×

অপরাধ

রাজধানীতে সাড়ে ২৯ হাজার লিটার তেল জব্দ, জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৫:২২ পিএম

রাজধানীতে সাড়ে ২৯ হাজার লিটার তেল জব্দ, জরিমানা

সোমবার রাজধানীতে ভাম্যমাণ আদালতে পুরোনো মজুদ তেল বেশি দামে বিক্রি করায় তিন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। ছবি: ভোরের কাগজ

রাজধানীতে সাড়ে ২৯ হাজার লিটার তেল জব্দ, জরিমানা

ভ্রাম্যমাণ আদালতে একটি প্রতিষ্ঠানকে তেল বেশি দামে বিক্রির অপরাধে জরিমানা করা হয়। ছবি: ভোরের কাগজ

রাজধানীর ডেমরা রোডের কাজলা ব্রিজ এলাকায় অভিযান চালিয়ে মেসার্স অদ্বিতি ট্রেডিং, মেসার্স সিফাত ট্রেডিং ও মেসার্স মিন্টু স্টোর্স নামের তিনটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা করে মোট দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। পুরোনো মজুদ করা ভোজ্যতেল প্রতি লিটার প্রতি বর্তমান মূল্যের চেয়েও বেশি দামে বিক্রির অভিযোগে ওই তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এছাড়াও প্রতিষ্ঠান তিনটির গোডাউন থেকে মোট ২৯ হাজার ৫৮০ লিটার খোলা পাম অয়েল ও সয়াবিন তেল জব্দ করা হয়।

সয়াবিন তেলের অবৈধ মজুদ ও অতিরিক্ত দামে বিক্রি রোধে সোমবার (৯ মে) দুপুরে জাতীয় গোয়েন্দা সংস্থা ও র‌্যাব-৩ এর সহায়তায় এ অভিযান পরিচালিত হয়।

[caption id="attachment_348236" align="aligncenter" width="1600"] ভ্রাম্যমাণ আদালতে একটি প্রতিষ্ঠানকে তেল বেশি দামে বিক্রির অপরাধে জরিমানা করা হয়। ছবি: ভোরের কাগজ[/caption]

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান মো. আব্দুল জব্বার মন্ডল বলেন, ক্রয় বিক্রয়ে পাকা রশিদ সংরক্ষণ না করা, পুরানো দামে তেল মজুদ করে নির্ধারিত বাজারমূল্যের চেয়ে অধিক মূল্যে (পুরানো রেটের সয়াবিন ১৪৩ টাকার পরিবর্তে ১৮৩ থেকে ১৮৪ টাকায়) খোলা সয়াবিন তেল বিক্রি করার অপরাধে ৫০ হাজার টাকা করে এই তিন প্রতিষ্ঠানকে সর্বমোট ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানাসহ উদ্ধারকৃত তেল সরকারি রেটে বিক্রির নির্দেশ দেয়া হয়েছে।

জরিমানা হওয়ার পর প্রতিষ্ঠান তিনটির মালিকেরা জানান, তাদেরও নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পাইকারী ব্যবসায়ীদের কাছ থেকে ভোজ্যতেল মজুদ করতে হয়। পাইকারী ব্যবসায়ীরা তেল বিক্রির সময়ে তাদের কখনও পাকা রশিদ দেন না বলে অভিযোগ করেন তারা।

এ বিষয়ে আবদুল জব্বার মন্ডল বলেন, পণ্য ক্রয় বিক্রয়ের রশিদ সরবরাহ করার ব্যাপারটি বাধ্যতামূলক করা হয়েছে। তারা যদি রশিদ না পান, সেক্ষেত্রে ভোক্তা অধিকারের কাছে লিখিত অভিযোগ করলেই আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে প্রস্তুত। কিন্তু তারা আমাদের কাছে কোনো লিখিত অভিযোগ দেননি। অভিযানশেষে উদ্ধারকৃত তেল সরকার নির্ধারিত দামে বিক্রির জন্য প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেয়া হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App