×

সাহিত্য

রবীন্দ্রনাথ সম্পূর্ণতই প্রান্তজনের কবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৫:৪৭ পিএম

রবীন্দ্রনাথ সম্পূর্ণতই প্রান্তজনের কবি

রবীন্দ্রনাথ সম্পূর্ণতই প্রান্তজনের কবি, ব্রাত্য জীবনের চিত্রকর উল্লেখ করে অধ্যাপক সাধন ঘোষ বলেছেন, রবীন্দ্রনাথের সাহিত্যসৃষ্টিজুড়ে রয়েছে প্রান্তজনের উজ্জ্বল উপস্থিতি।

সোমবার (৯ মে) সকালে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে একক বক্তৃতা, রবীন্দ্র পুরস্কার ২০২২ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি। অনুষ্ঠানে ‘প্রান্তজনের রবীন্দ্রনাথ’ শীর্ষক একক বক্তৃতানুষ্ঠানে খুলনা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সাধন ঘোষ এসব কথা বলেন।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। অনুষ্ঠানে রবীন্দ্র-গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট গবেষক অধ্যাপক সিদ্দিকা মাহমুদাকে বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার ২০২২ প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত লেখকের হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা-স্মারক ও পুরস্কারের অর্থমূল্য দুই লক্ষ টাকার চেক তুলে দেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন ও মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা।

শুরুতে কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় এবং ডালিয়া আহমেদ। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী বুলবুল ইসলাম এবং অনিমা রায়। অনুষ্ঠানের একক বক্তা অধ্যাপক সাধন ঘোষ আরো বলেন, রবীন্দ্রনাথের কবিতা, ছোটগল্পে, উপন্যাস, নাটক, গান এবং তার কর্মময় জীবন প্রান্তজনের উপস্থিতি এবং তাদের হিতৈষণায় ভাস্বর। ১৮৯১ সালে জমিদারি দেখাশোনার জন্য পূর্ববঙ্গের শিলাইদহে বসবাস শুরু করার পরই গ্রাম-বাংলার প্রান্তিক সমাজের সাথে রবীন্দ্রনাথের অন্তরঙ্গ পরিচয় ঘটলো। সে পরিচয়ের অকৃত্রিম ছবি আঁকলেন তিনি তার ছোটগল্পে। ছোটগল্পে যেমন, তেমনি শেষ পর্যায়ের কবিতায় রবীন্দ্রনাথ সম্পূর্ণতই প্রান্তজনের কবি, ব্রাত্য জীবনের চিত্রকর।

সভাপতির বক্তব্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, রবীন্দ্রনাথ একই সঙ্গে বাঙালি এবং বিশ্বমানব। তিনি তার জীবন ও সৃষ্টিতে মূলত পূর্ববঙ্গের প্রান্তজনের হৃদয়ের ছবি এবং সংগ্রামের আলেখ্য অঙ্কন করেছেন নিপুণ শিল্পীর হাতে। রবীন্দ্র-মহাভুবন মূলত প্রান্তজনেরই ভুবন। রবীন্দ্র-পুরস্কার প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করে রবীন্দ্র গবেষক অধ্যাপক সিদ্দিকা মাহমুদা বলেন, বাংলা একাডেমির রবীন্দ্র পুরস্কার-প্রাপ্তি জীবনের বিশেষ অর্জন। এ পুরস্কার রবীন্দ্রগবেষণা ও চর্চায় আরো নিবিষ্ট হওয়ার প্রেরণা যোগাবে।

স্বাগত ভাষণে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, রবীন্দ্রনাথ তার জন্মের ১৬১ বছর পর আজও সমান প্রাসঙ্গিক। তার মহাজীবন এবং সৃষ্টিসমুদ্র আমাদের আত্মপরিচয়ের সন্ধান দেয়, বিশ্ববোধে প্রাণিত করে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির উপ-পরিচালক সায়েরা হাবীব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App