ক্রীড়ায় জাতীয় পুরস্কার পাচ্ছেন যারা

আগের সংবাদ

ব্রোঞ্জ জিতে সন্তুষ্ট মিঠু-শ্যামলীরা

পরের সংবাদ

শ্রীলঙ্কাকে হারিয়ে চূড়ান্ত পর্বে বাংলাদেশ

প্রকাশিত: মে ১০, ২০২২ , ১০:১১ অপরাহ্ণ আপডেট: মে ১০, ২০২২ , ১০:১১ অপরাহ্ণ

থাইল্যান্ডের ব্যাংককে মঙ্গলবার এশিয়ান গেমস বাছাই হকিতে বাংলাদেশ ৩-১ গোলে হারিয়েছে শ্রীলঙ্কাকে। এই জয়ে এশিয়ান গেমসের চূড়ান্তপর্বে খেলার টিকেট নিশ্চিত করেছে লাল-সবুজের প্রতিনিধিরা, পাশাপাশি সেমিফাইনালও নিশ্চিত হয়েছে জিমি-শিতুলদের। শ্রীলঙ্কার বিপক্ষে লাল-সবুজের জার্সি গায়ে একটি করে গোল করেছেন আশরাফুল ইসলাম, খোরশেদুর রহমান ও রোমান সরকার। লঙ্কানদের একমাত্র গোলটি করেন ভিপুল ওয়ার্নাকুলা। লাল-সবুজের প্রতিনিধিরা আগামী ১২ মে সিঙ্গাপুরের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে।

এর আগে এশিয়ান গেমস বাছাই হকিতে বাংলাদেশ বেশ দাপটে লড়াই করে প্রথম ম্যাচে ইন্দোনেশিয়াকে ৩-১ গোলে হারিয়েছিল। আর লঙ্কানরা তাদের প্রথম ম্যাচে সিঙ্গাপুরের বিপক্ষে জিতেছিল ৫-২ গোলে। কিন্তু মঙ্গলবার বাংলাদেশের জিমি-আশরাফুলদের বিপক্ষে কুপোকাত হয়েছে শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপে টানা ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে লাল-সুবুজের প্রতিনিধিরা।

এছাড়া বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে প্রাণঘাতী করোনা। এই ভাইরাসের প্রভাবে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে এশিয়ান গেমসের মতো বড় ক্রীড়া ইভেন্ট। সাংহাইসহ চীনের গুরুত্বপূর্ণ কয়েকটি শহরে নতুন করে করোনা বৃদ্ধি পাওয়ায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে এই টুর্নামেন্ট। এশিয়ার সবচেয়ে বড় প্রতিযোগিতা হওয়ার কথা ছিল এ বছর ১০-২৫ সেপ্টেম্বর। সেখানে ১৫টি ডিসিপ্লিনে অংশগ্রহণ করার কথা ছিল বাংলাদেশের। সেলক্ষ্যে বেশ কয়েকটি ডিসিপ্লিন প্রস্তুতিও শুরু করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু হঠাৎ এই স্থগিতের সংবাদ পেয়ে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে এই টুর্নামেন্টে ভালো খেলার লক্ষ্যে থাইল্যান্ডের ব্যাংককে হকির বাছাই টুর্নামেন্টে অংশ নিয়েছে বাংলাদেশ। ফলে এশিয়ান গেমস স্থগিত হলেও বাছাই চলমান থাকার কথা জানিয়েছিল বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. ইউসুফ। তাছাড়া বাছাই প্রতিযোগিতায় ভক্তদের হতাশ করেনি জিমিরা। এশিয়ান গেমসে খেলার যোগ্যতাও অর্জন করেছে লাল-সবুজ জাসির্ধারীরা।

এদিকে আন্তর্জাতিক হকির মঞ্চে বাংলাদেশের জয়রথ ছুটে চলেছে। গত মার্চে ইন্দোনেশিয়ায় এএইচএফ কাপে চ্যাম্পিয়ন বাংলাদেশ জিতেছিল টানা ৬ ম্যাচ। এরপর থাইল্যান্ডে ২ জয়। সব মিলিয়ে টানা আটটি আন্তর্জাতিক ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। এবার এশিয়ান গেমস বাছাইতে প্রতিপক্ষ হিসেবে লঙ্কানরা কখনোই জিমি-শিতুলদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতে পারেনি। কারণ হকিতে গত আট বছরে মঙ্গলবারের ম্যাচসহ সব মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৮ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে ২০১৪ সালে এশিয়ান গেমস বাছাই হকিতে ২-২ গোলে তাদের সঙ্গে ড্র হয়। এরপর টানা ৭ ম্যাচেই শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ।

এছাড়া এশিয়ান গেমস বাছাই হকিতে আজ শ্রীলঙ্কার বিপক্ষে জিততে মরিয়া হয়েছিল আশরাফুল, খোরশেদুর ও রোমানরা। এদিন ৪ কোয়ার্টারে ১৫ মিনিট করে খেলা হয়েছে। এর মধ্যে প্রথম কোয়ার্টারে বাংলাদেশকে কোনো গোল দিতে দেয়নি লঙ্কানরা। ম্যাচের প্রথম ও তৃতীয় কোয়ার্টারে জিমিরা কোনো গোল পায়নি। তবে তৃতীয় কোয়ার্টারে পেনাল্টি কর্নার পেয়েও গোল করতে ব্যর্থ হয় শ্রীলঙ্কা।

লাল-সবুজের প্রতিনিধিরাও একের পর এক আক্রমণ করে ম্যাচের ১৮ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে। বেশ দাপটে খেলে পেনাল্টি কর্নার থেকে ডিফেন্ডার আশরাফুল গোল করে বাংলাদেশকে এগিয়ে নেন। ৫ মিনিট পর ব্যাবধান দ্বিগুণ হয়। ২৩ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে আরেক ডিফেন্ডার খোরশেদের আগুন ঝড়ানো শট করে দলকে ২-০ তে এগিয়ে নেন। দুই গোল হজম করে দিশাহারা হয়ে পড়ে লঙ্কানরা। ম্যাচে ফেরার চেষ্টা করেছে তারা।

মজার বিষয় হলো, তারা সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি বাংলাদেশের খেলোয়াড়দের দারুণ দক্ষতার কারণে। তবে পিছিয়ে থেকে লঙ্কানরা ১ গোল করে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল। ৪৪ মিনিটে ভিপুল আক্রমণ থেকে গোল করেন। বাংলাদেশ তৃতীয় ও শেষ গোল করে প্রতিপক্ষকে ম্যাচ থেকে ছিটকে দেয়। প্রতিপক্ষকে হতাশায় ডুবিয়ে ম্যাচের ৫৩ মিনিটে রোমান আক্রমণ থেকে গোল করেন। এরপর ম্যাচ শেষ হওয়ার ২৮ সেকেন্ড আগে ফের পেনাল্টি কর্নার পেয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু সেবারও তারা বাংলাদেশের জালে বল জড়াতে ব্যর্থ হয়। শেষ পর্যন্ত বিজয়ের হাসি হেসে মাঠ ছাড়েন আশরাফুল-রোমানরা।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়