×

খেলা

বাঘ-সিংহের লড়াইয়ে ‘অশনি’র চোখ রাঙানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৯:৪৪ পিএম

বাঘ-সিংহের লড়াইয়ে ‘অশনি’র চোখ রাঙানি

হোম অব ক্রিকেট মিরপুরে সোমবার অনুশীলনে ঘাম ঝরিয়েছে লঙ্কানরা

দীর্ঘ আড়াই বছরের আক্ষেপ মেটানোর অপেক্ষার প্রহর গুনছে টাইগাররা। ঘরের মাঠে সর্বশেষ টেস্টে জয় পেয়েছে ২০২০ সালের ফেব্রুয়ারিতে। সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ইনিংস ব্যবধানের সঙ্গে ১০৬ রানের জয় পেয়েছিল বাংলাদেশ। এরপর দীর্ঘ ২৭ মাস ঘরের মাঠে টেস্ট ফরম্যাটে জয়ের স্বাদ পায়নি লাল-সবুজের প্রতিনিধিরা। শ্রীলঙ্কার বিপক্ষে আগামী ১৫ মে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ২৩ মে মিরপুরে হবে সিরিজের শেষ টেস্ট। তবে আসন্ন এই সিরিজ নিয়ে শঙ্কায় আছে সবাই। ঘূর্ণিঝড় অশনি ইতোমধ্যে চট্টগ্রামে বেশ প্রভাব ফেলছে। সাকিব-তামিমদের অনুশীলনেও দিয়েছে বাধা। আবহাওয়া অধিদপ্তর ধারণা করছে সাগরে যমজ ঘূর্ণিঝড় সৃষ্টি হচ্ছে। সাগরে নিম্নচাপ সৃষ্টি হলে ঢাকা-চট্টগ্রাম দুই জায়গায়ই বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। তাই ঘরের মাঠে বাঘ-সিংহের লড়াই নিয়ে শঙ্কা রয়েছে। বৃষ্টির কারণে খেলা না হলে দুই দলকে পয়েন্ট ভাগাভাগি করে দেয়া হবে।

শ্রীলঙ্কার অর্থনৈতিক ধসের ফলে বাংলাদেশ সফর নিয়ে নানা সংশয় বিরাজ করেছিল। তবে সব সংশয় দূর করে গত ৮ মে দুপুরে ঢাকায় পা রেখেছে লঙ্কানরা। তবে প্রথমদিন দলের সঙ্গে আসেননি লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে ও পেসার চামিকা করুনারত্নে। কলকাতা নাইট রাইডার্সের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলার জন্য ভারতে ছিলেন চামিকা। অন্যদিকে ইয়র্কশায়ারের হয়ে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপ খেলতে গিয়েছিলেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। দুজনই সোমবার ঢাকায় ফিরেছেন। মঙ্গলবার থেকে বিকেএসপির তিন নম্বর মাঠে বিসিবি একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। লঙ্কানদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের হয়ে নেতৃত্ব দিবেন মোহাম্মদ মিথুন। এছাড়া দলে ফিরেছেন এনামুল হক বিজয়। দুই দিনের প্রস্তুতি ম্যাচ শেষে চট্টগ্রামের উদ্দেশে ঢাকা ছাড়বে করুনারত্নেরা। প্রস্তুতি ম্যাচকে সামনে রেখে আজ মিরপুরে অনুশীলনে ঘাম ঝরিয়েছে লঙ্কান ক্রিকেটাররা। অন্যদিকে লঙ্কানদের ঢাকায় পা রাখার প্রথমদিনের রাতে চট্টগ্রাম পৌঁছেছে টাইগাররা। অনুশীলন করেছে সাগরিকা পাড়ে। টাইগারদের তিন ঘণ্টার অনুশীলনে সোমবার বাধা হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি। তাই দেড় ঘণ্টার অনুশীলনেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।

