ব্রোঞ্জ জিতে সন্তুষ্ট মিঠু-শ্যামলীরা

আগের সংবাদ

মমতাকে সাহিত্য পুরস্কার কেন, প্রতিবাদে সরব পশ্চিমবঙ্গের লেখকরা

পরের সংবাদ

বৃষ্টিতে ভেসে গেল প্রস্তুতি ম্যাচ

প্রকাশিত: মে ১০, ২০২২ , ১০:২০ অপরাহ্ণ আপডেট: মে ১০, ২০২২ , ১০:২০ অপরাহ্ণ

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টকে সামনে রেখে চট্টগ্রামে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট দল। অন্যদিকে নিজেদের ঝালিয়ে নিতে মঙ্গলবার প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের বিপক্ষে মাঠে নামে শ্রীলঙ্কা। তবে দুই দিনের এই প্রস্তুতি ম্যাচের প্রথম দিন ভেসে গেছে বৃষ্টিতে। বিকেএসপির তিন নম্বর মাঠে সারাদিনে খেলা হয়েছে মাত্র ৮.৩ ওভার। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে শ্রীলঙ্কার সংগ্রহ ১৪ রানে ১ উইকেট। আর এই প্রস্তুতি ম্যাচের প্রথমদিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় হতাশা প্রকাশ করেছেন নির্বাচক আব্দুর রাজ্জাক। এছাড়া মঙ্গলবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে সিনিয়র ক্রিকেটারদের ব্যাপারে পাপনের কথার সাফাইও গেয়েছেন তিনি।

আজ থেকে শুরু হওয়া দুই দিনের প্রস্তুতি ম্যাচে বিকেএসপির তিন নম্বর মাঠে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। বাংলাদেশের বোলাররা শুরুটাও করেন দারুণভাবে। ষষ্ঠ ওভারে স্কোরবোর্ডে মাত্র ৬ রান যোগ করেই প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। মাত্র ২ রান করে পেসার মুকিদুল ইসলাম মুগ্ধর বলে উইকেটরক্ষক এনামুল হক বিজয়কে ক্যাচ দেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। এরপর আর দুই ওভার খেলা হওয়ার পরই বৃষ্টি হানা দিলে বন্ধ হয়ে যায় খেলা। ১০টা থেকে শুরু হয়ে খেলা হয়েছে মোট ৪০ মিনিট।

প্রথমদিন মাত্র ৫১ বল খেলা হয়েছে। আসিথা ফার্নান্দো ৭ আর কুশল মেন্ডিস ৫ রানে অপরাজিত আছেন। প্রথম সেশনের বিরতির পর বৃষ্টি থামলেও মাঠ প্রস্তুতের কাজ শুরু করলে আবার বৃষ্টি নামে। এরপর আর খেলা শুরু করা না গেলে স্থানীয় সময় দুপুর আড়াইটায় দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। বিসিবি একাদশের হয়ে মুকিদুল ৪ ওভারে এক মেডেনসহ ৬ রান দিয়ে নেন একটি উইকেট। বৃষ্টির কারণে প্রথমদিনের খেলা না হলে নির্বাচক আব্দুর রাজ্জাক বলেন, খেলা হলে ভালো হতো। ছেলেদের দেখা যেত। কিন্তু আবহাওয়ার ওপর কারও হাত নেই। আরও একদিন বাকি আছে, দেখা যাক কী হয়।’

বিকেএসপির তিন নম্বর মাঠে মঙ্গলবার লঙ্কান ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে বিসিবি একাদশের ফিল্ডারদের উল্লাস। ছবি: ভোরের কাগজ

প্রথম টেস্টের স্কোয়াডে নেই এমন ক্রিকেটারদের নিয়েই গড়া হয়েছে বিসিবি একাদশের স্কোয়াড। তবে টেস্ট স্কোয়াডে জায়গা পাওয়া একমাত্র খেলোয়াড় হিসেবে ছিলেন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। এছাড়া টেস্ট দল থেকে সম্প্রতি বাদ পড়া সাদমান ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহী, সাইফ হাসানও সুযোগ পেয়েছেন বিসিবি একাদশে। এছাড়া ঘরোয়া ক্রিকেটে রেকর্ড গড়া এনামুল হক বিজয়ও স্কোয়াডে ছিলেন। তরুণ ক্রিকেটার মুশফিক হাসান, রিপন মণ্ডল, মুকিদুল ইসলাম মুগ্ধ আর মোহাম্মদ এনামুল হকের সঙ্গে টপ অর্ডার ব্যাটার শাহাদাত হোসেন দীপু ও লেগ স্পিনার রিশাদ হোসেনেরও জায়গা হয়েছে বিসিবি একাদশে। দলের নেতৃত্বে ছিলেন মোহাম্মদ মিঠুন।

