শ্রীলঙ্কাকে হারিয়ে চূড়ান্ত পর্বে বাংলাদেশ

আগের সংবাদ

বৃষ্টিতে ভেসে গেল প্রস্তুতি ম্যাচ

পরের সংবাদ

ব্রোঞ্জ জিতে সন্তুষ্ট মিঠু-শ্যামলীরা

প্রকাশিত: মে ১০, ২০২২ , ১০:১৪ অপরাহ্ণ আপডেট: মে ১০, ২০২২ , ১০:১৪ অপরাহ্ণ

এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং স্টেজ-২ টুর্নামেন্টে স্বর্ণ জয়ের স্বপ্ন নিয়ে ইরাকে খেলতে গিয়েছিল বাংলাদেশ আরচারি দল। কিন্তু লাল-সবুজের প্রতিনিধিদের হৃদয় ভেঙে স্বর্ণ জিতেছে ভারত। মঙ্গলবার কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্ট, কম্পাউন্ড নারী দলগত ইভেন্টে এবং মিশ্র দলগত ইভেন্টে স্বর্ণ হাতছাড়া করেছেন মিঠু রহমান-শ্যামলী রায়রা। বুধবার রিকার্ভ এককের ফাইনালে বাংলাদেশর রোমান সানার প্রতিপক্ষ ভারতের মৃণাল চৌহান। যেহেতু ফাইনাল ম্যাচ সেহেতু দুজনের মধ্যে স্বর্ণের জন্য লড়াইটা বেশ হাড্ডাহাড্ডি হবে। ইরাকে তীর-ধনুক হাতে গর্জে উঠবেন রোমান এমন প্রত্যাশা ভক্তদের।

এদিকে মঙ্গলবার ছিল ইরাকের সুলাইমানিয়া শহরে এশিয়া কাপ আরচারি টুর্নামেন্টের কম্পাউন্ড দলগত বিভাগে পদক নিষ্পত্তির খেলা। এদিন পুরুষ দলগত এ ইভেন্টে স্বর্ণ জিতে নিয়েছে ভারত। তারা এই ইভেন্টের ফাইনালে ২২৪-২১৮ পয়েন্টে বাংলাদেশকে হারিয়েছে। এই ইভেন্টে লাল-সবুজের জার্সি গায়ে লড়াই করে হেরেছেন আশিকুজ্জামান, মিঠু রহমান ও আহমেদ রাকিবরা। তারা ভারতের বিপক্ষে তীর-ধনুক হাতে শেষ মুহূর্তে লক্ষ্য ভেদ করেছেন। ফলে রুপাতে সন্তষ্ট থাকতে হয় মিঠুন-রাকিবদের। এছাড়া একই দিনে কম্পাউন্ড নারী দলগত ইভেন্টে এবং মিশ্র দলগত ইভেন্টেও ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। স্বাগতিক ইরাককে ১৯০-১৭৭ পয়েন্টে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ নারী আরচার দল। বন্যা আক্তার, শ্যামলী রায় ও সোমা বিশ্বাস কম্পাউন্ড দলে খেলেছেন। সব মিলিয়ে এ পর্যন্ত এশিয়া কাপে ১টি রুপা ও ২টি ব্রোঞ্জ জিতলেন লাল-সবুজের প্রতিনিধিরা।

