×

জাতীয়

লিজ দেয়া ৪০ ট্রেনে কিমিতে আয় ৬২ পয়সা, ব্যয় আড়াই টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২২, ০৯:১৩ পিএম

বাংলাদেশ রেলওয়ের লিজে দেয়া ৪০টি ট্রেনে আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে জাতীয় সংসদের রেলওয়ে সম্পর্কিত সংসদীয় কমিটি। মঙ্গলবার (১০ মে) জাতীয় সংসদে কমিটির বৈঠকে এ অসন্তোষ জানায় কমিটির সদস্যরা।

কমিটির রিপোর্ট থেকে জানা গেছে, তিন বছর আগে বেসরকারি খাতে লিজ দেয়া ৪০টি ট্রেনে যাত্রীপ্রতি কিলোমিটারে ব্যয় হয়েছে দুই টাকা ৪৩ পয়সা। আর আয় হয়েছে ৬২ পয়সা। একই সময়ে মালামাল পরিবহন বাবদ কিলোমিটারে টনপ্রতি খরচ হয়েছে আট টাকা ৯৪ পয়সা। আর এ সময়ে আয় হয়েছে তিন টাকা ১৮ পয়সা। এরকম বেসরকারি খাতে ট্রেন লিজ দিয়ে বিপাকে পড়েছে রেল কর্তৃপক্ষ বলে রিপোর্ট জানিয়েছে রেল কতৃপক্ষ।

মঙ্গলবারের বৈঠকে কমিটির কাছে মন্ত্রণালয়ের জমা দেয়া কার্যপত্র থেকে ট্রেনের আয়-ব্যয়ের এ হিসাব পাওয়া গেছে। তবে এ হিসাবে অসন্তোষ প্রকাশের পর সংসদীয় কমিটি ট্রেন প্রতি খরচের হিসাব চেয়েছে। এ সময় মন্ত্রণালয় জানায় যে, তারা ট্রেনভিত্তিক খরচের হিসাব তৈরি করে না। ‘রেলওয়ে কস্টিং প্রোফাইলে’ ট্রেনের প্রতি কিলোমিটার পরিচালনার খরচ হিসাব করা হয় বলে জানায় রেল মন্ত্রণালয়।

কমিটির কাছে মন্ত্রণালয়ের দেয়া হিসাব অনুযায়ী, রেলওয়ের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে ৪০টি ট্রেন বেসরকারি প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হয়। বছরে এই ট্রেনগুলোতে খরচ হয়েছে ৯৮ কোটি ৬১ লাখ ৫৫ হাজার ৯৯০ টাকা। আর আয় তার অনেক কম। তবে ব্যয়ের বিস্তারিত খরচ না দেওয়ার কমিটি অঅগামী বৈঠকে আয়-ব্যয়ের বিস্তারিত জানাতে বলে।

কমিটি বৈঠকে রেলওয়েকে বলেছে, বেসরকারি খাতে দিয়ে যদি রেল লসে থাকে, তাহলে লিজ দেয়াতে কী লাভ হলো। রেলওয়ে নিজেই তো চালাতে পারে। আর আমরা আয়-ব্যয় উভয়েরই হিসাব চেয়েছিলাম। সেটা তারা দেয়নি। এ জন্য পরের বৈঠকে বিস্তারিত জানাতে বলা হয়েছে।

এদিকে সংসদীয় কমিটির গত বৈঠকে কমিটির পক্ষ থেকে অভিজ্ঞতা অর্জনের জন্য ঈদের পর কোরিয়া, চীন কিংবা জাপানের রেলওয়ের কার্যক্রম সরেজমিনে কমিটির সদস্যদের সফরের ব্যবস্থা করার সুপারিশ করা হয়েছিল। তবে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, কোরিয়া, জাপান ও চীনে করোনাভাইরাসের কারণে এখনও ভ্রমণ সংক্রান্ত বিভিন্ন বিধিনিষেধ জারি আছে। সংশ্লিষ্ট দেশগুলোর ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধ শিথিল হলে ওই সফরের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চট্টগ্রামের সিআরবি অথবা কুমিরায় ১৩ একর জমিতে হাসপাতাল নির্মাণ, অবৈধভাবে দখলকৃত সৈয়দপুর রেলওয়ে স্টেশনের জায়গা স্থানীয় সংসদ সদস্য ও জনগণের সহযোগিতায় পুনরুদ্ধার, হবিগঞ্জের সাটিয়াজুরী রেলওয়ে স্টেশন পর্যটন সুবিধাসহ আধুনিকায়ন বিষয়ে বৈঠকে নির্দেশনা দেয় কমিটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App