দুদিন আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন সিনিয়র ক্রিকেটারদের নিয়ে কথা বলেছেন। মঙ্গলবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে নির্বাচক রাজ্জকও তার কথার সাফাই গেয়েছেন। সিনিয়র ক্রিকেটারদের ব্যাপারে পাপন বলেছিলেন, সিনিয়র ক্রিকেটাররা স্বেচ্ছায় সরে না দাঁড়ালে বোর্ড হস্তক্ষেপ করবে। তার এ কথার সঙ্গে সুর মিলিয়ে গতকাল রাজ্জাক বলেন, ‘পাপন ভাই যেটা বলেছেন, এটা কিন্তু অযৌক্তিক নয়। পাপন ভাই কারো নাম ধরে বলেননি। এটা কিন্তু খুবই স্বাভাবিক ব্যাপার।’ পাপনের কথায় সিনিয়রদের মধ্যে মুশফিকুর রহিমের ব্যাপারে ইঙ্গিত পাওয়া গেলেও এ ব্যাপারে রাজ্জাক বলেন, ‘সবাই মুশফিকের কথা কেন বলছে আমি জানি না। মুশফিকের নাম তো উচ্চারণ করেননি (পাপন ভাই)। আমি আসলে জানি না। এটা সবার জন্য, যদি এরকম হয়, কেউ মনে করে, সে যেন ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলে।’

শ্রীলঙ্কা ক্রিকেট দল বিকেএসপিতে প্রস্তুতি ম্যাচ খেললেও মুমিনুল হকের নেতৃত্বে বাংলাদেশ দল রবিবার রাতেই চট্টগ্রামে পৌঁছেছে। সোমবার থেকে শুরু করেছে তারা নিজেদের ঝালিয়ে নেয়ার কার্যক্রম। আর সেখানেই মুশফিকদের নিয়ে নেতিবাচক কথা বন্ধ করতে বললেন জাতীয় দলের ব্যাটিং কোচ সিডন্স। শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৬৮ রান করলেই বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রানের মালিক হয়ে যাবেন তিনি। তবে সম্প্রতি তার ফর্ম ভালো যাচ্ছে না। চলতি বছর খেলা তিন টেস্টের ছয় ইনিংসে চারবারই দশের নিচে আউট হয়েছেন তিনি, ফিফটি করেছেন মোটে একটি। তবে সিডন্স মোটেও চিন্তিত নন মুশফিকের সাম্প্রতিক ফর্ম নিয়ে। তিনি বলেন, ‘সব ব্যাটার এই ধাপটা পার করে, যেখানে রান পায় না। তবে সে গত দুই দিনে যেভাবে ব্যাটিং করছে, আমি নিশ্চিত এই সিরিজে রান করবে। ওর ব্যাটিং দেখতে মুখিয়ে রয়েছি। বেশ কিছু বিষয় নিয়ে কাজ করেছি। সে ভালো একটি সিরিজ কাটাতে চলেছে।’ এছাড়া মুশফিকের ক্যারিয়ার নিয়ে তিনি আরো যেগ করে বলেন যে, মুশফিক সবসময় সামনের বিষয় নিয়ে ভাবে। এখন যেমন দুই টেস্ট ম্যাচ। তিনি মনে করেন মুশফিক কোনো ফরম্যাটের ক্যারিয়ার নিয়ে চিন্তিত নন। সে এখন সামনের দুই টেস্টে রান করা নিয়েই চিন্তা করছে। এছাড়া চারদিকের নেতিবাচক কথার বিষয়ে তিনি মুখ খোলেন, ‘হ্যাঁ অবশ্যই! সবার উচিত নেতিবাচক কথা বলা বন্ধ করা। তাদের ওপর চাপ দিও না। তারা এক সিরিজে হতাশ করেছে দেখে চাপ সৃষ্টি করো না, সব সময় তাদের পাশে থাকো যেন তারা চাপ অনুভব না করে।’

টাইগারদের টেস্ট অধিনায়ক মুমিনুল হককে নিয়েও বেশ আত্মবিশ্বাসী সিডন্স। তার পড়তি ফর্ম নিয়েও তিনি চিন্তিত নন। তিনি মনে করেন চট্টগামে মুমিনুলের সামনে আরও দুটি শতরানের ইনিংস খেলার সুযোগ রয়েছে এবং সেও বেশ আত্মবিশ্বাসী। মুমিনুল ক্যারিয়ারের ১১ শতকের সাতটিই হাঁকিয়েছেন সাগরিকার এই মাঠেই। এছাড়া বাংলাদেশ দলের এই ব্যাটিং কোচ গতকাল কথার মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন যে ঘরের মাঠে ভালো খেলে দুটি টেস্ট জয়ে লঙ্কানদের হোয়াইটওয়াশ করতে চান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়