তীর-ধনুক হাতে বিশ্বমঞ্চে রোমান আলো ছড়ালেও হতাশ করেছেন বাংলাদেশের অন্য আরচাররা। পুরুষ বিভাগের রিকার্ভ এককের কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নিয়েছেন আবদুর রহমান। টাইব্রেকারের স্নায়ুক্ষয়ী লড়াইয়ে ৯-৮ সেট পয়েন্টে রহমানকে হারিয়ে দেন উজবেকিস্তানের সাদিকভ আমিরখান। এর আগে অবশ্য দ্বিতীয় রাউন্ডে রহমান ৬-০ সেট পয়েন্টে পাকিস্তানের মোহাম্মদ নোমান সাকিবকে, প্রিকোয়ার্টার ফাইনালে ভারতের জুয়েল সরকারকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়ে দেন। তাছাড়া আন্তর্জাতিক টুর্নামেন্টে কম্পাউন্ড ইভেন্টে লাল-সবুজের প্রতিনিধিদের পারফরম্যান্স বেশ হতাশাজনক। গত মার্চে থাইল্যান্ডে অনুষ্ঠিত এশিয়া কাপ আরচারির স্টেজ-১ টুর্নামেন্টে কম্পাউন্ডের পুরুষ দলগত ইভেন্টে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে ইরানের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। কিন্তু এবার যথেষ্ট ভালো স্কোরই করেছেন রোমান-মিঠুনরা। ধারাবাহিক সাফল্য পেয়ে উঠে গেছেন ফাইনালে। আগের দলে অংশ নেয়া নেওয়াজ আহমেদ ও মিঠু রহমানের সঙ্গে এবার যোগ দেন মোহাম্মদ আশিকুজ্জামান। মঙ্গলবার ফাইনালে তারা তিনজনই খেলেছেন দুর্দান্ত। তবে চার সেটের খেলায় লাল-সবুজের প্রতিনিধিরা শুরুতেই পিছিয়ে পড়েন। প্রথম সেটে যেখানে ভারতের আরচাররা পেয়েছেন ৫৭, সেখানে বাংলাদেশের ছিল ৫৫ পয়েন্ট। ভারতের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করেছেন আশিকুজ্জামান ও মিঠুরা। এরপর দ্বিতীয় সেটে বাংলাদেশ ও ভারত দলের পয়েন্ট ছিল সমান ৫৫। তৃতীয় সেটে ঘুরে দাঁড়ান লাল-সবুজের প্রতিনিধিরা। এই সেটে তারা ৫৬, আর ভারত ৫৫ পয়েন্ট তোলেন। কিন্তু শেষ সেটে লক্ষ্য ভেদ করেছেন মিঠুনরা। ফলে ভারত ৫৭ ও বাংলাদেশ পেয়েছে ৫৫ পয়েন্ট। এর আগে দিনের শুরুতে ইরাককে হারিয়ে ব্রোঞ্জ পদক নিশ্চিত করে বাংলাদেশ কম্পাউন্ড নারী দল। ব্রোঞ্জ জেতার লড়াইয়ে শ্যামলী রায়, বন্যা আক্তার ও সুমা বিশ্বাস ১৯০-১৭৭ পয়েন্টে হারিয়েছে ইরাককে। এদিন ৪ সেটের খেলায় প্রথমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশের মেয়েরা। প্রথম সেটে ইরাক পায় ৫১ আর বাংলাদেশের ৪৭ পয়েন্ট তোলে। এরপর তীর হাতে গর্জে ওঠেন সুমা-শ্যামলীরা। ফলে দ্বিতীয় সেটে বাংলাদেশ ৫১, ইরাক ৫০ পয়েন্ট তোলে। তৃতীয় সেটেও লাল-সবুজের প্রতিনিধিরা বেশ দাপটে তীর ছুড়ে ৫৫ পয়েন্ট পান। আর ইরাক ৩৪ পয়েন্ট তুলে পিছিয়ে পড়ে। এরপর শেষ সেটে ইরাকের ৪২ ও বাংলাদেশের ৩৭ পয়েন্ট ছিল। সব মিলিয়ে পয়েন্টে এগিয়ে থাকায় শেষ হাসি হেসেছেন শ্যামলীরা। এই ইভেন্টে কাজাখস্তানকে হারিয়ে স্বর্ণ জিতেছে ভারত।

কম্পাউন্ড মিশ্র ইভেন্টে বাংলাদেশ ব্রোঞ্জ জয়ের লড়াইয়েও ইরাককে হারিয়েছে। এই ইভেন্টে ইরাককে ১৫২-১৪১ পয়েন্টে হারিয়ে ব্রোঞ্জ নিশ্চিত করে আশিকুজ্জামান ও শ্যামলী রায়কে নিয়ে গড়া বাংলাদেশ দল। চার সেটে আধিপত্য ধরে রেখেই ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়