কোভিড-১৯ মহামারির জন্য দীর্ঘদিন মাঠে ক্রিকেট দেখা যায়নি। মহামারি থেকে নানা বিধিনিষেধের মধ্যে টাইগাররা মাঠে ফেরার পর পাকিস্তানের বিপক্ষে সাদা পোশাকে সিরিজ হেরেছে মুমিনুলরা। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজে চট্টগ্রামে দীর্ঘদিনের আক্ষেপ মেটাতে মরিয়া হয়ে থাকবে সাকিব-তামিমরা। কিছুদিন আগে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) চোঁট পেয়ে সিরিজ থেকে ছিটকে গেছেন মেহেদী হাসান মিরাজ। তার জায়গায় পরবর্তীতে দলে ডাক পেয়েছে অফস্পিনার নাঈম হাসান। লঙ্কানদের বধ করতে তরুণ নাঈম হাসানও দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। ২০১৮ সালের নভেম্বরে অভিষেক হওয়ার পর মাত্র ৭ ম্যাচের অভিজ্ঞতা রয়েছে তার ঝুলিতে। এরই মধ্যে সর্বকনিষ্ঠ স্পিনার হিসেবে গড়েছেন ৫ উইকেটের রেকর্ড। সর্বশেষ টেস্ট ম্যাচগুলোতে দলে জায়গা পাননি নাঈম। মিরাজের দুর্ঘটনার ফলে এবার নিজের ঘরেই প্রত্যাবর্তনের সুযোগ পেয়েছেন তিনি। লঙ্কানদের সাবেক স্পিনার রঙ্গনা হেরাথের মন্ত্র নিয়েই লঙ্কানদের বধ করার চেষ্টা করবে সাকিব-নাঈমরা। আসন্ন শ্রীলঙ্কা সিরিজে নতুন মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় আছে টাইগারদের দুই পাণ্ডব ড্যাশিং ওপেনার তামিম ইকবাল ও মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। সাদা পোশাকে দুজনই আছেন ৫ হাজার রানের মাইলফলক থেকে খানিকটা দূরে। শুধু তামিম-মুশফিকের রেকর্ডই নয় আসন্ন সিরিজে অভিষেক হতে পারে দুই টাইগার বোলার রেজাউর রহমান রাজা ও শহিদুল ইসলামের। ১৬ সদস্যের দল থেকে বাদ পড়েছে সাদমান ইসলাম। সেই সঙ্গে বাদ পড়েছেন আবু জায়েদ রাহীও। দুই ম্যাচের টেস্ট সিরিজে অভিষেক হওয়ার অপেক্ষায় আছেন তরুণ পেসারদ্বয়। ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষেও টেস্ট স্কোয়াডে নতুন দুই মুখ ছিলেন মাহমুদুল হাসান জয় ও রেজাউর রহমান রাজা। সে সিরিজে মাহমুদুল হাসান জয়ের অভিষেক হলেও টাইগারদের সাদা পোশাকে অভিষেক হয়নি রাজার। চলতি বছরে দক্ষিণ আফ্রিকা সফরে স্কোয়াডে সুযোগ না পেলেও এবার শ্রীলঙ্কার বিপক্ষে আবারো ১৬ সদস্যের দলে ডাক পেয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকা সফরে ছিল না কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ডাক পেয়েছেন এমন আরেক ক্রিকেটার হলেন শহিদুল ইসলাম। আবু জায়েদ রাহীর জায়গায় এবার সুযোগ পেয়েছেন তিনি। গত বছর পাকিস্তানের বিপক্ষে মিরপুরে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক হলেও এই সিরিজে সাদা পোশাকে অভিষেক হওয়ার অপেক্ষায় আছেন তিনিও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পারিবারিক কারণে সাকিব আল হাসান খেলতে না পারলেও এবার ঘরের মাঠে শ্রীলঙ্কা বিপক্ষে মাঠে দেখা যাবে তাকে।

টাইগারদের বিপক্ষে প্রাথমিকভাবে ২৩ সদস্যের দল তৈরি করেছিল লঙ্কানদের ক্রিকেট ম্যানেজমেন্ট। এরপর সেখানে থেকে ১৮ সদস্যের স্কোয়াড নিয়ে ঢাকায় এসেছে তারা। গত মার্চে ভারতের বিপক্ষে মোহালিতে টেস্টে পিঠের ইনজুরিতে পড়েছিলেন ওপেনার পাতুম নিশাঙ্কা। চোট কাটিয়ে উঠতে পারায় বাংলাদেশ সফর থেকে ছিটকে গেছেন তিনি। তার পরিবর্তে দিমুথ করুনারত্নের সঙ্গে ওপেনার হিসেবে দেখা যাবে ওশাদা ফার্নান্দোকে। শুধু ওপেনার পাথুম নিশাঙ্কা নয়, লঙ্কান শিবির থেকে বাংলাদেশ সফর থেকে ছিটকে গেছেন পেসার মোহাম্মদ সিরাজ, শিরান ফার্নান্দো, অফ স্পিনার লাকসিথা মানাসিংহ ও লেগ স্পিনার জেফরি ভ্যানডারসকে। দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের সঙ্গে পর্যাপ্ত কোচিং স্টাফও পাচ্ছেনা করুণারত্নেরা। ব্যাক্তিগত কারণে ফাস্ট বোলিং কোচের দায়িত্ব পাওয়ার প্রস্তাবকে ফিরিয়ে দিয়েছেন চামিন্দা ভাস। চামিন্দা ভাসের পরিবর্তে শ্রীলঙ্কার এইচপি ইউনিটের ফাস্ট বোলিং কোচ দর্শনা গামাগেকে দেখা যাবে বাংলাদেশ সফরে। তবে দলের হেড কোচ পাবে তারা। সদ্য নিয়োগপ্রাপ্ত লঙ্কান শিবিরের সঙ্গে বাংলাদেশ সিরিজ দিয়েই যাত্রা শুরু হবে সাবেক ইংলিশ কোচ ক্রিস সিলভারউড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App