×

আন্তর্জাতিক

সেনা পাহারায় প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়লেন মাহিন্দা রাজাপাকসে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২২, ১২:৪১ পিএম

বিক্ষোভের আগুনে জ্বলছে শ্রীলঙ্কা। সরকার সমর্থকদের সঙ্গে সংঘর্ষের পর শ্রীলঙ্কায় বিক্ষুব্ধ জনতা দেশটির শাসক মাহিন্দা রাজাপাকসে ও এমপিদের বেশ কয়েকটি বাড়িতে হামলা চালানোর পর আগুনে পুড়িয়ে দিয়েছে। এছাড়া চলমান এই সহিংসতায় দক্ষিণ এশিয়ার এই দেশটিতে হতাহতের সংখ্যা পৌঁছেছে প্রায় ২০০ জনে। শ্রীলঙ্কার ইতিহাসে প্রতাপশালী সরকারের এমন বিদায় নিতান্তই লজ্জার। গণবিক্ষোভের মুখে শেষ পর্যন্ত তাকে সরকারি বাসভবন ছাড়তে হয়েছে সেনা পাহারায়।

মঙ্গলবার (১০ মে) কলম্বোয় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ছাড়েন মাহিন্দা রাজাপাকসে। এর আগে হাজারো বিক্ষোভকারী বাসভবনের মূল ফটক ভেঙে ভেতরে ঢুকে পড়েন। তারা রাজধানীর ‘টেম্পল ট্রিজ’ বাসভবনের মূল দোতলা ভবনে হামলার চেষ্টা করেন। সেখানে প্রধানমন্ত্রী তার পরিবারের সদস্যদের নিয়ে আটকা পড়েন। খবর বিবিসি ও এএফপির।

শীর্ষস্থানীয় এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, ভোরের আলো ফোটার আগে এক অভিযানে সাবেক প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের নিরাপদে সরিয়ে নিয়েছে সেনাবাহিনী। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর বাসভবনে কমপক্ষে ১০টি পেট্রল বোমা নিক্ষেপ করা হয়েছিল।

মাহিন্দা রাজাপাকসেকে অজ্ঞাতনামা স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। আগের দিন দেশটিতে সহিংস বিক্ষোভে কমপক্ষে পাঁচজন নিহত হন। নিহত ব্যক্তিদের মধ্যে একজন সংসদ সদস্যও রয়েছেন। বিক্ষোভকারীদের কবলে পড়ে তিনি নিজ গুলিতে আত্মহত্যা করেছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। এ বিক্ষোভে আহত হয়েছেন আরও প্রায় ২০০ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App