×

খেলা

মাদ্রিদে নতুন চ্যাম্পিয়ন আলকারাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৯:৪৭ পিএম

মাদ্রিদে নতুন চ্যাম্পিয়ন আলকারাজ

মাদিদ্র ওপেনের শিরোপা হাতে কার্লোস আলকারাজ

মাদিদ্র ওপেনের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আলেক্সান্ডার জাভেরেভকে হারিয়ে সর্বকনিষ্ঠ চ্যাম্পিয়নের খেতাব অর্জন করেছে মাত্র ১৯ বছর বয়সি স্প্যানিশ টেনিসার কার্লোস আলকারাজ। মাদ্রিদের রাজধানী স্পেনের পার্ক মানজানারেসে ফাইনালে গত আসরের চ্যাম্পিয়ন জার্মান তারকা আলেক্সান্ডার জাভেরেভকে দাঁড়াতেই দেননি তিনি। ফাইনাল ম্যাচ নিয়ে সবার মাঝেই বাড়তি উত্তেজনা বিরাজ করে। দুই ফাইনালিস্টের সমানে সমানে লড়াই দেখার জন্য সবাই অধীর আগ্রহ নিয়ে থাকে। কিন্তু তরুণ এই ক্রিকেটারের বিপক্ষে টানা দুই সেটে হেরে ব্যর্থতা নিয়ে কোর্ট ছাড়তে হয়েছে তাকে। এক ঘণ্টা চার মিনিটের লড়াইয়ে ৬-৩ ও ৬-১ ব্যবধানে প্রথম দুই সেটেই সরাসরি উড়িয়ে দিয়েছেন গত আসরের চ্যাম্পিয়নকে। এই শিরোপা জয়ের মধ্যে দিয়ে ক্যারিয়ারে দ্বিতীয় এটিপি মাস্টার্স শিরোপা জয়ের স্বাদ পেয়েছে স্প্যানিশ তারকা। চলতি বছরের এপ্রিলে মিয়ামি ওপেনে নরওয়ের কাসপার রুডকে হারিয়ে প্রথম এটিপি মাস্টার্স শিরোপা জিতেছিলেন আলকারাজ। সব মিলিয়ে চলতি বছর এটি আলকারাজের চতুর্থ শিরোপা।

ম্যাচের শুরু থেকেই দাপট ছিল আলকারাজের। প্রথম সেটে জাভেরেভের তৃতীয় সার্ভ ব্রেক করেছেন আলকারাজ। এরপর ম্যাচে আর ফিরতে পারেননি জার্মান তারকা। দ্বিতীয় সেটেও তিনবার জাভেরেভের সার্ভ ব্রেক করেছেন আলকারাজ। পরপর দুই সেটে ব্যর্থতার জন্য টুর্নামেন্ট সূচিকে দায়ী করেছেন জাভেরেভ। কেননা ফাইনাল ম্যাচ হওয়ার আগের রাতে সেমিফাইনাল খেলেছেন জাভেরেভ। প্রায় দেড় ঘণ্টার ম্যাচ শেষ করে রাত দেড়টায় হোটেলে ফিরেছেন তিনি। এরপর রাতের খাওয়ার পর পরের দিনের জন্য শরীরকে ঠিক রাখার জন্য ফিজিওর সঙ্গে কাজ করতে করতেই সকাল পাঁচটা বেজেছে। পুরো রাত এমন পরিশ্রম করার পর দিন পেরিয়ে আবার রাতে কোর্টে নামা তার জন্য বেশ কষ্টকর হয়ে গিয়েছে। তবে সময়সূচিকে দোষারোপ করলেও আলকারাজকে বর্তমান বিশে^র সেরা টেনিসার ঘোষণা করেছেন জাভেরেভ। রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচকে হারালেও এখনই নিজেকে সেরাদের কাতারে ফেলতে রাজি নন তিনি। মাদ্রিদ ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে বিশ^ র‌্যাঙ্কিংয়ের ষষ্ঠ স্থানে উঠে এসেছেন তিনি। তার আগে আরো পাঁচ জন টেনিসার থাকায় নিজেকে সেরা টেনিসার মনে করতে অনিচ্ছা প্রকাশ করেছেন তিনি। চলতি মাসের ১৬ তারিখ থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে বছরের অন্যতম গ্র্যান্ডস্ল্যাম লড়াই ফ্রেঞ্চ ওপেন। ফ্রেঞ্চ ওপেনে ষষ্ঠ বাছাই হিসেবে খেলতে নামবেন স্প্যানিশ এই তরুণ।

গত মাসে মায়ামিতে নিজের প্রথম মাস্টার্স জিতেছেন আলকারাজ। এর পর থেকেই স্পেনে রাফায়েল নাদালের যোগ্য উত্তরসূরি ভেবে নিয়েছে সবাই। মাদ্রিদ ওপেনের এই আসরে কোয়ার্টার ফাইনালে হারিয়েছে রাফায়েল নাদালকে। সেই ম্যাচে প্রথম সেটেই নাদালকে দাঁড়াতে দেননি তিনি। ৬-২ পয়েন্টের ব্যবধান রেখেই সহজ জয় তুলে নিয়েছেন তিনি। পরের সেটে ৬-১ ব্যবধানে জয় নিয়ে সমতায় ফিরলেও ম্যাচ নির্ধারণী সেটে লড়াই করেও আধিপত্য ধরে রাখতে পারেনি নাদাল। ৬-৩ ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে নাদাল। এরপর বাঘের ঘর থেকে বেঁচে ফিরে সেমিতে সিংহের মুখোমুখি হয়েছে আলকারাজ। নোভাক জোকোভিচের বিপক্ষে কঠিন লড়াই করতে হয়েছে তাকে। তিন সেটের ম্যাচটিতে প্রথম সেট হেরেও শেষ পর্যন্ত পরের দুই সেট ৭-৫ ও ৭ (৭)-৬ (৫) পয়েন্টে জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করেছে আলকারাজ। এই জয়ের সুবাদে ক্লে কোর্টের টুর্নামেন্টে প্রথম খেলোয়াড় হিসেবে একই আসরে নাদাল ও জোকোভিচকে হারানোর রেকর্ড গড়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App