিয়ে প্রায় ৬ হাজার নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ৩৩ জন নার্সের।

দিবসটি উপলক্ষে আজ বেলা ১১টায় নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মিলনায়তনে আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হয়েছে। এছাড়া সোসাইটি ফর নার্সেস সেফটি এন্ড রাইটস বর্ণাঢ্য শোভা যাত্রা, কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়